মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৭ নভেম্বর ২০১১, ৩ অগ্রহায়ন ১৪১৮
বাংলাদেশ লড়বে ছয় নম্বরের জন্য
মহিলা বিশ্বকাপ বাছাই ক্রিকেটে শুক্রবার আয়ারল্যান্ডের বিরুদ্ধে সালমাদের প্রয়োজন জয়
মিথুন আশরাফ ॥ বাংলাদেশ কি ওয়ানডে স্ট্যাটাস পাবে? এ প্রশ্নের জবাব পাওয়া যাবে খুব শীঘ্রই। শুক্রবার 'ডু অর ডাই' ম্যাচে আয়ারল্যান্ডের মুখোমুখি হচ্ছে স্বাগতিক বাংলাদেশ। মহিলা বিশ্বকাপ ক্রিকেটের বাছাইপর্বে এ দিনটির পর মূলত নির্ধারণ হয়ে যাবে 'বি' গ্রুপের নিচের দিকের কোন দলটি ওয়ানডে স্ট্যাটাস পাওয়ার দাবিদার হবে। বাংলাদেশ-আয়ারল্যান্ডের মধ্যে যে দল জিতবে তারাই ওয়ানডে স্ট্যাটাস পাওয়ার যোগ্য দল হয়ে উঠবে। অবশ্য এর জন্য কোয়ার্টার ফাইনালের বাধাও পেরুতে হবে সে দলকে। তবে আপাতত বাংলাদেশের লক্ষ্যে . . .
প্রস্তুতির ঘাটতি, তবু আমি চ্যাম্পিয়ন হতে আশাবাদী
একান্ত সাক্ষাতকারে জাতীয় ফুটবলার আরিফুল
রুমেল খান ॥ নব্বই দশক পর্যন্ত বিশ্ব ফুটবলের স্টাইল ছিল, 'আক্রমণ, আক্রমণ এবং গোল'। কিন্তু এরপরই খেলাটির ধরন বদলে যায় আমূল। তখন খেলাটির নীতি হয়ে দাঁড়ায় অনেকটা এরকম_ 'আগে নিজেদের গোলপোস্ট দুর্ভেদ্য করা, তারপর আক্রমণ এবং গোল'। এই পদ্ধতিতে খেলেই ১৯৯৪ বিশ্বকাপে ব্রাজিল লাতিন ছন্দের পরিবর্তে ইউরোপের ইতালিয়ান রক্ষণাত্মক স্টাইলে খেলে ইতালিকেই হারিয়ে শিরোপা জিতেছিল সুদীর্ঘ দু'যুগ পর। ফুটবল যদিও গোলের খেলা। তারপরও এখানে রৰণভাগের খেলোয়াড়দের ভীষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তাদের অবদানের . . .
মহিলা বিশ্বকাপ বাছাইয়ে আজ চারটি ম্যাচ
শ্রেষ্ঠত্বের লড়াই পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজের, বাঁচা-মরার লড়াই আইরিশদের
মামুন রশীদ ॥ মহিলা ক্রিকেট ২০১৩ বিশ্বকাপের বাছাই পর্ব শুরু হয়েছে ১৪ নবেম্বর। দু'টি গ্রম্নপে ৫টি করে মোট দশটি দল নিয়ে বাছাই পর্ব মাঠে গড়িয়েছে। এখন পর্যন্ত ৮টি খেলা অনুষ্ঠিত হয়েছে। তবে দু'দিনে প্রতিটি গ্রুপ থেকেই বিশ্রাম পেয়েছে একটি করে দল। এর মধ্যে জাপান ও যুক্তরাষ্ট্র একটি করে ম্যাচ খেললেও বাকি দলগুলো খেলে ফেলেছে দু'টি করে ম্যাচ। তাই টানা দু'দিন খেলতে হয়েছে ৬টি দলকে। এ কারণে গতকাল কোন খেলা মাঠে গড়ায়নি। তবে আজ আবারও মাঠে গড়াচ্ছে মহিলাদের বিশ্বকাপ বাছাই। 'বি' গ্রুপের দু'টি . . .
কলম্বিয়ার বিরুদ্ধে ঘাম ঝরানো জয় আর্জেন্টিনার
বিশ্বকাপ বাছাই, অধিনায়ক মেসি ও এ্যাগুয়েরোর কণ্ঠে স্বস্তির সুর
স্পোর্টস রিপোর্টার ॥ অবশেষে স্বস্তির জয়ের দেখা পেয়েছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। বিশ্বকাপ বাছাইপর্বে লাতিন আমেরিকা অঞ্চলের খেলায় পরশু কলম্বিয়াকে ২-১ গোলে হারিয়েছে লিওনেল মেসির দল। প্রথমার্ধের অন্তিম মুহূর্তে সাবেক অধিনায়ক জাভিয়ের মাশ্চেরানোর আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ার পরও দ্বিতীয়ার্ধে অধিনায়ক মেসি ও সার্জিও এ্যাগুয়েরোর গোলে বহুল প্রতীক্ষিত জয় নিয়ে মাঠ ছাড়ে আলজান্দ্রো সাবেলার শিষ্যরা। এ জয়ের ফলে লাতিন অঞ্চলে উরুগুয়ে ও ভেনিজুয়েলার সঙ্গে সমান ৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে . . .
মহিলা ফুটবলের সঙ্গে আজীবন থাকার অঙ্গীকার কেএফসির
স্পোর্টস রিপোর্টার ॥ আজীবন বাংলাদেশের মহিলা ফুটবলের সঙ্গে থাকার অঙ্গীকার করল কেএফসি। আগামী ২৫ নবেম্বর থেকে শুরু হওয়া ওমেন সুপার লীগ দিয়ে যাত্রা শুরু হতে যাচ্ছে তাদের। ট্রান্সকম ফুডের নির্বাহী পরিচালক আক্কু চৌধুরী গতকাল বাফুফে ভবনে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন। গতকাল বাফুফের মহিলা ফুটবল উইংয়ের সঙ্গে এক চুক্তি স্বাৰরিত হয় কেএফসির। মহিলা উইংয়ের চেয়ারম্যান সিরাজুল ইসলাম বাচ্চু ও কো চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ এ সময় উপস্থিত ছিলেন। ট্রান্সকম ফুডের পৰে আক্কু চৌধুরী ছাড়াও উপস্থিত ছিলেন সহকারী ম্যানেজার . . .
মাশরাফিকে নিয়ে অনুশীলনের দল ঘোষণা
পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ, চট্টগ্রামের ক্যাম্পে নেই আশরাফুল
স্পোর্টস রিপোর্টার ॥ ওয়েস্ট ইন্ডিজ বধ হয়নি। উল্টো বিধ্বস্ত হতে হয়েছে। এবার সামনে পাকিস্তান। পাকদের বধ করার রণকৌশল সাজাতে আগামীকাল শুক্রবার থেকেই অনুশীলনে নেমে পড়বে মুশফিক, শাকিব, মাহমুদুল্লাহ রিয়াদরা। আর এই অনুশীলনে বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক এবং পেসার মাশরাফি বিন মর্তুজাও থাকছেন। তবে চূড়ান্ত স্কোয়াডে থাকছেন না মাশরাফি। শুধু চট্টগ্রাম পর্বের অনুশীলন করবেন 'নড়াইল এঙ্প্রেস'। মোহাম্মদ আশরাফুলকে নেয়া হয়নি। মহিলা বিশ্বকাপ বাছাইপর্ব চলছে। আর তাই বর্তমানে অনুশীলন হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী . . .
ইউরোর চূড়ান্ত পর্বে রোনাল্ডোর পর্তুগাল
স্পোর্টস রিপোর্টার ॥ ইউরোপিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের আসর ইউরো ২০১২-এর মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে পর্তুগাল, ক্রোয়েশিয়া, আয়ারল্যান্ড ও চেক প্রজাতন্ত্র। পরশু পেস্নঅফ বাছাইপর্বের শেষ ম্যাচে পর্তুগাল ৬-২ গোলে বসনিয়া এ্যান্ড হার্জেগবেনিয়াকে, চেক প্রজাতন্ত্র ১-০ গোলে মন্টেনিগ্রোকে হারিয়ে এ যোগ্যতা অর্জন করে। এ ছাড়া আয়ারল্যান্ড ১-১ গোলে এন্তোনিয়া ও ক্রোয়েশিয়া ০-০ গোলে তুরস্কের সঙ্গে ড্র করে শেষ ষোলোতে জায়গা করে নেয়। এর আগে প্রথম লেগের ম্যাচে ক্রোয়েশিয়া ৩-০ গোলে তুরস্ককে, আয়ারল্যান্ড ৪-০ গোলে এসত্মোনিয়াকে . . .
অসি-প্রোটিয়াস সিরিজ নির্ধারণী টেস্ট শুরু আজ
স্পোর্টস রিপোর্টার ॥ জোহানেসবার্গের নিউ ওয়ান্ডার্স স্টেডিয়ামে দৰিণ আফ্রিকা-অস্ট্রেলিয়ার মধ্যকার দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হচ্ছে আজ। বাংলাদেশ সময় বিকেল আড়াইটায় খেলা শুরু হবে। স্বাগতিক দৰিণ আফ্রিকার নেতৃত্বে থাকছেন যথারীতি টেস্ট অধিনায়ক গ্রায়েম স্মিথ আর সফরকারী অস্ট্রেলিয়ার দায়িত্বে মাইকেল ক্লার্ক। দ্রুত উইকেট পতনের জন্য আলোড়ন সৃষ্টিকারী কেপটাউনের প্রথম ম্যাচে অসিদের ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে ইতোমধ্যে সিরিজে ১-০ তে এগিয়ে রয়েছে প্রোটিয়ারা। জোহানেসবার্গে আজকের টেস্ট তাই মাইকেল ক্লার্কদের জন্য একই . . .
জয় পেয়েছে চট্টগ্রাম
জাতীয় ক্রিকেট লীগ
স্পোর্টস রিপোর্টার ॥ জাতীয় ক্রিকেট লীগের চতুর্থ রাউন্ডে চারদিনের ম্যাচের দ্বিতীয় দিনেই ঢাকা মেট্রোপলিসকে ৮ উইকেটে হারিয়েছিল সিলেট বিভাগ। আর তৃতীয় দিনে নাটকীয় এক ম্যাচে ঢাকা বিভাগকে ২৬ রানে হারিয়েছে চট্টগ্রাম বিভাগ। তৃতীয় দিনের শুরুতেই আগের দিনের ৯ উইকেটে ২১৩ রান নিয়ে খেলতে নেমে চট্টগ্রামের দ্বিতীয় ইনিংস শেষ হয় আর ৩ বল মোকাবেলা করে কোন রান যোগ করার আগেই। ফলে ২১৪ রানের লিড পায় তারা। তবে সেটা ছুঁতে গিয়ে চট্টগ্রামের পাকিস্তানী রিক্রুট লেগস্পিনার আমির খানের তোপে পড়ে ঘাম ছুটে যায় ঢাকার। মাত্র ৭৭ রানে ৭ . . .
৪৩ বছর পর সুইডেনকে হারাল ইংল্যান্ড
আন্তর্জাতিক প্রীতি ম্যাচ স্পোর্টস রিপোর্টার ॥ আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচে জয়ের ধারায় রয়েছে ইংল্যান্ড। ক'দিন আগে বিশ্বচ্যাম্পিয়ন স্পেনকে ১-০ গোলে হারানোর পর পরশু রাতে সুইডেনকেও একই ব্যবধানে হারিয়েছে ফ্যাবিও কাপেলোর দল। সুইডেনের বিরুদ্ধে মঙ্গলবারের ম্যাচ জয়ের মাধ্যমে ইংল্যান্ড বেশ কয়েকটি রেকর্ডের জন্ম দিয়েছে। এই ম্যাচের একমাত্র গোলের মধ্য দিয়ে আন্তর্জাতিক ফুটবলে দুই হাজারতম গোলের মাইলফলক স্পর্শ করেছে ইংল্যান্ড। পাশাপাশি সু্ইডেনের বিরুদ্ধে ৪৩ বছর পর জয় ছিনিয়ে নিয়েছে। পোখরা গোল্ডকাপে সেমির . . .