মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২ অক্টোবর ২০১১, ১৭ আশ্বিন ১৪১৮
আবারও জনারেভাকে হারিয়ে শিরোপা রদওয়ানস্কার
প্যান প্যাসিফিক ওপেন
স্পোর্টস রিপোর্টার ॥ এসেছিল সূবর্ণ সুযোগ। কিন্তু সেটা আর পারলেন না কাজে লাগাতে। ফলে হতাশাটা থেকেই গেল ভেরা জনারেভার। প্যান প্যাসিফিক ওপেনের ফাইনালে ৬-৩, ৬-২ গেমে হেরে গেলেন এ্যাগনিয়েস্কা রদওয়ানস্কার কাছে। এ বছরই ৭ আগস্ট যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত 'সান ডিয়েগো ওপেন'-এর (হার্ডকোর্টের আসর) ফাইনালে এই রদওয়ানস্কার কাছেই ৬-৩, ৬-৪ গেমে হেরে শিরোপা খুইয়েছিলেন জনারেভা। দু'মাস আগের হারের প্রতিশোধ এবারে প্যান প্যাসিফিক ওপেনের শিরোপা করায়ত্ত করে কড়ায় গণ্ডায় নিতে পারলেন না জনারেভা। . . .
উপেক্ষিত নেহরা-আরপি সিং, পেস আক্রমণ নিয়ে বিতর্ক
ভারত-ইংল্যান্ড ওয়ানডে সিরিজ
স্পোর্টস রিপোর্টার ॥ দুদিন আগে সারদেশাই বক্তব্যে গ্রেট কপিল দেব যে প্রশ্নগুলো জোরেশোরে তুলেছিলেন তার অন্যতমটি ছিল দ্রুতগতির বোলিংয়ে ভারত দলের দৈন্য। উদাহরণ তুলে ধরতে গিয়ে ইংল্যান্ডে ধোনির হাতে বল তুলে নেবার প্রসঙ্গও টেনে এনেছিলেন। বলেছিলেন, পরিস্থিতি কতটা নাজুক হলে একজন উইকেটকিপার বল হাতে তুলে নেয়; তা অনুমেয়। দৈন্যটা যে আসলেই প্রকট_ গোটা সফরে ইংলিশদের বিরুদ্ধে ভারতীয় পেসারদের তথৈবচ অবস্থাই তা প্রমাণ করে। আরও চাৰুষ প্রমাণ হয় ফিরতি সফরে ঘরের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের ওয়ানডে দলের দিকে তাকালে। . . .
মেসি-রোনাল্ডো দু'জনেই সেরা!
শ্রেষ্ঠত্ব নিরূপণ অর্থহীন, অভিমত সাবেক পর্তুগীজ তারকা লুইস ফিগোর
স্পোর্টস রিপোর্টার ॥ পেলে না ম্যারাডোনা কে সেরা? অমীমাংসিত এ প্রশ্নের উত্তর যেমন এখনও মেলেনি তেমনি বর্তমান সময়ে মেসি না রোনাল্ডো কে সেরা এ নিয়েও রয়েছে ঢের বিতর্ক। গত কয়েক বছর বার্সিলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি ও রিয়াল মাদ্রিদের পর্তুগীজ তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো নিজ নিজ দলের হয়ে অসামান্য ফুটবল নৈপুর্ণ প্রদর্শন করে চলেছেন। বিশেষ করে ক্লাব ফুটবলে এ দু'জন রীতিমতো অপ্রতিদ্বন্দ্বী। মেসি যেমন বার্সিলোনার প্রাণভোমার তেমনি রোনাল্ডো রিয়াল মাদ্রিদের চালিকাশক্তি। দু'জন স্পেনের দুই জনপ্রিয় . . .
শোয়েবকে মোকাবেলা করতে পা কাঁপত শচীনের
ফিল্ডিংয়ের সময় এমনটাই দেখেছেন বলে দাবি আফ্রিদির
স্পোর্টস রিপোর্টার ॥ সাবেক পাকিস্তানী স্পিডস্টার শোয়েব আকতারের আত্মজীবনীমূলক বই 'কন্ট্রোভার্সালি ইওরস' নিয়ে সমালোচনার ঝড় চলছেই। শোয়েব তার লেখা ওই বইয়ে দাবি করেন ভারতের লিটল মাস্টার শচীন তেন্ডুলকর তাঁর বল মোকাবেলা করতে ভয় পেতেন। শোয়েবের ওই দাবি নিয়ে আলোচনা-সমালোচনা হয় বিশ্বব্যাপী। বিশেষ করে পাকিস্তান ও ভারতের সাবেক ক্রিকেটাররা তাঁর ওই দাবিকে প্রত্যাখ্যান করেন। এমনকি ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) শোয়েবকে আহ্বান জানায় ক্ষমা প্রার্থনারও। তবে সমালোচনার ঢেউ যখন প্রায় সত্মিমিত হয়ে এসেছে তখন . . .
দলবদলে প্রথম দিন শেখ জামালের
তরুণ ফুটবলারদের আধিক্য, ঘর গোছানোর আনুষ্ঠানিকতা সম্পন্ন করল বর্তমান চ্যাম্পিয়নরা
রুমেল খান ॥ দলগত শিরোপা জিততে হলে চাই ভাল দল গঠন। এজন্য চাই দক্ষ, কার্যকর ও কুশলী ফুটবলার। সেই সঙ্গে উপযুক্ত প্রশিৰণ ও কিছুটা ভাগ্যের পরশও। ঘরোয়া পেশাদার বাংলাদেশ লীগের সফল পরিসমাপ্তির পর আবারও চলে এসেছে নতুন মৌসুম। ফুটলাররা আবারও ব্যস্ত হয়ে পড়বেন কিছুদিনের মধ্যেই। তবে তার আগে কিছু আনুষ্ঠানিকতা বাকি আছে। সেটা হচ্ছে নতুন মৌসুমের দলবদল। বহুল আলোচিত ঘরোয়া ফুটবলের দলবদল শুরু হয়েছে গতকাল শনিবার থেকে। ঘর গোছানোর কাজটি সবার আগে করেছে বর্তমান লীগ চ্যাম্পিয়ন ও দেশীয় ফুটবলের আলোচিত ক্লাব শেখ জামাল ধানমণ্ডি। . . .
আইসিসির নতুন নিয়মে মুখোমুখি বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ
সংশোধিত নীতিমালা
স্পোর্টস রিপোর্টার ॥ দুই প্রান্ত থেকে দুটি নতুন বল নিয়ে বোলিং করছেন বোলাররা এ রকম দেখে চমকে ওঠার কারণ নেই। এ রকম বেশকিছু চমকপ্রদ নিয়মের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নতুন প্রণীত আইন অনুসারে প্রথম আন্তর্জাতিক সিরিজ হতে চলেছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের ভেতর। আর নতুন নিয়ম ১ অক্টোবর থেকে কার্যকর হলেও তা আগামী ১১ অক্টোবর সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বাংলাদেশের একমাত্র টি২০ ম্যাচই হবে প্রথম আন্তর্জাতিক ম্যাচ। তাই চোখে দেখে কিছুটা অসঙ্গতিপূর্ণ মনে হলেও সেটাই এখন থেকে আন্তর্জাতিক . . .
ভিন্ন ম্যাচে আজ মাঠে নামছে রিয়াল-বার্সা
স্পোর্টস রিপোর্টার ॥ ঘরে কিংবা বাইরে দুই দিকেই সুখস্মৃতি বেশ জেঁকে বসেছে বার্সিলোনা শিবিরে। ড্র হতাশার কাটিয়ে সব জায়গাতেই দুরনত্ম ছন্দে বার্সা। লীগের দুর্দশা কাটিয়ে শেষ ম্যাচে এ্যাটলেটিকোর বিরুদ্ধে ৫-০ গোলের জয়। চ্যাম্পিয়ন্স লীগেও একই অবস্থা। প্রথম ম্যাচে এসি মিলানের সঙ্গে ড্র করা বার্সিলোনা দ্বিতীয় ম্যাচেই উড়িয়ে দিয়েছে বেলারুশের ক্লাব বাতে বরিসভকে। আর তাই এই মুহূর্তে বেশ চনমনে মেজাজেই রয়েছে গার্ডিওলার শিষ্যরা। এমন উজ্জীবিত অবস্থায় আজ লা লীগার ম্যাচে মাঠে নামছে বার্সিলোনা। প্রতিপৰ স্পোর্টিং গিজন। . . .
ইলিয়াসকে নিজের খেলাটাই খেলতে হবে
সাবেক ক্রিকেট তারকাদের অভিমত
মিথুন আশরাফ ॥ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দেশের মাটিতে অনুষ্ঠেয় সিরিজে টি২০ দলে সুযোগ পেয়ে গেছেন অলরাউন্ডার ইলিয়াস সানি। এই সিরিজের জন্য ঘোষিত টি২০ ও ওয়ানডে দলে চমক বলতে এই একটি নামই। নতুন কোন ক্রিকেটার দলে প্রবেশ করলেই একটা নেতিবাচক ভাবনা সবার মধ্যেই চলে আসে, টিকবে কতদিন? ইলিয়াস সানি বলছেন, 'চেষ্টা করব ভাল খেলে যাওয়ার। ভাল খেলতে থাকলে দলেও থাকতে পারব।' আর সাবেক ক্রিকেটাররা তার বিষয়ে কী ভাবছেন? বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসান, খালেদ মাসুদ পাইলট, খালেদ মাহমুদ সুজন এবং যাকে ইলিয়াস . . .
মহিলা হ্যান্ডবলে বিজেএমসি চ্যাম্পিয়ন
স্পোর্টস রিপোর্টার ॥ জাতীয় মহিলা হ্যান্ডবল প্রতিযোগিতায় গতকাল হ্যান্ডবল স্টেডিয়ামে ফাইনালে বিজেএমসি ২২-১৯ গোলে বাংলাদেশ আনসারকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়। বিজয়ী দল প্রর্থমার্ধে ৮-৯ গোলে পিছিয়ে ছিল। বিজয়ী দলের পক্ষে তৃপ্তি ৭টি ও রূপা ৫টি গোল করেন। একই দলের ডালিয়া সেরা খেলোয়াড়ের পুরস্কার লাভ করেন। তৃতীয় স্থান নির্ধারণী খেলায় ঢাকা জেলা ২২-৩ গোলে নওগাঁ জেলাকে পরাজিত করে। আইন, বিচার ও সংসদমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার বিজয়ী ও বিজিতদের মাঝে পুরস্কার বিতরণ করেন। বিশেষ অতিথি . . .
এভারটন এবার শেখ জামালে
ব্রাজিলিয়ান ফরোয়ার্ড এভারটন
স্পোর্টস রিপোর্টার ॥ আশি ও নব্বই দশকে বাংলাদেশের ঘরোয়া ফুটবলে একসময় ছিল প্রচুর মানসম্পন্ন বিদেশী ফুটবলারের সপ্রতিভ পদচারণা। প্রেমলাল, পাকির আলী, এমেকা, চিমা, নালজেগার, বোরহানজাদে, ঝুকভদের খেলা দেখতে ফুটবলপ্রেমীদের স্টেডিয়ামের গ্যালারিতে উপচেপড়া ভিড় ছিল রূপকথার মতো। কিন্তু বিগত বছরগুলোতে আর তেমন চোখ ধাঁধানো বিদেশী ফুটবলার দেখা যায়নি। তবে গত মৌসুমে ব্রাদার্স ইউনিয়নের একজন ব্রাজিলিয়ান ফুটবলার নান্দনিক ফুটবলশৈলী প্রদর্শন করে ফুটবলপ্রেমীদের তো বটেই, প্রতিপৰ দলগুলোর কোচ-কর্মকর্তা-খেলোয়াড়-সমর্থকদেরও দৃষ্টি . . .
লিভারপুল হারাল এভারটনকে
স্পোর্টস রিপোর্টার ॥ ঘরের মাঠ বলে শুরু থেকেই বেশ সংঘবদ্ধ ও ছন্দময় ছিল এভারটন। সেই তুলনায় লিভারপুল ছিল একটু পিছিয়েই। তবে ২৩ মিনিটে জ্যাক রডওয়েল লাল কার্ড পেয়ে মাঠ ছাড়লে ১০ জনের দলে পরিণত হয় এভারটন। খেলার চিত্রও যায় পাল্টে। গতকাল ইংলিশ প্রিমিয়ার লীগের এমন ম্যাচে এভারটনকে ২-০ গোলে পরাজিত করেছে লিভারপুল। অল রেডদের হয়ে গোল দুটি করেছেন এ্যান্ডি ক্যারল ও লুইস সুয়ারেজ। ডি বঙ্ েসুয়ারেজকে ফাউল করার অপরাধে লাল কার্ড পান রডওয়েল। এই সুযোগে পেনাল্টিও পেয়ে গিয়েছিল লিভারপুল। তবে ডির্ক কুইটের পেনাল্টি শট ঠেকিয়ে চমক . . .