মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০১১, ১৫ অগ্রহায়ন ১৪১৮
জিততে চায় দু'দলই
টি২০ ম্যাচ দিয়ে আজ শুরু বাংলাদেশ-পাকিস্তান সিরিজ
মিথুন আশরাফ ॥ স্বল্প ওভারের খেলা। আর তাই কেউই বলতে পারে না শেষ পর্যন্ত জিতবে কোন দল। বাংলাদেশও জিততে পারে। আবার পাকিস্তনও। আর এই জয়ের অভিন্ন লক্ষ্য নিয়েই আজ মঙ্গলবার মাঠে নামছে দুই দল। নিজেদের সর্বশেষ টি২০ ম্যাচে জিতেছে দুই দল। বাংলাদেশ জিতেছে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। আর পাকিস্তান সমপ্রতি জিতেছে শ্রীলঙ্কার বিরম্নদ্ধে। এই জয়ের ধারাবাহিকতা ধরে রাখাই মূল লক্ষ্য। ম্যাচটি শুরু হবে বিকেল ৫টায়। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। এই ম্যাচ দিয়ে প্রায় এক মাসের বাংলাদেশ সফর শুরু করতে যাচ্ছে পাকিস্তান। . . .
ভারত-উইন্ডিজ প্রথম ওয়ানডে আজ
সাম্প্রতিক সাফল্যে এগিয়ে ভারত, জিততে চান সামিও, বিশ্বকাপের পর আবার আলোচনায় 'ডিউ ফ্যাক্টর!'
স্পোর্টস রিপোর্টার ॥ ভারত-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি অনুষ্ঠিত হচ্ছে আজ। দিল্লীর ফিরোজ শাহ কোটলায় দিবা-রাত্রির খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল তিনটায়। এর আগে দু'দল তিন ম্যাচের টেস্টে অংশ নেয়। যার প্রথম দুটি জিতে ২-০তে সিরিজ করায়ত্ত করে মহেন্দ্র সিং ধোনির দল। আর রুদ্ধশ্বাস 'ড্র' হয় মুম্বাইয়ের তৃতীয় ও শেষ টেস্ট। আজ শুরু হওয়া ওয়ানডেতে ড্যারেন সামির নেতৃত্বাধীন ক্যারিবীয় দলটি অপরিবর্তিত থাকলেও পরিবর্তন এসেছে ভারতীয় দলে। সবচেয়ে বড় পরিবর্তন, আসন্ন অস্ট্রেলিয়া . . .
পরিসংখ্যান নয়, আজ কী করব সেটাই মুখ্য
অভিব্যক্তি পাকিস্তানের কোচ মহসিন খানের
মামুন রশীদ ॥ ঢকায় পা রাখার পর থেকেই পাকিস্তানের অন্তর্বর্তীকালীন কোচ মহসিন খান ও অধিনায়ক মিসবাহ-উল-হক বলছিলেন, বাংলাদেশকে কঠিন প্রতিপক্ষ হিসেবেই দেখছেন তাঁরা। আগে দু'দল পরস্পর ৪ টি২০ খেললেও আজই প্রথমবার বাংলাদেশের মাঠে মুখোমুখি হচ্ছে এ দুটি দল। আগের সব ম্যাচেই শতভাগ জয় তুলে নিয়েছে পাকরা। কিন্তু এরপরও টি২০ ম্যাচে নামার আগে পাক কোচ মহসিন আগের কথাটিরই পুনরাবৃত্তি করলেন বেশ জোরেশোরেই। তিনি পরিষ্কার জানিয়ে দিলেন, অতীত পরিসংখ্যান নিয়ে না ভেবে প্রতিটি ম্যাচকে নতুনভাবে নিয়েই এগুতে চায় পাকরা। আর টি২০ . . .
এসি মিলানের দুরন্ত জয়, কষ্টার্জিত ইন্টারের
সিরিএতে গোলের সেঞ্চুরি ইব্রাহিমোভিচের
স্পোর্টস রিপোর্টার ॥ ইতালিয়ান সিরিএ লীগে আরও একটি দুরন্ত জয় পেয়েছে এসি মিলান। পরশু লীগে নিজেদের ১২তম ম্যাচে চিয়েভোকে ৪-০ গোলে পরাজিত করে মিলান। দলের হয়ে জোড়া গোল করেন সুইডিশ তারকা স্ট্রাইকার জস্নাতান ইব্রাহিমোভিচ। একটি করে গোল করেন থিয়াগো সিলভা ও আলেকজান্দ্রে পাতো। রবিবারের অপর ম্যাচে চলতি মৌসুমে দুরবস্থার মধ্যে থাকা ইন্টার মিলান কোনরকমে জয় পেয়েছে। ম্যাচের অনত্মিম মুহূর্তে লুক কাস্তাইনসের একমাত্র গোলে স্বসত্মির জয় পায় ইন্টার। পরশু অনুষ্ঠিত অন্যান্য ম্যাচে চেসেনা ২-০ গোলে জেনোয়াকে, পার্লেমো একই ব্যবধানে . . .
বৃহস্পতি তুঙ্গে আশ্বিনের
দিলীপ সারদেশাই পুরস্কার পাচ্ছেন
স্পোর্টস রিপোর্টার ॥ একেই বলে একাদশে বৃহস্পতি। বিয়ের সপ্তাহ খানেক না যেতেই ভারতের হয়ে টেস্টে অভিষেক। টেস্টের পাঁচ দিন যেতেই অভিষেকে ম্যাচসেরার বিরল অর্জন। তিন টেস্ট শেষেই জীবনের প্রথম অভিযানে সিরিজসেরা। মুম্বাইয়ের শেষ টেস্টে ৯ উইকেট শিকারের পাশাপাশি সেঞ্চুরি হাকিয়ে ইতিহাসে ঠাঁই। এবার তাতে আরেক পালক যোগ হলো ভারতীয় ক্রিকেটের হালের সেনসেশন অফস্পিনার রবিচন্দ্রন আশ্বিনের কপলে। ক্যারিবীয়দের বিরুদ্ধে অভিষেক মিশনের ওয়ানডে সিরিজ এখনও বাকি, তারপরও অভিষেকে দুরন্ত নৈপুণ্যের স্বীকৃতি স্বরূপ দিলীপ সারদেশাই পুরস্কারের . . .
সহজে জিততে পারবে না পাকিস্তান ॥ মুশফিক
স্পোর্টস রিপোর্টার ॥ 'আমরা যদি আমাদের সেরা ক্রিকেট খেলতে পারি তবে আমাদের হারানো সহজ হবে না'-বলেছেন বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহীম। গতকাল সোমবার সিরিজ পূর্ব সংবাদ সম্মেলনে এমনই কথা বলেন মুশফিক। আজ মঙ্গলবার বাংলাদেশ-পাকিস্তান একমাত্র টি২০ ম্যাচ। এই ম্যাচের আগে হার না মানা কথাই বলে দিয়েছেন বাংলাদেশ অধিনায়ক। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ খেলেছে বাংলাদেশ। এরপর অনুশীলনও ভাল হয়েছে। মুশফিক বলেছেন, 'চট্টগ্রামে অনুশীলন পর্ব অনেক ভাল হয়েছে। সবাই ভাল ফিট আছে। পাকিস্তান অবশ্যই এখন ফেভারিট . . .
নিজেকে ফিরে পাবার লড়াই মাশরাফির
স্পোর্টস রিপোর্টার ॥ সর্বশেষ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুটি ওয়ানডে খেলে ৫ উইকেট পেয়েছিলেন মাশরাফি বিন মুর্তজা। তখন কি পরিপূর্ণ সুস্থ ছিলেন দেশসেরা এ পেসার? তাঁকে দলে নেয়া হবে না হবে না করেও শেষ পর্যন্ত দলে অন্তর্ভুক্ত করা হয় মাশরাফির পীড়াপীড়িতেই। বিশ্বকাপের দল ঘোষণার সময় নিজেকে সম্পূর্ণ ফিট দাবি করেন নড়াইল এঙ্প্রেস। কিন্তু তৎকালীন নির্বাচকরা তাঁর ওই দাবির প্রতি বিন্দুমাত্র কর্ণপাত করেননি। দলের বাইরে রাখা হয় তাঁকে। এরপর দেশের ক্রিকেটভক্তদের আকুতি আর মাশরাফির দাবি মিলিয়ে এক প্রকার বাধ্য হয়েই দলে ভেড়ানো . . .
অবশেষে আজ ভারত যাচ্ছে ফুটবল দল
ভিসা জটিলতার অবসান
স্পোর্টস রিপোর্টার ॥ অনেক জটিলতার পরে ভারতীয় দূতাবাস গতকাল শেষ পর্যন্ত বাংলাদেশ দলের ৫ জনকে ভিসা দিয়েছে। ৩০ সদস্যের দলের অন্য ২৫ জনের ভিসা গত বুধবার পেয়েছিল বাফুফে (বাংলাদেশ ফুটবল ফেডারেশন)। ভিসা পেয়ে আর দেরি করেনি ফেডারেশন। আজ সকালেই এক ফ্লাইটে ভারতের উদ্দেশে রওনা হচ্ছে তারা। সকাল সাড়ে ৮টায় ফ্লাইট থাকলেও ফুটবল দল বাফুফে ভবন থেকে রওনা হবে সকাল পৌনে ৬টায়। আগামী ২-১১ ডিসেম্বর রাজধানী দিল্লীতে অনুষ্ঠেয় সাফ চ্যাম্পিয়নশিপে অংশ নেবে বাংলাদেশ দল। ভিসা নিশ্চিত হওয়ার পরে বাংলাদেশ দলের কোচ নিকোলা ইলিয়েভস্কি . . .
বোলারদের আতঙ্ক উমর আকমল!
স্পোর্টস রিপোর্টার ॥ ক্রিকেটের অপার সম্ভাবনার দেশ বলা হয় পাকিস্তানকে। বিশ্ব ক্রিকেট বার বার দেখেছে এমন নজির। কিন্তু সীমাহীন সম্ভাবানকে অঙ্কুরে বিনষ্ট করতেও দেশটির জুড়ি মেলা ভার। নব্বইয়ের দশক ছিল পাকিস্তানের ক্রিকেটের জন্য স্বর্ণসময়। সে সময় ইমরান খান, জাভেদ মিয়াদাঁদ, সেলিম মালিক, ওয়াসিম আকরাম, ওয়াকার ইউসুন, সাকলাইন মুশতাক, সাঈদ আনোয়ার প্রমুখ ক্রিকেটার বিশ্ব মাতিয়েছন। সে ধারা অব্যাহত রেখে দেশটির ক্রিকেটে আগমণ ঘটে ইনজামাম-উল-হক, ইউনুস খান, শহীদ আফ্রিদি, শোয়েব মালিক, মিসবাহ-উল-হক, মোহাম্মদ হাফিজ, উমর . . .