মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২১ অক্টোবর ২০১১, ৬ কার্তিক ১৪১৮
সাগরিকায় সিরিজের প্রথম টেস্ট শুরু আজ
ক্যারিবীয় চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত টাইগাররা
মিথুন আশরাফ ॥ টি২০ পরবর্তী তিন ম্যাচের ওয়ানডে সিরিজে শেষ হয়েছে। এবার টেস্ট সিরিজের পালা। আজ শুক্রবার থেকে শুরম্ন হচ্ছে প্রথম টেস্ট। বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজের এই প্রথম এই টেস্ট অনুষ্ঠিত হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। খেলা শুরম্ন হবে সকাল সাড়ে ন'টায়। টেস্ট সিরিজে নামার আগে শেষ অর্থাৎ সিরিজের তৃতীয় ওয়ানডেতে জয়ী হয়েছে পয়মন্ত সাগরিকায়। যেমনটি ওয়ানডে সিরিজে নামার আগে হয়েছিল মিরপুর শেরেবাংলায় টি২০-তে সফরকারীদের হারিয়ে। মোদ্দকথা, বাংলাদেশ একমাত্র টি২০ ম্যাচটিতে জিতেই ওয়ানডেতে . . .
টেস্টে বাদ পড়ায় বিস্মিত আশরাফুল!
জাহিদুল আলম জয় ॥ একমাত্র টি২০ ও তিন ম্যাচের ওয়ানডে সিরিজের পর স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজ মাঠে গড়াচ্ছে আজ থেকে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম টেস্ট। টি২০ সিরিজ জয়ের পর বাংলাদেশ ২-১ ব্যবধানে হার মেনেছে ওয়ানডে সিরিজে। তবে তৃতীয় ওয়ানডেতে ক্যারিবীয়দের ৬১ রানে অলআউট করে ৮ উইকেটের বিশাল জয়ের মাধ্যমে টাইগাররা প্রতিশোধ নিয়েছে বিশ্বকাপে ৫৮ রানে অলআউট হওয়ার লজ্জা। সিরিজ হারলেও তাই সাগরিকায় মুশফিক বাহিনী মাঠে নামছে তরতাজা . . .
ওয়ানডেতে দুর্দান্ত সূচনা অস্ট্রেলিয়ার
৯৩ রানে হার স্বাগতিক দক্ষিণ আফ্রিকার
স্পোর্টস রিপোর্টার ॥ টি২০ সিরিজের পর ওয়ানডে সিরিজেও শুভ সূচনা করেছে সফরকারী অস্ট্রেলিয়া। পরশু বৃষ্টিবৃঘ্নিত ম্যাচে ডার্কওয়ার্থ-লুইস পদ্ধতিতে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ৯৩ রানের বড় ব্যবধানে পরাজিত করে মাইকেল ক্লার্কের দল। টস হেরে ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়া নির্ধারিত ২৯ ওভারে ৪ উইকেটে ১৮৩ রান করে। বৃষ্টিআইনে ২৯ ওভারে দৰিণ আফ্রিকার জয়ের লৰ্যমাত্রা দাঁড়ায় ২২৩ রান। কিন্তু অসি বোলারদের তোপের মুখে ২২ ওভারে মাত্র ১২৯ রানে অলআউট হয় হাশিম আমলার দল। ৭৭ বলে ৬৩ রানের লড়াকু ইনিংস খেলে ম্যাচ সেরা হন সাবেক অসি অধিনায়ক . . .
চেলসিতে উড়ে গেল জেঙ্ক
জয় পেয়েছে আর্সেনাল, লিভারকুসেন ও অলিম্পিয়াকস
স্পোর্টস রিপোর্টার ॥ রেকর্ড ব্রিটিশ ট্রান্সফারে লিভারপুল থেকে চেলসিতে আসা ফার্নান্দো টোরেস গত মৌসুমে ছিলেন ভীষণ তোপের মুখে। ১৮ ম্যাচে মাত্র একটি গোল এই স্পেনিয়ার্ডের ফর্মহীনতা চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছিল। তবে চলতি মৌসুমে হারানো ছন্দ খুঁজে পেতে শুরু করেছেন টোরেস। লীগে দেখা পেয়েছেন দুটি গোল। আর পরশু রাতে চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচে চেলসির হয়ে করেছেন জোড়া গোল। শুধু তাই নয়, আরও দুটি গোলের যোগানদাতাও তিনি। বলতে গেলে টোরেসময় নৈপুণ্যেই বেলজিয়ামের ক্লাব জেঙ্ককে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে চেলসি। চ্যাম্পিয়ন্স . . .
মুশফিকের লক্ষ্য ধারাবাহিক নৈপুণ্য
অধিনায়ক হিসেবে অভিষেক টেস্ট স্মরণীয় করে রাখতে চান সাগরিকায়
মহসিন চৌধুরী, চট্টগ্রাম ॥ টেস্টে অধিনায়কত্বের অভিষেক হতে যাওয়া মুশফিকুর রহীমের পছন্দের মাঠ চট্টগ্রাম। ক্যারিয়ারে অনেক রেকর্ড রয়েছে সাগরিকার উইকেটে। একটি সেঞ্চুরি, ৪টি হাফ সেঞ্চুরি এবং তিনটি চলিস্নশোর্ধ রানের রেকর্ড। এমন পছন্দের মাঠেই অধিনায়কত্বের ডেবু হতে যাচ্ছে। তাই অন্তত স্মরণীয় রাখতে মুশফিক তার সহযোগীদের নিয়ে সচেষ্ট। তার ভয় শুধু একটাই_ টাইগারদের ধারাবাহিক পারফরমেন্সের অভাব। অন্যান্য প্রতিপক্ষ দলও প্রায় বলে আসছে বাংলাদেশের ক্রিকেটাররা পারফরমেন্সের ধারাবাহিকতা রক্ষা করতে পারেন না। এ সমস্যা থেকে . . .
বাংলাদেশকে মূলপর্বে দেখতে চান সালাউদ্দিন
স্পোর্টস রিপোর্টার ॥ হোক না সেটা কোন বয়সভিত্তিক টুর্নামেন্ট, তবু ঘরের মাঠে অনেক দিন পরে কোন আন্তর্জাতিক ফুটবল আসর বসছে আগামী মঙ্গলবার থেকে। এএফসি অনুর্ধ-১৯ চ্যাম্পিয়নশিপের গ্রম্নপ এ'র বাছাইপর্বের খেলা ২৫ অক্টোবর থেকে ২ নবেম্বর পর্যন্ত বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। সৌদি আরব, ইরাক, ওমান, মালদ্বীপ ও স্বাগতিক বাংলাদেশের আগামী দিনের তারকারা অংশ নেবে এই আসরে। নেপাল কিছুদিন আগে টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নেয়। গতকাল প্রতিযোগিতা উপলৰে বাফুফে ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাফুফে সভাপতি . . .
পস্নাজেনের বিরুদ্ধে রেকর্ড জয় বার্সার
সহজ জয় এসি মিলানের
স্পোর্টস রিপোর্টার ॥ ম্যাচে ৭৮ শতাংশ বল দখলে, গোল পোস্টে শট মোট ১৬বার- এমন পারফরমেন্সে অন্তত ৫-০ ব্যবধানে জেতা উচিত ছিল বার্সিলোনার। তবে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের এইচ গ্রম্নপের খেলায় পরশু রাতে বার্সা জয় পেয়েছে মাত্র ২-০ গোলে। নিয়মিত গোলের দেখা পাওয়া লিওনেল মেসি এদিন থেকেছেন গোলশূন্য। তবে দুটি গোল করে জয়ের কাজ সেরেছেন আন্দ্রেস ইনিয়েস্তা ও ডেভিড ভিয়া। সহজ ও সাবলীল জয়। তবে চেক প্রজাতন্ত্রের ক্লাব ভিক্টোরিয়া পস্নাজেনের বিরম্নদ্ধে এই জয়ে রেকর্ড গড়েছে বার্সিলোনা। আর তা হলো, সবধরনের প্রতিযোগিতায় মৌসুমের . . .
ইলিয়াস, নাসিরের টেস্ট অভিষেক হচ্ছে আজ
স্পোর্টস রিপোর্টার ॥ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বাংলাদেশের প্রথম টেস্ট আজ শুক্রবার শুরু হচ্ছে। এই টেস্টের মধ্য দিয়েই টেস্ট অভিষেকও হয়ে যাচ্ছে নাসির হোসেন ও ইলিয়াস সানির। একাদশের বাইরে থাকছেন শাহাদাত হোসেন রাজিব ও শুভগত হোম। আর দ্বাদশ ক্রিকেটার হিসেবে থাকছেন সোহরাওয়ার্দী শুভ। টিম সূত্রে এমনই জানা গেল। তবে শেষমুহূর্তে আজ সকালে কোচ স্টুয়ার্ট ল ও অধিনায়ক মুশফিকুর রহীম উইকেট দেখে একাদশে পরিবর্তন আনতেও পারেন। জিম্বাবুইয়ের বিরম্নদ্ধে সিরিজেও দলে ছিলেন নাসির। ওয়ানডে শুরম্নর আগে যোগ দিয়েছিলেন শুভ। আর জিম্বাবুইয়ে . . .
তৌফিক উমরের প্রথম দ্বিশতক
ইনিংস পরাজয় এড়াতে লড়ছে শ্রীলঙ্কা
স্পোর্টস রিপোর্টার ॥ পাকিস্তানের বিরুদ্ধে আবুধাবি টেস্টে ইনিংস পরাজয় এড়াতে লড়ছে টানা দুই বিশ্বকাপের রানার্সআপ শ্রীলঙ্কা। গতকাল টেস্টের তৃতীয় দিনে দ্বিতীয় ইনিংসে ১ উইকেটে ৪৭ রান করেছে তিলকারত্নে দিলশানের দল। ইনিংস পরাজয় এড়াতে এখনও শ্রীলঙ্কার প্রয়োজন ২৬৭ রান। হাতে আছে ৯ উইকেট। প্রথম ইনিংসে শ্রীলঙ্কা অলআউট হয় ১৯৭ রানে। এর আগে ওপেনার তৌফিক উমরের ক্যারিয়ারের প্রথম দ্বিশতকে (২৩৬ রান) ভর করে পাকিস্তান তাদের প্রথম ইনিংস ঘোষণা করে ৬ উইকেটে ৫১১ রান করে। এর ফলে প্রথম ইনিংসে ৩১৪ রানের লিড নেয় মিসবাহ-উল-হকের . . .