মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৩১ অক্টোবর ২০১১, ১৬ কার্তিক ১৪১৮
ব্যাটে-বলে রাজত্ব ক্যারিবীয়দেরই
মিরপুর টেস্ট, দ্বিতীয় দিন শেষে স্বাগতিকরা পিছিয়ে ১৫১ রানে
মিথুন আশরাফ ॥ প্রথমদিনের মতো দ্বিতীয় দিনটি হয়নি। প্রথমদিনে হিসেব সমান ছিল। দ্বিতীয় দিনে বাংলাদেশই বিপাকে পড়ে আছে। প্রথম ইনিংসে কার্ক এ্যাডওয়ার্ডসের ১২১ রানে ওয়েস্ট ইন্ডিজের করা ৩৫৫ রানের জবাব দিতে নেমে দ্বিতীয় দিনে প্রথম ইনিংসে ফিডেল এ্যাডওয়ার্ডসের (৫/৫৮) বোলিং তোপে ৭ উইকেটে ২০৪ রান করেছে বাংলাদেশ। এখনও পিছিয়ে আছে ১৫১ রানে। হাতে আছে ৩ উইকেট। এরমধ্যেই উজ্জ্বলতা ছড়িয়েছেন শাকিব। বল হাতে ৫ উইকেট এবং ব্যাট হাতে করেছেন ৭৩ রান। বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় টেস্টের প্রথমদিনের শুরম্নটি ছিল ওয়েস্ট ইন্ডিজের। . . .
অলরাউন্ডার শাকিবই উজ্জ্বল, তবে...
মামুন রশীদ ॥ বাংলাদেশের আগের সিরিজটি ছিল বিশ্বকাপ ব্যর্থতার পরপরই পরাক্রমশালী ক্রিকেট শক্তি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। ওই সিরিজে বাংলাদেশ দল শুধু পরাজিতই হয়নি বরং বিশ্বের সেরা অলরাউন্ডার শাকিব আল হাসান শীর্ষস্থান হারিয়েছিলেন অসি অলরাউন্ডার শেন ওয়াটসনের কাছে তার অবস্থান। তবে পরের হোমসিরিজেই তা পুনরুদ্ধার করেন শাকিব। সফরকারী ওয়েস্ট ইন্ডিজকে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে শুধু ৬১ রানের লজ্জায় ডোবানোর পুরোধা ছিলেন তিনিই। বিধ্বংসী বোলিং করে তুলে নিয়েছিলেন ক্যারিয়ারসেরা . . .
শিরোপা লড়াইয়ে কেভিতোভা-আজারেঙ্কা
স্পোর্টস রিপোর্টার ॥ বছরের শেষ ডবিস্নউটিএ টেনিস টুর্নামেন্টের ফাইনালে উঠেছেন চেক প্রজাতন্ত্রের পেত্রা কেভিতোভা ও বেলারম্নশের ভিক্টোরিয়া আজারেঙ্কা। বর্তমান প্রমীলা টেনিসের তৃতীয় ও চতুর্থ নম্বর তারকার যেই শিরোপা জিতুক না কেন রাশিয়ার মারিয়া শারাপোভাকে হটিয়ে তিনিই র্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে উঠে আসবেন। পরশু প্রথম সেমিফাইনালে চলতি বছরের উইম্বলডন শিরোপাজয়ী কেভিতোভা প্রথম সেট হারের পরও ৫-৭, ৬-৩, ৬-৩ গেমে ইউএস ওপেন চ্যাম্পিয়ন ও প্রমীলা টেনিসের সাত নম্বর তারকা অস্ট্রেলিয়ার সামান্থা স্টোসারকে হারিয়ে ফাইনালে . . .
মেসির হ্যাটট্রিকে বার্সার গোল উৎসব
কষ্টার্জিত জয় রিয়ালের, বার্সিলোনা ৫-০ মায়োর্কা, রিয়াল মাদ্রিদ ১-০ সোসিদাদ
স্পোর্টস রিপোর্টার ॥ শেষ তিন ম্যাচে পাননি কোন গোলের দেখা, ফুটবলারের নামটি লিওনেল মেসি বলেই সমালোচনাটা ইদানীং বেশ মাথা চাড়া দিয়ে উঠেছিল। তবে সেই সমালোচনা তুঙ্গে ওঠার আগেই তা মাটি চাপা দিয়েছেন এই আর্জেন্টাইন তারকা ফরোয়ার্ড। পরশু রাতে ১৭ মিনিটের ব্যবধানে হ্যাটট্রিক করেছেন দুই বারের ফিফা বর্ষসেরার খেতাব জেতা এই খেলোয়াড়। লা লীগায় চলতি মৌসুমে এটি তার তৃতীয় হ্যাটট্রিক। মেসি ঝলকে ক্লাব বার্সিলোনাও ফিরেছে স্বরূপে। সেভিয়ার সঙ্গে গোলশূন্য ড্র, গ্রানাডার সঙ্গে নূ্যনতম ব্যবধানে (১-০) জয়ের পর নু্য ক্যাম্পে রীতিমতো . . .
দুই এডওয়ার্ডসে বেসামাল মুশফিকরা
স্পোর্টস রিপোর্টার ॥ একজন ব্যাটসম্যান কার্ক এডওয়ার্ডস। আরেকজন বোলার ফিডেল এডওয়ার্ডস। ওয়েস্ট ইন্ডিজ দলের এই দুইজনের নৈপুণ্যে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনেই বিধ্বসত্ম হয়ে পড়েছে বাংলাদেশ। একজন শতক করে ক্যারিবীয় ইনিংসের স্কোর বোর্ড মজবুত করেছেন, কার্ক। আরেকজন প্রথম ৫টি উইকেট নিয়ে বাংলাদেশ ইনিংসে ধস নামিয়েছেন। দিন শেষে দুজনই তাই নায়ক। বাংলাদেশ ইনিংসে শাকিব নায়ক হলেও এই দুই এডওয়ার্ডসকে নিয়েই যত আলোচনা-পর্যালোচনা চলছে। আগেরদিন ৭১ রানে অপরাজিত ছিলেন কার্ক এডওয়ার্ডস। আর গতকাল রবিবার দ্বিতীয় দিনে আরও ৫০ রান . . .
সাফ ফুটবলের আগে অনেক পরিকল্পনা ইলিয়েভস্কির
চাইলেই তো সব হয় না_ অভিমত ব্যর্থ ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান বাদল রায়ের!
স্পোর্টস রিপোর্টার ॥ কোন টুর্নামেন্টে ব্যর্থ হলে বাফুফে কর্তৃপৰ কোচ ও ফুটবলাদের কাঠগড়ায় দাঁড় করান। এদের পরিচালনা করার দায়িত্ব যাদের সেই জাতীয় দল ম্যানেজমেন্ট কমিটিকে কোন ধরনের জবাবদিহিতা করতে হয় না। তারা সব ধরনের প্রশ্নের উর্ধে। কোন প্রশ্ন করলে ম্যানেজমেন্ট কমিটির প্রধান বাদল রায় দোহাই দেন অর্থ সংকটের। নয়ত দায়সারা গোছের একটা জবান দেন। এএফসি অনুর্ধ-১৯ চ্যাম্পিয়নশিপ এদেশের ফুটবলপ্রেমীদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছে কোথায় আছে বাংলাদেশের ফুটবল? ইরাক-সৌদি আরব এখন বিশ্বকাপ নিয়ে মাথা ঘামাচ্ছে। আর বাফুফে . . .
বার্সিলোনার জার্সিতে রেকর্ডের অপেক্ষায় লিওনেল মেসি
ক্যারিয়ারের ১৩তম হ্যাটট্রিক, দু'শ' গোলের অপেক্ষা
স্পোর্টস রিপোর্টার ॥ ফুটবল সমগ্র বিশ্বের কোনায় কোনায় জনপ্রিয় এক খেলা। এই খেলার তারকাদের পরিচিতি সর্বখানে আকাশছোঁয়া। এই একটিমাত্র খেলার মাধ্যমেই অনেক ফুটবলার তার দেশকে সারাবিশ্বে পরিচিত করে তুলতে সক্ষম হয়েছেন। দিয়াগো ম্যারাডোনার মাধ্যমে আর্জেন্টিনার নাম বহির্বিশ্বের সর্বসাধারণের হৃদয়ে ধারণ করে নেয়াটা এর সবচেয়ে বড় দৃষ্টানত্ম। ম্যারাডোনার সেই কাজটি বতর্মানে স্বার্থকতার সঙ্গে করে চলেছেন তার যোগ্য উত্তরসূরি লিওনেল মেসি। বার্সিলোনার এ ডায়মন্ড বিগত কয়েক বছর ধরেই ক্লাবের হয়ে অসাধারণ ফুটবল নৈপুণ্য প্রদর্শন . . .
সাবলীল জয়ে শীর্ষে ম্যানসিটি জয় লিভারপুলেরও
স্পোর্টস রিপোর্টার ॥ কার্লিং কাপের পঞ্চম রাউন্ডে উলভারহ্যাম্পটনকে রীতিমতো উড়িয়ে দিয়েছিল ম্যানসিটি। পরশু রাতে ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলে একই প্রতিপৰের বিরম্নদ্ধে সাবলীল জয় তুলে নিয়েছে চলতি মৌসুমে বেশ দুরনত্ম গতিতে ছুটে চলা ম্যানচিনি বাহিনী। ঘরের মাঠ ইস্টল্যান্ডে উলভারহ্যাম্পটনকে ৩-১ গোলে পরাজিত করে পয়েন্ট তালিকার শীর্ষস্থান আরও পাকাপোক্ত করেছে ম্যানচেস্টার সিটি। ১০ ম্যাচে তাদের পয়েন্ট ২৮। সমান সংখ্যক ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেড। ১৯ পয়েন্ট নিয়ে তৃতীয় . . .