মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৩০ নভেম্বর ২০১১, ১৬ অগ্রহায়ন ১৪১৮
মুশফিকদের ব্যাটিং লেজেগোবরে
মিথুন আশরাফ ॥ পাকিস্তানকে ১৩৫ রানে আটকে দিয়েও জিততে পারল না বাংলাদেশ! উল্টো ৮৫ রানে নিজেরাই হয়ে গেল অলআউট! ৫০ রানে হারল মুশফিকরা। স্পিনারদের ঘূর্ণি জাদুতে পাকিস্তানকে টি২০তে সবচেয়ে কম রানে বেঁধে দিয়ে আশা জাগিয়েছিল বোলাররা। অথচ তাদের গড়া ভিত্তি চুরমার করে দিল ব্যাটসম্যানরা। ২০তম ওভারের প্রথম বলে সাঈদ আজমলের বলে নাসির হোসেন ছক্কা না হাঁকালে আরও কম রানে আটকে পড়ার ইঙ্গিত মিলছিল। তখন আরেক লজ্জা যুক্ত হতো। বিশ্বকাপে ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সবচেয়ে কম ৫৮ রানে গুটিয়ে যাওয়ার লজ্জায় পুড়েছিল বাংলাদেশ। . . .
ব্রাদার্সসহ চার ক্লাবের দলবদল একদিনে
স্পোর্টস রিপোর্টার ॥ এ যে পরীৰার আগের রাতে সব কিছু পড়ার মতো। দলবদল দুই মাস আগে শুরু হলেও শেষ দুই দিনের জন্যই ছিল যেন সব উত্তেজনা! গতকাল একদিনে ফুটবলারদের রেজিস্ট্রেশন করতে বাফুফে ভবনে আসে ব্রাদার্স ইউনিয়ন ক্রীড়া চক্র, আরামবাগ ক্রীড়া সংঘ, রহমতগঞ্জ এমএফএস ও ফেনী সকার ক্লাব। সবার মধ্যে উজ্জ্বল ছিল এরমধ্যে ব্রাদার্সই। তারা সব খেলোয়াড়র নিয়ে দলেবলে কাল ভবনে আসে। যদিও নির্ধারিত সময়ের দেড় ঘণ্টা পরে তারা হাজির হয় ফেডারেশনে। তারুণ্যনির্ভর দলের ওপর জোর দিয়ে ব্রাদার্স গতকাল মোট ২১ স্থানীয় ফুটবলারকে রেজিস্ট্রেশন . . .
যে কারণে তামিম ইকবাল নেই...
মামুন রশীদ ॥ বাংলাদেশ যে দলের বিরুদ্ধেই খেলুক একজনের ব্যাটিংয়ের দিকেই সবার নজর আটকে থাকে। কারণ, ব্যাট হাতে কিছুটা বেপরোয়া মনোভাবের অধিকারীই তিনি। বিশ্বের কোন বোলারকেই সমীহ দেখানোর মানসিকতা দেখান না কোনভাবেই। বাংলাদেশের ক্রিকেটামোদীরা তাই বাউন্ডারি আর ওভার বাউন্ডারির ফুলঝুরি দেখতে ওই একজনের ওপরেই আস্থা রাখেন। ধ্বংসাত্মক মেজাজের কারণে তাই দর্শকদের মনে ঠাঁই পেয়েছেন বাংলাদেশের অন্যতম ওপেনার তামিম ইকবাল। সফরকারী পাকিস্তানের বিরুদ্ধে একমাত্র টি২০ দিয়ে সিরিজ শুরু করেছে স্বাগতিক বাংলাদেশ। আর ওই ম্যাচের একাদশে . . .
বর্ষসেরা ব্রেন্ডন টেইলর
স্পোর্টস রিপোর্টার ॥ অধিনয়াক ব্রেন্ডন টেইলরকে জিম্বাবুইয়ের বর্ষসেরা ব্যাটসম্যান ও বর্ষসেরা ক্রিকেটার নির্বাচন করা হয়েছে। সোমবার জিম্বাবুইয়ে ক্রিকেট বোর্ডের পৰ থেকে এ ঘোষণা দেয়া হয়। এ ছাড়া বাংলাদেশের গত সিরিজে অভিষেকেই আতঙ্ক ছড়ানো বাঁহাতি ফাস্ট মিডিয়াম ব্রায়ান ভিটোরিকে সেরা উদীয়মান বোলার ও আরেক পেসার কিগান মেথকে বর্ষসেরা পেসার নির্বাচন করা হয়েছে। দীর্ঘ ছয় বছর পর নিজেদের মাটিতে বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের মধ্য দিয়ে টেস্ট ক্রিকেটে পুনপ্রত্যাবর্তন করে জিম্বাবুইয়ে। বিশ্বকাপ ব্যর্থতায় এলটন চিগম্বুরাকে . . .
বিফলে বাংলাদেশের স্পিন নৈপুণ্য
স্পোর্টস রিপোর্টার ॥ প্রতিটি দলই বাংলাদেশের স্পিন আক্রমণ নিয়ে ভীত-সন্ত্রস্ত থাকে। পাকিস্তানও ছিল। কিন্তু তা প্রকাশ করেনি। গতকাল মঙ্গলবার একমাত্র টি২০ ম্যাচে বাংলাদেশের স্পিন নৈপুণ্য দেখে নিয়েছে পাকিস্তান। তাদের সবচেয়ে কম রানে আটকে দিয়ে বোলিংয়ে চমক দেখায় বাংলাদেশ। আর সেই চমক স্পিনারদের ঘূর্ণি জাদুতেই সম্ভব হয়। তবে তাতে কোন লাভ হয়নি। সেটা ব্যাটসম্যানদের ব্যর্থতায়। এর আগে পাকিসস্তানের বিরুদ্ধে চারটি টি২০ ম্যাচ খেলেছিল বাংলাদেশ। কিন্তু কখনই ১৩৫ রানে আটকে দেয়া সম্ভব হয়নি। এবার সম্ভব হয়েছে। ২ উইকেট করে . . .
নারায়ণগঞ্জ-যশোর জয় পেয়েছে
মহিলা ফুটবল
স্পোর্টস রিপোর্টার ॥ কেএফসি ওমেন সুপার লীগে জয় পেয়েছে নারায়ণগঞ্জ ও যশোর জেলা দল। গতকাল কমলাপুরের বীরশ্রেষ্ঠ মোসত্মফা কামাল স্টেডিয়ামে নারায়ণগঞ্জ ৩-১ গোলে পরাস্ত করে ঠাকুরগাঁও জেলাকে। বিজয়ী দলের হয়ে ৪১, ৪৮ ও ৬১ মিনিটে যথাক্রমে ইতি আক্তার, শান্তা ইসলাম ও সুখী গোল করেন। ঠাকুরগাঁও দল ৭৯ মিনিটে মুনমুনের গোলে হারের ব্যবধান কমায়। দিনের অপর খেলাতে যশোর দল ৩-০ ব্যবধানে পরাস্ত করে কিশোরগঞ্জ জেলা দলকে। যশোরের খালেদা খাতুন ৬৫ মিনিটে একটি ও শারমিন আক্তার রূপা ৭৮ ও ৮৮ মিনিটে দুটি গোল উপহার দেন। দিল্লী পৌঁছেছে . . .
দেশব্যাপী স্কুল ফুটবল
স্পোর্টস রিপোর্টার ॥ 'উই লাভ ফুটবল, ডেভেলপ টুগেদার'। এই সেস্নাগানকে সামনে রেখে খুব শীঘ্রই স্কুল ফুটবলকে দেশব্যাপী ছড়িয়ে দেয়ার কর্মযজ্ঞ শুরু করতে যাচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আর তাদের এই কর্মযজ্ঞের অংশীদার হতে যাচ্ছে বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ও। বাংলাদেশের প্রায় পাঁচ হাজার স্কুল অংশ নেবে 'জাতীয় স্কুল ফুটবল চ্যাম্পিয়নশিপ'-এ। গতকাল মতিঝিলে অবস্থিত বাফুফে ভবনে এই ফুটবল টুর্নামেন্ট সংক্রান্ত এক মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন বাফুফে সদস্য এবং স্কুল ফুটবল কমিটির . . .
অন্যান্য সংবাদ
জাতীয় ক্রিকেট লীগ
স্পোর্টস রিপোর্টার ॥ জাতীয় ক্রিকেট লীগের ষষ্ঠ রাউন্ডে দ্বিতীয় দিন শেষে চট্টগ্রাম বিভাগকে চেপে ধরেছে খুলনা। রাজশাহীতে চট্টগ্রাম ২০০ রানে গুটিয়ে যাওয়ার পর গতকাল প্রথম ইনিংসে ৯ উইকেটে ২৩৩ রান তুলে ইনিংস ঘোষণা করে খুলনা। তুষার ইমরান ৯৫ ও মোসাদ্দেক ৭৪ রান করেন। আব্দুল্লাহ আল মামুন নেন ৫ উইকেট। দ্বিতীয় ইনিংসেও আলামিন হোসেনের মারাত্মক বোলিংয়ের মুখে ১০০ রান তুলতেই ৬ উইকেট খুইয়েছে চট্টগ্রাম। প্রথম ইনিংসে ৫ উইকেট নেয়া আলামিন নিয়েছেন ৪ উইকেট। ফলে চট্টগ্রাম ৬৭ রানে এগিয়ে রয়েছে। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে . . .