মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১১ ডিসেম্বর ২০১১, ২৭ অগ্রহায়ন ১৪১৮
ধ্বংস করে দেয়া হয়েছে জাতীয় ফুটবল দলটাকে
অভিমত জাতীয় দলের নির্ভরযোগ্য গোলরৰক বিপ্লব ভট্টাচার্যের
রুমেল খান ॥ 'মানুষ ভাবে এক আর হয় আরেক।' কি হবার কথা ছিল, আর কি হয়ে গেল! বলা হচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কথা। ভারতের দিলস্নীর জওহরলাল নেহেরম্ন স্টেডিয়ামে আজ অনুষ্ঠিতব্য ফাইনালে খেলে বিজয়-নিশান ওড়াবে লাল-সবুজের বাংলাদেশ, এমনটাই ভেবেছিলেন এ দেশের কোটি ফুটবলপ্রেমী। কিন্তু তাদের সে ভাবনায় গুড়েবালি দিয়ে রিক্ত হসত্মে সেখান থেকে ফিরে এসেছে নিকোলা ইলিয়েভস্কির দল। এখন এটাকে ইলিয়েভস্কির দলই বলছেন সবাই, কেননা এ দল কোনমতেই জাতীয় ফুটবল দল হতে পারে না বলে অভিমত ব্যক্ত করেছেন সচেতন ফুটবলবোদ্ধারা। কেন . . .
দুঃসময়ের সঙ্গে লড়াই করছে বাংলাদেশ
দ্বিতীয় দিন শেষে ৬ উইকেট হাতে রেখে ২৮০ রানের লিড নিয়েছে পাকিস্তান, সেঞ্চুরি থেকে ৪ রান দূরে ইউনুস খান
মিথুন আশরাফ, চট্টগ্রাম থেকে ॥ প্রথম দিনেই ব্যাটিংয়ে দুর্দশা দেখা গেছে। এরপর বোলিংয়েও যে পাকিস্তানের বিরুদ্ধে দল কতটা অসহায় তাও বোঝা গেছে। দ্বিতীয় দিন ফিল্ডিংয়েও দুঃসময়ের ছোঁয়া লাগল! আগের দিন ক্যাচ মিস হয়েছে ঠিক, কিন্তু গতকাল শনিবার পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টের দ্বিতীয় দিনে ক্যাচ মিসগুলো সবার চোখে লেগেছে। আর সেই সুযোগটি কাজে লাগিয়ে পাকিস্তান আকাশচুম্বী রান গড়ার দিকে এগিয়ে যাচ্ছে। মোহাম্মদ হাফিজের ১৪৩ রানের পর তৌফিক ওমরের ৬১ ও দিন শেষে অপরাজিত থাকা ইউনুস খানের ৯৬ রানেই পাকিস্তান ৪১৫ রান করে . . .
আফগানিস্তানের ইতিহাস গড়া, না ভারতের শিরোপা অক্ষুণ্ন?
সাফ ফুটবলের ফাইনাল আজ
স্পোর্টস রিপোর্টার ॥ শুক্রবার শেষ হলো সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালের খেলা। এদিন দিল্লীর জওহরলাল নেহেরম্ন স্টেডিয়ামে দুই সেমিফাইনালের প্রথমটিতে মালদ্বীপকে ৩-১ গোলে হারিয়ে দেয়। ফাইনালে তাদের প্রতিপৰ হবে যারা, সেই আফগানিস্তান নেপালকে ১-০ গোলে হারিয়ে জন্ম দেয় আরেকটি রূপকথার। আজ অনুষ্ঠিত হবে ফাইনাল। ফাইনাল জিতে আফগানিস্তানের ইতিহাস গড়া, না ভারতের শিরোপা অক্ষুণ্ন রাখা_ কোন্টা ঘটবে? এর উত্তর মিলবে আজই। খেলাটি টেন এ্যাকশনে দেখা যাবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায়। ভারত এ আসরের বর্তমান শিরোপাধারী। তাদের . . .
চেন্নাইয়ে আনুষ্ঠানিকতার শেষ ওয়ানডে আজ
আলোচনায় কেবলই শেবাগের 'ডাবল'
স্পোর্টস রিপোর্টার ॥ চেন্নাইয়ের এম চিদম্বরম স্টেডিয়ামে আজ অনুষ্ঠিত হবে ভারত ও সফরকারী ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার পাঁচ ম্যাচ ওয়ানডের শেষটি। চার ম্যাচের মধ্যে তিনটিতে জিতে ইতোমধ্যে ৩-১ এ সিরিজ করায়ত্ব করেছে বীরেন্দর শেবাগের নেতৃত্বাধীন স্বাগতিক ভারত। গুরুত্বের বিচারে আজকের ম্যাচটি তাই কেবলই আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ার লড়াই। কটকের প্রথম ম্যাচে ১ উইকেটের পর বিশাখাপত্তমের দ্বিতীয়টিতেও ৫ উইকেটের বড় ব্যবধানে জয় নিয়ে শুরুতেই সিরিজে এগিয়ে গিয়েছিল শেবাগরা। দেয়ালে পিঠ ঠেকে যাওয়া অবস্থায় আহমেদাবাদের তৃতীয় ম্যাচেই . . .
পার্সি বন্দনায় অঁরি ও ওয়েঙ্গার
স্পোর্টস রিপোর্টার ॥ শৈশবের ক্লাব বার্সিলোনাতে চলে গেছেন চেস ফ্যাব্রিগাস। ফরাসী স্ট্রাইকার সামির নাসরিও পাড়ি জমিয়েছেন ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিতে। দুই তারকা স্ট্রাইকারকে হারিয়ে চলতি মৌসুমের শুরুতে বেশ বিপদেই পড়েছিল আর্সেনাল। কোচ ওয়েঙ্গার ছিলেন দিশেহারা। এদের বদলি হিসেবে কাউকে নিতে পারেননি। যাঁদের দলে ভিড়িয়েছেন তাঁরা অপেক্ষাকৃত তরম্নণ-অনভিজ্ঞ। ফ্যাব্রিগাস-নাসরিদের জায়গা পূরণ করার ক্ষমতা নেই তাদের। আর্সেনাল মুখ থুবড়ে পড়বে যে কোন প্রতিযোগিতায়, সেটি ঘরে কিংবা বাইরে; শুরুর দিকে গানার শিবিরে নিয়ে . . .
বীরেন্দর শেবাগ বিজ্ঞাপনে বীরুর দও এখন ডাবল!
স্পোর্টস রিপোর্টার ॥ জীবনের বাঁক তার আগে থেকেই ঘোরানো। উর্ধমুখী। এবার তাতে যোগ হলো বাড়তি মাত্রা। ইনদোরে সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে চতুর্থ ওয়ানডেতে ২১৯ রানের অতিমানবীয় ইনিংস খেলে স্বল্পদৈর্ঘ্যের ক্রিকেটে নিজের নামটি খোদাই করে নেয়ায় 'ড্যাশিং' ওপেনার বীরেন্দর শেবাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে উপমা, উপাধির পাশাপাশি বিজ্ঞাপনের বাজারে বাড়তি মূল্যের রমরমা অবস্থা! এমনিতেই ভারতীয় ক্রিকেটের তারকাদের কাতারে প্রথম শ্রেণীতে তার নাম। অসাধারণ অবিশ্বাস্য কৃতিত্বের পর বিজ্ঞাপন কোম্পানিগুলো এবার আরও জেকে . . .
চ্যালেঞ্জের মিশন শেবাগ-শচীনের
স্পোর্টস রিপোর্টার ॥ শচীন টেন্ডুলকরের পর দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করার কৃতিত্ব দেখিয়েছেন বীরেন্দর শেবাগ। স্বাভাবিকভাবেই বর্তমান ক্রিকেট বিশ্ব ব্যস্ত রয়েছে শেবাগ বন্দনায়। গেল বছর দৰিণ আফ্রিকার বিরুদ্ধে গোয়ালিয়রে হার না মানা ২০০ রান করেছিলেন মাস্টার বস্নাস্টার শচীন। গত ৮ ডিসেম্বর ইন্দোরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শেবাগ খেলেন ২১৯ রানের মহাকাব্যিক ইনিংস। ক্রিকেট বিশ্বের এই দুই মহানায়কের জন্য কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে আসন্ন অস্ট্রেলিয়া সফরে। আগামী ২৬ ডিসেম্বর মেলবোর্ন . . .
সাফ ফুটবলে ব্যর্থতা ॥ পদত্যাগ হেলালের
স্পোর্টস রিপোর্টার ॥ ময়দানী লড়াইয়ের ব্যর্থতার পর বাংলাদেশের ফুটবলাঙ্গন এখন উত্তপ্ত। সাফ চ্যাম্পিয়নশিপে কেন বাংলাদেশের এই লজ্জাজনক ব্যর্থতা_ এ নিয়ে চলছে তুমুল আলোচনা। দেশের সব ফুটবলপ্রেমীদের দৃষ্টিতে বাংলাদেশের বাজে পারফরম্যান্সের জন্য দায়ী কোচ নিকোলা ইলিয়েভস্কি ও ন্যাশনাল টিম ম্যানেজমেন্ট কমিটি। সংবাদ মাধ্যমও তাদের দাঁড় করিয়েছে কাঠগড়ায়। কিন্তু সুচতুর ন্যাশনাল টিম ম্যানেজমেন্ট কমিটি নিজেদের ব্যর্থতা ঢাকতে 'বলির পাঁঠা' বানাতে চাইছে জাতীয় দলের মেসিডোনিয়ান কোচ ইলিয়েভস্কিকে। ইতোমধ্যেই তাকে শোকজ . . .
আমরা আসলেই মানসিক সমস্যায় ভুগছি ॥ রিয়াদ
স্পোর্টস রিপোর্টার, চট্টগ্রাম থেকে ॥ আগের দিন বাংলাদেশ কোচ স্টুয়ার্ট ল ক্রিকেটারদের মানসিক সমস্যার কথা বলেছিলেন। প্রতিভা থাকা সত্ত্বেও মাঠে পারফরম্যান্স দেখাতে পারছে না ক্রিকেটাররা। কোচ মানসিক সমস্যার কারণেই এমনটি হচ্ছে তা ইঙ্গিত করেছিলেন। গতকাল শনিবার পাকিস্তানের বিরম্নদ্ধে প্রথম টেস্টের দ্বিতীয় দিন শেষে দলের সহ-অধিনায়ক মাহমুদুলস্নাহ রিয়াদ এসেও একই কথা বললেন। স্টুয়ার্ট ল'র বলা কথা উঠাতেই রিয়াদের ভাষ্য, 'কোচ যা বলেছেন, আমার মনে হচ্ছে সমস্যাটা তাই। প্র্যাকটিসে আমাদের সবকিছু ঠিকঠাক হচ্ছে। . . .
বাজে নৈপুণ্য ॥ তামিম-দর্শক দ্বন্দ্ব!
স্পোর্টস রিপোর্টার, চট্টগ্রাম থেকে ॥ এতটাই বাজে অবস্থা হয়ে গেছে বাংলাদেশ ওপেনার তামিম ইকবালের যেন মুছড়ে পড়েছেন। দর্শকের সঙ্গেও এখন তার লাগছে! কথা কাটাকাটি হয়েছে। গতকাল শনিবার পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টের দ্বিতীয় দিন যেমন ড্রেসিংরুমে যাওয়ার পথে এক ছেলে দর্শক কিছু উল্টাপাল্টা কথা বলেছেন। আর তামিম তার বিপরীতে জবাব দিয়েছেন। শুধু এটিতেই ক্ষ্যান্ত থাকেননি তামিম। নিরাপত্তা কর্মীদের সঙ্গে সঙ্গে বলেছেন দর্শককে ধরে রাখতে। যেন তাকে যেতে দেয়া না হয়। ম্যাচ শেষে তার সঙ্গে কথা বলবেন তামিম। নিরাপত্তা কর্মীরাও . . .
হোবার্ট টেস্টে বোলারদের রাজত্ব
স্পোর্টস রিপোর্টার ॥ একই পথের পথিক বাংলাদেশ ও অস্ট্রেলিয়া ক্রিকেট দল! সাম্প্রতিক সময়ে ক্রিকেট বিশ্বের তলানী ও শীর্ষে থাকা দল দুটির ব্যাটিং দেখে এমন প্রশ্নের উদয় হয়েছে ক্রিকেটামোদীদের মনে। পাকিস্তানের বিরুদ্ধে টি২০ ও ওয়ানডে সিরিজে ব্যর্থ হওয়ার পর চট্টগ্রামে চলমান প্রথম টেস্টের প্রথম ইনিংসেও মাত্র ১৩৫ রানে অলআউট হয় বাংলাদেশ। মুশফিকদের এমন বেহাল অবস্থার এক দিন পর সাবেক বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া নিদারম্নণ ব্যাটিং ব্যর্থতার প্রদর্শনী করেছে। গতকাল হোবার্টে সফরকারী নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজনির্ধারণী . . .
হাফিজের শতক, ছয় হাজারী ক্লাবে ইউনুস
স্পোর্টস রিপোর্টার, চট্টগ্রাম থেকে ॥ দুজনই বাউন্ডারি মেরে কৃতিত্ব গড়লেন। বাংলাদেশকেও ডোবালেন। মাহমুদুল্লাহর বলে চার মেরে মোহাম্মদ হাফিজ টেস্ট ক্যারিয়ারের চতুর্থ শতক করলেন। আর শাকিবের বলে ছক্কা হাঁকিয়ে ইউনুস খান টেস্টে ছয় হাজারী ক্লাবে প্রবেশ করলেন। হাফিজ শেষ পর্যনত্ম ২৩৭ বলে ১৪ চারে ১৪৩ করে ইলিয়াস সানির বলে এলবিডব্লিউ হন। আর ইউনুস ১৫৫ বলে ১০ চার ও ১ ছক্কায় ৯৬ রান করে দ্বিতীয় দিন শেষে ব্যাট করছেন। তাদের দুজনের এমন বড় ইনিংস দুটিতেই বাংলাদেশের বারোটা বেজে গেছে। পাকিসত্মান বিশাল ইনিংস গড়ে ফেলেছে। ৪ উইকেটে . . .
দ্বিতীয় পর্ব শুরু আজ
জাতীয় ক্রিকেট লীগ
স্পোর্টস রিপোর্টার ॥ গত ১৭ অক্টোবর ১৩তম জাতীয় ক্রিকেট লীগ মাঠে গড়ায়। এরপর ৮ ডিসেম্বর প্রথম ধাপের খেলা শেষ হয়ে যায়। আজ চারটি দল নিয়ে দ্বিতীয়ধাপের খেলা শুরু হচ্ছে। আজ দুটি খেলায় ফতুল্লায় রাজশাহী ও খুলনা এবং সিলেট বিভাগীয় স্টেডিয়ামে স্বাগতিকদের মুখোমুখি হবে ঢাকা মেট্রো। প্রথম ধাপের সাতটি রাউন্ডের খেলা শেষে খুলনা মাত্র একটি ম্যাচে পরাজিত হয়ে ৮৪.৮৪ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান নিয়ে দ্বিতীয় ধাপে ওঠে। সমান ৫ জয় পেলেও দুটি পরাজয়ের কারণে তাদের চেয়ে কিছুটা পিছিয়ে থেকে (৮০.৪৬ পয়েন্ট) দ্বিতীয় ধাপে উঠেছে এবারের জাতীয় . . .
শামস-উল-হুদা ফুটবল শুরু
স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ শনিবার থেকে যশোরে শুরম্ন হলো ৭ম শামস-উল-হুদা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট। উদ্বোধনী দিনের খেলায় গোপালগঞ্জ শেখ মনি ফুটবল একাডেমী ৩-০ গোলে নড়াইল জেলা দলকে পরাজিত করে। দুই গোল ম্যান অব দি ম্যাচের পুরস্কার পেয়েছেন শেখ মনি ফুটবল একাডেমীর নাইজেরিয়ান ফুটবলার জুলকারনাইন জুলু। এর আগে বিকেলে স্থানীয় শামস-উল-হুদা স্টেডিয়ামে ঢাকার তুরস্কের রাষ্ট্রদূত এম ভাকুর ইরকুল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে টুর্নামেন্টের উদ্বোধন করেন। এ সময় তার সঙ্গে যশোরের জেলা প্রশাসক মোসত্মাফিজুর রহমান, পুলিশ . . .
সিজেকেএসের নির্বাচন সম্পন্ন
আ জ ম নাছির সাধারণ সম্পাদক
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ উৎসব মুখর এবং আনন্দঘন পরিবেশে চট্টগ্রাম ক্রীড়াঙ্গনের সবচেয়ে বড় এবং মর্যাদার পদ হিসেবে খ্যাত সিজেকেএসের নির্বাচন শনিবার সম্পন্ন হয়েছে। এ নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে বহুল আলোচিত পিসিএলের চেয়ারম্যান আ জ ম নাছির উদ্দিন সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। তিনি পরাজিত করেন বিদায়ী সাধারণ সম্পাদক মোঃ হাফিজুর রহমানকে। নির্বাচন উপলক্ষে চট্টগ্রাম শহর এবং উপজেলা পর্যায়ের ক্রীড়া সংগঠক এবং উৎসুক ক্রীড়াপ্রেমীদের পদচারণায় মুখরিত হয়ে উঠে চট্টগ্রাম স্টেডিয়াম পাড়া। নিজেদের মধ্যে নির্বাচন . . .