মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৮ নভেম্বর ২০১১, ৪ অগ্রহায়ন ১৪১৮
বাংলাদেশ-আয়ারল্যান্ড 'ডু অর ডাই' ম্যাচ আজ
মিথুন আশরাফ ॥ দুই দলের জন্যই ম্যাচটি বাঁচা-মরার। কারণ বিজয়ী দল সেরা ছয়ে থাকবে। আর 'ওয়ানডে স্ট্যাটাস' পাওয়া অথবা অক্ষুণ্ন রাখার দাবিদারও হয়ে উঠবে। আজ মহিলা বিশ্বকাপ ক্রিকেট বাছাইপর্বের এই গুরুত্বপূর্ণ ম্যাচটি অনুষ্ঠিত হবে বিকেএসপিতে। সকাল নয়টায় খেলাটি শুরু হবে। ঘরের মাঠে স্বাগতিক বাংলাদেশকেই ফেবারিট মানা হচ্ছিল। কিন্তু জাপানের বিরুদ্ধে বৃহস্পতিবার আয়ারল্যান্ড ৩১১ রান করে যে চমক দেখিয়েছে তাতে আইরিশদের নিয়ে এখন ভাবতে হচ্ছে। তবে বাংলাদেশের অধিনায়ক সালমা খাতুন যেন আয়ারল্যান্ডকে নিয়ে ভাবতেই . . .
ব্রাদার্সের কোচ নাইমুদ্দিন বললেন 'ব্যাক টু হোম'
মনিজা রহমান ॥ সাদা শার্ট, কালো প্যান্ট পরে বসেছিলেন সৈয়দ নাইমুদ্দিন। হাতে মগ ভর্তি গরম চা। বেশ আয়েশ করে তাড়িয়ে তাড়িয়ে পান করছিলেন। গতকাল গোপীবাগের ব্রাদার্স ইউনিয়ন ক্লাবের উঠানে অনেক দিন পরে আবার দেখা গেল সেই চেনা মুখ! তৃপ্তি ভরা চেহারাই বলে দিল বেশ আনন্দিত তিনি প্রিয় পরিবেশে ফিরতে পেরে। কুশল বিনিময়ের পরে নিজেই বললেন, 'ব্যাক টু হোম।' একটু চমক লাগল। ভারতের ইতিহাসে শ্রেষ্ঠ ফুটবল কোচ ব্যাখ্যা দিলেন, 'খুব ভাল লাগছে। ব্রাদার্স ক্লাব এখানকার ফুটবলপ্রিয় দর্শক, সবার আন্তরিকতায় মুগ্ধ আমি। এই . . .
এগিয়ে যাওয়ার লড়াই আজ পাকিস্তান-শ্রীলঙ্কার
ভুল শুধরে জয়ে ফেরার প্রত্যাশা মিসবাহর, আত্মবিশ্বাসী দিলশানও
স্পোর্টস রিপোর্টার ॥ গেল বিশ্বকাপে উপমহাদেশের দুই দেশ শ্রীলঙ্কা ও পাকিস্তান নজরকাড়া নৈপুণ্য প্রদর্শন করেছিল। কিন্তু দুটি দলেরই দুর্দান্ত পথচলা শেষ হয় ভারতের কাছে হেরে। পাকিস্তান সেমিফাইনালে এবং শ্রীলঙ্কা ফাইনালে ভারতের কাছে হার মানে। বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনাল খেলা পাকিস্তান ও শ্রীলঙ্কা বর্তমানে একে অপরের বিরুদ্ধে খেলছে ওয়ানডে সিরিজ। এটি পাকিস্তানের হোম সিরিজ হলেও নিরাপত্তার কারণে সিরিজ অনুষ্ঠিত হচ্ছে নিরপেৰ ভেন্যু সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে। ইতোমধ্যে দু'দলের টেস্ট সিরিজ শেষ হয়েছে। তিন . . .
পাকিস্তানকে বিধ্বস্ত করে শীর্ষে ওয়েস্ট ইন্ডিজ
মহিলা বিশ্বকাপ বাছাই, জিতে সুপার সিক্সে স্বপ্ন বাঁচাল শ্রীলঙ্কা-আয়ারল্যান্ড-হল্যান্ড
স্পোর্টস রিপোর্টার ॥ মহিলা বিশ্বকাপ বাছাই ক্রিকেটে গতকাল শ্রেষ্ঠত্বের লড়াইয়ে পাকিস্তানের মেয়েদের কোন পাত্তাই দেয়নি ওয়েস্ট ইন্ডিজের মহিলারা। সহজেই ৮ উইকেটে বিধ্বস্ত করে 'বি' গ্রুপের শীর্ষে উঠেছে তারা। বিকেএসপির দুই নম্বর মাঠে টস জিতে ব্যাট করে ৪৯.২ ওভারে মাত্র ১৪০ রানে গুটিয়ে যায় পাকরা। নাইন আবিদি সর্বোচ্চ ৫৩ ও অধিনায়ক সানা মীর ৪৯ রান করেন। ক্যারিবীয়দের পৰে অফস্পিনার আনিসা মোহাম্মদ মাত্র ২৬ রানে নেন ৫ উইকেট। জবাবে মাত্র ৩৪ ওভার ৫ বল খেলেই দুই উইকেট হারিয়ে ১৪২ রান তোলে ক্যারিবীয় মেয়েরা। আগের . . .
কোচ মানিককে নিয়ে মুক্তিযোদ্ধার ফুটবলারদের দলবদল
স্পোর্টস রিপোর্টার ॥ অনেক জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের কোচ হিসেবে যোগ দিলেন শফিকুল ইসলাম মানিক। জনকণ্ঠে দুই মাস আগেই ছাপা হয়েছিল, ঢাকা মোহামেডান থেকে পুরনো ক্লাব মুক্তিযোদ্ধায় ফিরছেন দেশসেরা এই কোচ। কিন্তু মানিক এ বিষয়ে স্পষ্ট কিছু বলতে চাননি। অবশেষে গতকাল আগামী মৌসুমের জন্য ফুটবলারদের দলবদল করাতে এসে মুক্তিযোদ্ধা ক্লাব কর্মকর্তারা কোচ হিসেবে মানিকের নাম ঘোষণা দিলেন। জাতীয় দলের প্রথম একাদশের ৭ ফুটবলারকে নিয়ে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের দল এবার গত মৌসুমের . . .
সিরিজ বিশ্বচ্যাম্পিয়ন ভারতের
কলকাতা টেস্টে উইন্ডিজের হার ইনিংস ও ১৫ রানে
স্পোর্টস রিপোর্টার ॥ দিল্লীতে প্রথম টেস্টে সেঞ্চুরি না পাওয়া শচীন টেন্ডুলকরের জন্য কলকাতার ইডেন গার্ডেন সেজেছিল বর্ণিল সাজে। কিন্তু এখানেও প্রথম ইনিংসে মাত্র ৩৮ রানে আউট হলে সংশয় জাগে ভারতীয় ক্রিকেটঈশ্বরের শততম সেঞ্চুরি নিয়ে। এটি আরও ঘনীভূত হয় ভারতের প্রথম ইনিংসে ৬৩১ রানের বিশাল সংগ্রহের পর ওয়েস্ট ইন্ডিজ তাদের প্রথম ইনিংসে মাত্র ১৫৩ রানে অলআউট হলে। কিন্তু দ্বিতীয় ইনিংসে উইন্ডিজ ব্যাটসম্যানদের প্রত্যয়দীপ্ত ব্যাটিংয়ে একসময় আশা জেগেছিল হয়ত দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে পারবে ভারত। এমন চাওয়ার একটিই কারণ_ . . .
পোখরা গোল্ডকাপের সেমিতে শেখ জামাল
১৯ নবেম্বর ফাইনালে প্রতিপৰ নেপাল আর্মি
স্পোর্টস রিপোর্টার ॥ ২০১০ সালে ভারতের গৌহাটিতে 'বরদলুই কাপ'-এ শিরোপা জিতে বিদেশের মাটিতে বিজয়ের ঝান্ডা উড়িয়ে দেশের গৌরব বৃদ্ধি করেছিল ঢাকা আবাহনী ক্লাব লিমিটেড। এবার নেপালের মাটিতেও এমন আরেকটি ফুটবল আসরের শিরোপা নিজেদের করে নেয়ার একেবারে কাছাকাছি চলে এসেছে বাংলাদেশের আরেকটি ক্লাব, সম্প্রতি প্রথমবারের মতো পেশাদার ঘরোয়া লীগে আত্মপ্রকাশ করেই সাফল্য কুড়িয়ে চমক সৃষ্টি করা শেখ জামাল ধানমন্ডি ক্লাব। গতকাল নেপালের পোখরায় অনুষ্ঠিত 'সাফাল পোখরা গোল্ডকাপ'-এর সেমিফাইনালে প্রতিপক্ষ স্থানীয় . . .
জাতীয় দলের স্পন্সর ডেসটিনি
স্পোর্টস রিপোর্টার ॥ সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের প্রস্তুতি হিসেবে জাতীয় দলকে বিদেশে প্র্যাকটিস ম্যাচ খেলানোর কথা বলেছেন কোচ নিকোলা ইলিয়েভস্কি। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) জাতীয় দল ব্যবস্থাপনা কমিটি সাফের আগে ২৬ ও ২৮ নবেম্বর কলকাতায় দুটি ক্লাব দলের বিপৰে ম্যাচ খেলানো নিশ্চিত করেন। মালয়েশিয়ার সঙ্গে কথা বলে ম্যাচ নিশ্চিত করলেও সমস্যা ছিল টাকা নিয়ে। সঙ্কট কাটাতে জাতীয় দলের পাশে দাঁড়িয়েছে ডেসটিনি গ্রম্নপ। সাফ চ্যাম্পিয়নশিপে জাতীয় দলের পৃষ্ঠপোষক হয়েছে প্রতিষ্ঠানটি। বাফুফের সঙ্গে আজ সকালে আনুষ্ঠানিকভাবে . . .
বাংলাদেশের লৰ্য বোলিং দিয়ে ঘায়েল করা
মহিলা বিশ্বকাপ বাছাই ক্রিকেট_ বাংলাদেশের স্পিনকে সমীহ করছে আয়ারল্যান্ড, লক্ষ্য ওয়ানডে মর্যাদা অক্ষুণ্ন রাখা
মামুন রশীদ ॥ বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের সামনে এমন সুযোগ আর আসেনি আগে। আজ আয়ারল্যান্ডকে বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের তৃতীয় গ্রুপ ম্যাচে হারাতে পারলেই ওয়ানডে খেলার মর্যাদা লাভ করবে তারা। আর সে কারণে গতকাল সকালে শেষবারের মতো নিজেদের ঝালিয়ে নিতে মিরপুর জাতীয় একাডেমী মাঠে কঠোর অনুশীলন করেছে সালমা খাতুনের দল। আগের দুটি ম্যাচে ব্যাটিংটা খারাপ হয়েছে তাই গতকালের অনুশীলনে মূলত সেদিকেই নজর দিয়েছে বাংলাদেশ। আর বোলিং নিয়ে তেমন দুঃশ্চিন্তা নেই বাংলাদেশ দলের। তাই আজকের ম্যাচে প্রতিপক্ষ আয়ারল্যান্ডকে বোলিংকে পুঁজি . . .
প্রার্থী মোস্তফা কামালই!
স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ প্রিমিয়ার ক্রিকেট লীগ (বিপিএল) নিয়ে তোড়জোড় শুরু হয়ে গেছে। গতকাল বৃহস্পতিবার এ নিয়ে সভাও হয়েছে। তবে রাত পর্যন্ত নির্দিষ্ট কোন সিদ্ধান্ত হয়নি। এর মাঝেই আইসিসির (আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা) সহ-সভাপতি পদে কাকে মনোনীত করা হবে এ নিয়েও চলছে দেন দরবার। ডিসেম্বরের মধ্যে একজনের নাম দিয়ে মনোনয়ন জমা দিতে হবে। সরকারী উর্ধতন কর্তৃপক্ষে একের পর এক নাম নিয়ে আলোচনা হচ্ছে। এই আলোচনার প্রধান কারণ, যিনি আইসিসির সহ-সভাপতি হবেন তিনিই হবেন দুই বছর পর সভাপতি! আর এই পদে সরকারী মহল নাকি সিদ্ধান্তও . . .