মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৬ নভেম্বর ২০১১, ২ অগ্রহায়ন ১৪১৮
জাপানকে সহজে হারাল বাংলাদেশ
মহিলা বিশ্বকাপ ক্রিকেট বাছাই, ১০ উইকেটে জিতে নিজেদের সবচেয়ে দ্রুততম জয় তুলে আনল সালমারা
মামুন রশীদ ॥ খেলাটা কেউ বলবে না ৫০ ওভারের ওয়ানডে। কারণ সকাল ৯টায় শুরু হওয়া ম্যাচটার নিষ্পত্তি হলো বেলা সোয়া ১১টায়। দু'দল মিলে খেলল মাত্র ৩২ ওভার ১ বল। প্রতিপক্ষ জাপানকে একেবারেই নাস্তানাবুদ করে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল ১০ উইকেটের বিশাল ব্যবধানে পরাজিত করেছে গতকাল। এমন অবিস্মরণীয় জয় আগে কখনই পায়নি বাংলাদেশের মেয়েরা। আর এমন দুর্দান্ত জয়ের পর আত্মবিশ্বাসের ঢেউ খেলল বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের প্রধান কোচ মমতা মাবেন আর অধিনায়ক সালমা খাতুনের কণ্ঠে। মাত্র ৫ রানে ৫ উইকেট নিয়ে ম্যাচসেরা তো হয়েছেনই, . . .
দাবা এখনও ব্যর্থতার বৃত্তে বন্দী!
একান্ত সাক্ষাকারে জাতীয় মহিলা দাবাড়ু নাজরানা খান ইভা
রুমেল খান ॥ 'সেই ১৯৯৬ সাল থেকে জাতীয় দাবা খেলছি। কিন্তু এত বছর হয়ে গেল, দেশের দাবা এখনও পর্যন্ত সেই আগের মতোই একই ব্যর্থতার বৃত্তে বন্দী।' একরাশ ক্ষোভ নিয়ে কথাগুলো বললেন মানিকগঞ্জের দাবাড়ু নাজরানা খান ইভা। পরে অবশ্য একটু সংশোধনী আনলেন, 'একটা পরিবর্তন অবশ্য এসেছে। আগে দাবা ফেডারেশন মহিলাদের জন্য আলাদা কোন টুর্নামেন্টের আয়োজন করত না। এখন করছে। তবে সেটা যৎসামান্য।' গতকাল জাতীয় ক্রীড়া পরিষদের নতুন ভবনে এমনই একটি মহিলা দাবার আসর 'বেগম লায়লা আলম আন্তর্জাতিক ফিদে উন্মুক্ত মহিলা . . .
এই জয় আত্মবিশ্বাস বাড়িয়েছে ॥ সালমা
স্পোর্টস রিপোর্টার ॥ প্রথম ম্যাচেই প্রত্যাশা ছিল গত বছর এশিয়ান গেমসের ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে হারার বদলা নেয়ার। তবে কথার সঙ্গে কাজের মিল ঘটাতে পারেনি বাংলাদেশের মেয়েরা। কিন্তু ব্যাটিংয়ের ক্ষেত্রে ওপেনিং জুটি নিয়ে দীর্ঘদিনের দুশ্চিন্তা ঘোচাতে সৰম হয় বাংলাদেশ মহিলা ক্রিকেট দল। আর জাপানের বিরুদ্ধে তো পরিবর্তিত আরেকটি উদ্বোধনী জুটি অনেক ভাল ব্যাটিং করেছে। পাক মেয়েদের কাছে পরাজিত হলেও দ্বিতীয় ম্যাচে জাপানের বিরম্নদ্ধে ১০ উইকেটের দুর্দান্ত জয় আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে অধিনায়ক সালমা খাতুনের। বল হাতে . . .
কলকাতা ও মালয়েশিয়ায় প্রস্তুতি ম্যাচ খেলবে জাতীয় ফুটবল দল
স্পোর্টস রিপোর্টার ॥ অবশেষে দেশের বাইরে দুটি প্রস্তুতি ম্যাচ খেলা চূড়ান্ত হলো বাংলাদেশ ফুটবল দলের। কলকাতায় দুটি ক্লাবের বিরুদ্ধে খেলবে জাতীয় দল। আগামী ২৬ নবেম্বর ভারতের পেশাদার লীগের সেকেন্ড টায়ারের ক্লাব শাহজাহান সমিতি ও ২৮ নবেম্বর চিরাগ ইউনাইটেডের বিরুদ্ধে খেলবে বাংলাদেশ। ২-১১ ডিসেম্বর সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে এই প্রস্তুতি ম্যাচ খেলার পরিকল্পনা নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) জাতীয় দল ম্যানেজমেন্ট কমিটি। গতকাল কমিটির চেয়ারম্যান বাদল রায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জানান, 'কলকাতায় . . .
আমেরিকার বিরুদ্ধে দৰিণ আফ্রিকার বিশাল জয়
স্পোর্টস রিপোর্টার ॥ মহিলা বিশ্বকাপ বাছাইপর্বের প্রথমদিন চমক দেখিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় দিন বিকেএসপি-৩ মাঠে দৰিণ আফ্রিকা খেলা দেখাল। দুর্বল যুক্তরাষ্ট্রকে পেয়ে ৫ উইকেটে ৩৪৩ রান করে ফেলল! নির্ধারিত ওভারে এই রান করতে গিয়ে ৯ উইকেটে ১৪৫ রান করতে সক্ষম হলো যুক্তরাষ্ট্র। প্রোটিয়াসরা ১৪৩ রানে জিতে পরপর দুই ম্যাচে জয় পেল। কিন্তু কোন শতকের দেখা মিলল না। একই দিন মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে হল্যান্ডের বিরুদ্ধে ৭ উইকেটে শ্রীলঙ্কা, ফতুল্লায় আয়ারল্যান্ডের বিরুদ্ধে ৮ উইকেটে পাকিস্তান এবং বিকেএসপি-২ মাঠে . . .
পাকিস্তানের বিরুদ্ধে দুর্দান্ত জয় শ্রীলঙ্কার
স্পোর্টস রিপোর্টার ॥ পরশু দুবাইয়ের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে ২৫ রানে হারিয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ১-১ এ সমতা এনেছে শ্রীলঙ্কা। লো-স্কোরিং ম্যাচে আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৩৫ রান করে লঙ্কানরা। জবাবে ৪৬.৩ ওভারে ২১০ রানে অলআউট হয়ে পরাজয় বরণ করে পাকরা। ১১ নবেম্বর অনুষ্ঠিত প্রথম ম্যাচে ৮ উইকেটের বড় ব্যবধানে জয়লাভ করেছিল পাকিস্তান। ৪৩.৩ ওভারে ব্যাটসম্যান শহীদ আফ্রিদিকে 'ডাইরেক্ট থ্রো'তে রানআউট করে লঙ্কান দলপতি তিলকারত্নে দিলশান 'কিংকং সিনেমার সেই গরিলা'র . . .
ব্রাজিলের সহজ জয় মিশরের বিরুদ্ধে
যৌথভাবে সর্বোচ্চ (১৭৮) আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড গড়লেন আহমেদ হাসান
স্পোর্টস রিপোর্টার ॥ দলে ছিলেন না কাকা, মার্সেলো, নেইমারদের মতো তারকা ফুটবলাররা। তারপরও খেলার ছন্দে এতটুকু খুত পাওয়া যায়নি ব্রাজিলের। সবদিক থেকেই নিজেদের সেরাটাই উপস্থাপন করেছে মেনেজেস বাহিনী। পরশু কাতারের রাজধানী দোহার আল রাইয়ান স্টেডিয়ামে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মিসরকে ২-০ গোলে পরাজিত করেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। গোল দুটি করেছেন ভ্যালেন্সিয়ার চৌকস মিডফিল্ডার জোনাস গঞ্জালভেস অলিভিয়েরা। ৫ম ম্যাচে ব্রাজিলের হয়ে এই প্রথম গোলের স্বাদ পেলেন জোনাস। ব্রাজিলের সহজ জয়ের রাতে মিসর হতাশায় পুড়লেও আনন্দের . . .
জাতীয় ক্রিকেট লীগে সিলেটের জয়
স্পোর্টস রিপোর্টার ॥ জাতীয় ক্রিকেট লীগের চতুর্থ রাউন্ডে চারদিনের ম্যাচে বোলারদের দাপটে দ্বিতীয় দিনেই ঢাকা মেট্রোপলিসের বিরুদ্ধে জয় তুলে নিয়েছে স্বাগতিক সিলেট। প্রথম ইনিংসে ঢাকা মেট্রো ৯ উইকেটে ১১৮ করে ইনিংস ঘোষণার পর গতকাল দ্বিতীয় দিনে সিলেট নাদিফের ৬৫ রানে ২৩১ রান তুলে ১১৩ রানে এগিয়ে যায় সিলেট। প্রথম ইনিংসের মতোই দ্বিতীয় ইনিংসেও এনামুল হক জুনিয়রের ৫ উইকেটে ১৩২ রানে গুটিয়ে যায় লীগে এখন পর্যন্ত শীর্ষস্থানে থাকা ঢাকা মেট্রো। এনামুলের তোপে মাত্র ৬৪ রানে ৭ উইকেট হারালেও ইলিয়াস সানির ২৭ ও আরাফাত সালাউদ্দিনের . . .
এসএ গেমসের প্রস্তুতি শুরু এ্যাথলেটিকসে
মনিজা রহমান ॥ গতকাল সন্ধ্যায় বঙ্গবন্ধু স্টেডিয়ামের তিন তলায় এ্যাথলেটিকস ফেডারেশনের কার্যালয়ে গিয়ে দেখা গেল বেশ জমজমাট অবস্থা। খেলোয়াড়-কর্মকর্তা-কোচ সব মিলে বেশ প্রাণবন্ত পরিবেশ। গতকাল থেকে আগামী এসএ গেমসকে সামনে রেখে প্রস্তুতি শুরম্ন করেছে এ্যাথলেটিকস ফেডারেশন। জাতীয় ক্রীড়া পরিষদ কিংবা বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশনের অর্থ বরাদ্দ ছাড়াই ফেডারেশন নিজেদের অর্থায়নে সবার আগেই এই ক্যাম্প আরম্ভ করছে। দেশের মাটিতে ২০১০ এসএ গেমসে কোন স্বর্ণ পদক জিততে পারেনি এ্যাথলেটরা। অথচ একটা সময় ছিল সাফের দ্রুততম মানব . . .
গ্রেফতার এড়াতেই আত্মহত্যা করেন রোবাক!
স্পোর্টস রিপোর্টার ॥ প্রখ্যাত ক্রিকেট বিশেষজ্ঞ পিটার রোবাকের মৃত্যুর কারণ নিয়ে রহস্য ক্রমেই ঘনীভূত হচ্ছে। দুদিন আগে দৰিণ আফ্রিকার ওয়েস্টার্ন কেপের এক হোটেলের ছয় তলা ওপরের রুম থেকে লাফিয়ে আত্মহত্যা করেন ৫৫ বছর বয়সী রোবাক। বিষয়টি আরও রহস্যাবৃত হয়েছে আত্মহত্যার খানিক আগে মেলবোর্নে তার এক বন্ধুকে ফোনের সূত্র ধরে। যৌন কেলেঙ্কারির অপরাধে ভীত রোবাককে জিজ্ঞাসাবাদের জন্য কেপের স্থানীয় পুলিশ হোটেলে প্রবেশের সময় ঘনিষ্ঠ বন্ধু অসি ধারাভাষ্যকার জিম ম্যাঙ্ওয়েলকে ফোন করেন তিনি। আলাপের বিষয় জানতে চেয়ে গতকালই ম্যাঙ্ওয়েলকে . . .