মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৫ নভেম্বর ২০১১, ১১ অগ্রহায়ন ১৪১৮
'ওয়ানডে ও টি২০ স্ট্যাটাস' পেল বাংলাদেশের মেয়েরা
কুবরার ঘূর্ণিবলে ৯ উইকেটে ধরাশায়ী যুক্তরাষ্ট্র, এখন পঞ্চম স্থানের জন্য আইরিশদের মোকাবেলা করবে বাংলাদেশ
মিথুন আশরাফ ॥ বিশ্বকাপে খেলার স্বপ্ন পূরণ না হলেও খাদিজাতুল কুবরার অসাধারণ বোলিং নৈপুণ্যে 'ওয়ানডে স্ট্যাটাস' ঠিকই পেয়েছে বাংলাদেশ। চার উইকেট নেয়া কুবরার স্পিন জাদুতে 'ওয়ানডে স্ট্যাটাস' পাওয়া ম্যাচে গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রকে ৯ উইকেটে হারিয়েছে সালমা খাতুনের বাংলাদেশ দল। বল হাতে কুবরা দেখালেন আবারও ঝলক। আর ব্যাট হাতে ভাল খেলে শুকতারা (২৯*) ও ফারজানা হক পিংকী (২৭*) জয় নিয়ে মাঠ ছাড়েন। এই জয়ে শুধু 'ওয়ানডে স্ট্যাটাস'ই নয়, টি২০ স্ট্যাটাসও মিলে গেছে বাংলাদেশের। বৃহস্পতিবার . . .
ক্রিকেটে নারী জাগরণ, উৎসব আনন্দ
স্পোর্টস রিপোর্টার ॥ শুকতারা কাভার দিয়ে বাউন্ডারি মারতেই বাংলাদেশের জয় নিশ্চিত হয়ে গেল। 'ওয়ানডে স্ট্যাটাস'ও অর্জন হয়ে গেল। সঙ্গে সঙ্গে বাংলাদেশ মহিলা দলের ক্রিকেটাররা বাংলাদেশের লাল-সবুজ পতাকা নিয়ে আনন্দ-উলস্নাসে মাতল। যুক্তরাষ্ট্রকে ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েই বাংলাদেশ লক্ষ্যে পৌঁছে গেল। এই লক্ষ্য অর্জন করার সঙ্গে একটি বার্তাও মহিলাদের কাছে পৌঁছে গেল। নারী জাগরণের বার্তা। ফুটবল থেকে শুরম্ন করে সব খেলাতেই এই বার্তা বিদ্যমান। তবে বাংলাদেশ মহিলা দলের ক্রিকেটাররা দেশকে 'ওয়ানডে স্ট্যাটাস' . . .
মহিলা বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের অর্জন
স্পোর্টস রিপোর্টার ॥ হারাল শুধু বিশ্বকাপে খেলার সুযোগ। আর সবই পেয়েছে বাংলাদেশ। লক্ষ্য পূরণ হয়েছে। পেয়েছে 'ওয়ানডে স্ট্যাটাস' এবং সঙ্গে স্বাভাবিক নিয়মেই 'টি২০ স্ট্যাটাস'ও পাওয়া গেছে। এখন এই স্ট্যাটাস ধরে রাখতে বাংলাদেশকে কী করতে হবে? এই প্রশ্ন চতুর্দিকেই শোনা যাচ্ছে। কারণ যদি আবার দ্রম্নতই স্ট্যাটাস চলে যায় তাহলে আর লাভ কী তা পেয়ে। কিন্তু না দ্রুতই স্ট্যাটাস যাচ্ছে না। কমপক্ষে চার বছর 'ওয়ানডে স্ট্যাটাস' থাকবে। এর মধ্যে বাংলাদেশকে প্রতিবছর কমপক্ষে তিনটি ওয়ানডে ও তিনটি টি২০ . . .
এসএ গেমসের অধরা স্বর্ণপদক গলায় ঝুলিয়ে অবসর নিতে চাই
সাক্ষাতকারে দুইবারের রৌপ্যজয়ী এ্যাথলেট সুমিতা রানী বললেন 'আগামী বছর বিয়ে করে চাকরি-খেলাধুলা ছেড়ে পুরোপুরি সংসারী বনে যাব!'
রুমেল খান ॥ সাঁতারুদের খনি যেমন কুষ্টিয়ার আমলা, টেবিল টেনিস খেলোয়াড়দের খনি যেমন নড়াইল, তেমনি এ্যাথলেটদের খনি বলা যেতে পারে নোয়াখালীকে। এখান থেকে উঠে এসেছেন নাজমুন নাহার বিউটি, শামসুন নাহার চুমকি আর সুমিতা রানী দাসের মতো খ্যাতনামা দৌড়বিদরা। বিউটি-চুমকির সঙ্গে সুমিতার তফাতটা হলো_ সুমিতার ইভেন্ট হলো হার্ডলস। তাঁর জন্ম নোয়াখালীর মাইজদীতে, ৪ ফেব্রম্নয়ারি, ১৯৮৮ সালে। বাবা বীরেন্দ্র কুমার। সরকারী চাকরি করতেন। ২০০৪ সালে তিনি মারা যান। মা আদুরী বালা রানী দাস, গৃহিণী। পাঁচ বোন, এক ভাইয়ের মধ্যে সুমিতার অবস্থান . . .
ডিপারভের স্বপ্ন ইউরোপে খেলা
স্পোর্টস রিপোর্টার ॥ দ্বিতীয়বারের মতো এশিয়ার বর্ষসেরা ফুটবলার হয়েছেন উজবেকিস্তানের মিডফিল্ডার সারভার ডিপারভ। বুধবার রাতে মালয়েশিয়ায় এশিয়ান ফুটবল কনফেডারশনের সদর দফতরে আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ডিপারভের নাম ঘোষণা করা হয়। এ নিয়ে দ্বিতীয়বার এশিয়ার বর্ষসেরা ফুটবলার হওয়ার গৌরব অর্জন করলেন ২৯ বছর বয়সী উজবেক তারকা। ডিপারভ এর আগে ২০০৮ সালে প্রথমবারের মতো বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছিলেন। দ্বিতীয়বার বর্ষসেরা হওয়ার পর এক প্রতিক্রিয়ায় সারভার ডিপারভ ইউরোপে খেলার স্বপ্নের কথা জানিয়েছেন। এফসি সিউলকে . . .
আবাহনীর ফুটবলাররা দলবদলে অংশ নিলেন
স্পোর্টস রিপোর্টার ॥ আরও জোরে ... আবাহনী। সবাই মিলে ... আবাহনী। স্লোগানে স্লোগানে মুখর বাফুফে ভবনের প্রত্যেক কোন। গতকাল সন্ধ্যায় অবশেষে আগামী মৌসুমের জন্য ফুটবলারদের রেজিস্ট্রেশন করল ঢাকা আবাহনী লিমিটেড। কাগজে কলমে সব বিচারে এবার সেরা দল গড়েছে তারা। প্রত্যেক পজিশনে একাধিক একই মানের ভাল খেলোয়াড় আছেন। ৫৪ বছর বয়সী ফজলুর রহমান থেকে শুরম্ন করে আকাশী-হলুদদের অনেক সমর্থকই প্রিয় দলের ফুটবলারদের দেখতে ছুটে এসেছিলেন গতকাল বাফুফে ভবনে। ওদের জন্য আবাহনীর দলবদল অনেকটা যেন ঈদের দিনের মতোই। সেটা মনে রেখে দলের . . .
গ্রুপ সেরা বার্সিলোনা
স্পোর্টস রিপোর্টার ॥ নকআউট পর্বের খেলা আগেই নিশ্চিত হয়ে যাওয়ায় ম্যাচটি ছিল নিতান্তই নিয়ম রৰার। তবে দল দুটির নাম বার্সিলোনা-এসি মিলান বলেই উত্তেজনার পারদ ছিল তুঙ্গে। তাছাড়া গ্রুপ সেরা হওয়ার একটি হিসেবও ছিল রোমাঞ্চকর এই লড়াইয়ে। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে পরশু রাতে সানসিরোতে অনুষ্ঠিত এই ম্যাচে জিতেছে বার্সিলোনাই। মিলানকে ৩-২ গোলে হারিয়ে গ্রম্নপ সেরাও হয়েছে পেপ গার্ডিওলার দল। গ্রম্নপের বাকি উত্তেজনাহীন নিয়মরৰার ম্যাচে বাতে বরিসভকে ১-০ গোলে হারিয়েছে ভিক্টোরিয়া প্লাজেন। তবে জি গ্রুপে ইতিহাস সৃষ্টি করেছে এ্যাপোয়েল . . .
নকআউট পর্বে আর্সেনাল
স্পোর্টস রিপোর্টার ॥ জিতলেই নকআউট পর্বের খেলা নিশ্চিত, উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে এমন সমীকরণই ছিল চেলসি-আর্সেনালের সামনে। অধিনায়ক ভ্যান পার্সির জোড়া গোলে আর্সেনাল লক্ষ্যে পৌঁছাতে পারলেও পারেনি চেলসি। তারা হেরে গেছে জার্মান ক্লাব লিভারকুসেনের সঙ্গে। ফলে অনিশ্চিতই রইল দ্যা বস্নুজদের ভাগ্য। এখন গ্রম্নপের শেষ ম্যাচের দিকেই তাকিয়ে থাকতে হচ্ছে তাদের। এফ গ্রম্নপে বুন্দেসলীগা চ্যাম্পিয়ন বরম্নসিয়া ডর্টমুন্ডকে ২-১ গোলে পরাজিত করে শেষ ষোলোর টিকেট নিশ্চিত করেছে আর্সেনাল। গ্রম্নপের অন্য ম্যাচে ফরাসী ক্লাব মার্শেইকে . . .
ভেনাসের ফেরা সেরেনাকে হারিয়ে
স্পোর্টস রিপোর্টার ॥ বুধবার আবারও দীর্ঘ বিরতির পর কলম্বিয়ায় র্যাকেট হাতে টেনিস কোর্টে বিচরণ করতে দেখা গেল সাবেক র্যাঙ্কিংসেরা যুক্তরাষ্ট্রের তারকা মহিলা টেনিস খেলোয়াড় ভেনাস উইলিয়ামসকে। অবশ্য কোন প্রতিযোগিতামূলক আসর নয়, ভেনাস খেলেছেন একটি প্রদর্শনী ম্যাচে। তাঁর বিরম্নদ্ধে অংশ নেন আরেক সাবেক র্যাঙ্কিংসেরা সেরেনা উইলিয়ামস, সম্পর্কে যিনি ভেনাসের ছোট বোন। ৮ হাজার দর্শক-অনুরাগীর উপস্থিতিতে ৯৩ মিনিটের খেলায় সেরেনাকে ৬-৪, ৭-৬ (৫) হারিয়ে নিজের ফেরার আনন্দ উদ্যাপন করেন ভেনাস। প্রীতি ম্যাচের হিসেবে বাদ দিলে . . .