মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৩ অক্টোবর ২০১১, ২৮ আশ্বিন ১৪১৮
টাইগারদের আত্মবিশ্বাস তুঙ্গে
বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ প্রথম ওয়ানডে আজ, টি২০তে জয় মনোবল বাড়িয়ে দিয়েছে মুশফিকবাহিনীর
মিথুন আশরাফ ॥ টি২০ ম্যাচ শেষ। এবার তিন ম্যাচের ওয়ানডে সিরিজে নামার পালা। আজ বৃহস্পতিবার বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ প্রথম ওয়ানডে। এই ম্যাচটি দিয়েই ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে। দুপুর দেড়টায় মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি দিবারাত্রির। আর এই ম্যাচটিতে নামার আগে জয় সঙ্গী করেই নামছে বাংলাদেশ। ওয়ানডে সিরিজে নামার আগে টি২০ ম্যাচ হয়েছে। সিরিজের একমাত্র এই টি২০ ম্যাচটিতে অধিনায়ক মুশফিকুর রহীমের অসাধারণ নেতৃত্বে বাংলাদেশ জিতেছে ৩ উইকেটে। এই জয় বাংলাদেশ ক্রিকেটারদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। আর ওয়েস্ট . . .
আর্জেন্টিনাকে মাটিতে নামাল ভেনিজুয়েলা
ভেনিজুয়েলা ১-০ আর্জেন্টিনা, ফোরলানের রেকর্ডের ম্যাচে উরুগুয়ের ড্র, প্যারাগুয়ে ১-১ উরুগুয়ে, চিলি ৪-২ পেরু, কলম্বিয়া ২-১ বলিভিয়া
স্পোর্টস রিপোর্টার ॥ দুঃসময় যেন কাটছেই না আর্জেন্টিনার। কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনার হাত ধরে ২০১০ সালে দৰিণ আফ্রিকা বিশ্বকাপের বাছাইপর্বে কোন রকমে উতরে যাওয়া আর্জেন্টিনা স্বপ্ন দেখছিল নতুন করে ঘুরে দাঁড়ানোর। কিন্তু বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়, নিজ মাটিতে কোপা আমেরিকা কাপে ব্যর্থতা আবারও তলানিতে পৌঁছে দেয় দুবারের বিশ্বকাপ চ্যাম্পিয়নদের। দলের ব্যর্থতার জন্য ইতোমধ্যে আর্জেন্টিনার কোচ পদ থেকে ম্যারাডোনা ও সার্জিও বাতিস্তাকে অব্যাহতি দেয়া হয়। এখন মেসিদের দায়িত্বে আলেজান্দ্রো সাবেলা। নয়া এই . . .
বাংলাদেশকেই এগিয়ে রাখছেন আজ রাজ্জাক
মামুন রশীদ ॥ বিশ্বকাপ বিপর্যয়ের কথা মনে নেই বাংলাদেশের ক্রিকেটারদের। অন্তত তা মনে রাখতে চায় না দলের কেউ। আজ সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে বাংলাদেশের। যদিও সিরিজের উদ্বোধনী ম্যাচ একমাত্র টি২০ জয় দিয়েই শুরু করেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল, তবুও সবকিছু ছাপিয়ে সেই দুঃস্বপ্নটাই ঘুরে ফিরে আঁচড় কাটছে বাংলাদেশের ক্রিকেট ভক্ত-সমর্থকদের বুকে। কারণ আন্তর্জাতিক ক্রিকেটের ক্ষুদ্রতম ফরমেট টি২০ ম্যাচে বাংলাদেশ জিতেছে, কিন্তু এই ক্যারিবীয়দের বিরুদ্ধে বিশ্বকাপে দুর্দান্ত একটি দল . . .
ব্রিসবেনে খেলবেন সেরেনা
স্পোর্টস রিপোর্টার ॥ অনেকদিন ধরেই ইনজুরির ধকলে বিপর্যস্ত তিনি। এজন্য কয়েকটি টেনিস আসরে ইচ্ছে থাকার পরও খেলতে পারেননি। বলা হচ্ছে, মেয়েদের সাবেক র্যাঙ্কিংসেরা মার্কিন কৃষ্ণকন্যা সেরেনা উইলিয়ামসের কথা। ১৩ বারের গ্র্যান্ডসস্ন্যাম এই শিরোপাধারী বছরখানেক ধরে চোট-আঘাত নিয়ে শশব্যস্ত। এ বছরের চতুর্থ ও শেষ গ্র্যান্ডসস্ন্যাম টুর্নামেন্ট 'ইউএস ওপেন'-এরপর আবারও নিপতিত হন অনাকাঙ্ৰিত ইনজুরিতে। এ জন্য খেলতে পারেননি জাপানের টোকিওতে অনুষ্ঠিত 'প্যান প্যাসিফিক ওপেন' এবং চীনের বেজিংয়ে অনুষ্ঠিত 'চায়না . . .
পোলার্ড বললেন, আজ আমরাই জিতব
স্পোর্টস রিপোর্টার ॥ কীভাবে সম্ভব। সিরিজের প্রথম ম্যাচ হারার পরও 'মানসিকভাবে এগিয়ে থাকবে ওয়েস্ট ইন্ডিজ'_ কথাটি বলে দেন কিরন পোলার্ড। আসলে সিরিজ বা ম্যাচের হিসেবে নয়, বিশ্বকাপে বাংলাদেশকে ৫৮ রানে অলআউট করা ম্যাচটির হিসেবে তার এই বাণী। যেই বাণীর ওপর ভরসা করেই ওয়েস্ট ইন্ডিজ দল আজ প্রথম ওয়ানডেতে জয় তুলে নিতে চাইছে। টি২০ দলে ছিলেন না পোলার্ড। এবার যুক্ত হয়েছেন ওয়ানডে স্কোয়াডে। চ্যাম্পিয়ন্স লীগ টি২০ শেষ করেই বাংলাদেশে আসেন পোলার্ড। এবার ওয়ানডে দলে যোগ দিচ্ছেন। আজকের ম্যাচের আগে তাই সাংবাদিকদের . . .
অসি-প্রোটিয়াস প্রথম টি২০ আজ
স্পোর্টস রিপোর্টার ॥ দক্ষিণ আফ্রিকা সফরে প্রথম টি২০ ম্যাচ দিয়ে আজ ময়দানী লড়াইয়ে নামছে ক্যামেরন হোয়াইটের অস্ট্রেলিয়া। হোয়াইট অবশ্য কেবলমাত্র দুই টি২০'র নেতৃত্বেই থাকছেন। সিরিজের ওয়ানডে ও টেস্টে অস্ট্রেলিয়া দল পরিচালনার দায়িত্বে থাকবেন যথারীতি মাইকেল ক্লার্ক। কেপটাউনের নিউল্যান্ডসে আজকের ম্যাচটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় রাত ৮টায়। সফরে দুই টি২০ ছাড়া ৩ ওয়ানডে ও ২ ম্যাচের টেস্ট সিরিজে অংশ নেবে পরাক্রমশালী অস্ট্রেলিয়া। টি২০তে বিশ্ব ক্রিকেটের দুই সুপার পাওয়ার অস্ট্রেলিয়া ও দৰিণ আফ্রিকার জয়-পরাজয়ের . . .
উত্তেজনাপূর্ণ ম্যাচে ব্রাজিলের জয়
স্পোর্টস রিপোর্টার ॥ আন্তর্জাতিক প্রীতি ম্যাচে জয়ের ধারা অব্যাহত রেখেছে রেকর্ড পাঁচবারের বিশ্বকাপ শিরোপাধারী ব্রাজিল। পরশু (বাংলাদেশ সময় বুধবার) উত্তেজনাপূর্ণ ম্যাচে দশজনের দল নিয়েও পিছিয়ে পড়া ব্রাজিল মেক্সিকোর বিরুদ্ধে ২-১ গোলের দারুণ জয় পেয়েছে। আত্মঘাতী গোলে প্রথমার্ধে ০-১ গোলে পিছিয়ে থাকা পেলের দেশের উত্তরসূরিরা দ্বিতীয়ার্ধে চমৎকার ক্রীড়াশৈলী প্রদর্শন করে জয় ছিনিয়ে নেয়। বিশেষ করে শেষ ১১ মিনিটের সাম্বা ছন্দে জয় নিয়ে মাঠ ছাড়ে অতিথিরা। ব্রাজিলের হয়ে গোল দুটি করেন তারকা ফুটবলার রোনাল্ডিনহো ও মার্সেলো। . . .
মূলপর্বে ফ্রান্স ডেনমার্ক গ্রিস রাশিয়া ও সুইডেন
স্পোর্টস রিপোর্টার ॥ দুই স্বাগতিক পোল্যান্ড-ইউক্রেন এবং জার্মানি, ইতালি, হল্যান্ড, ইংল্যান্ড ও বিশ্বচ্যাম্পিয়ন স্পেনের পর ইউরোপিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের আসর ইউরো ফুটবলের মূল পর্বের টিকেট পেয়েছে ফ্রান্স, ডেনমার্ক, গ্রিস, রাশিয়া ও সুইডেন। সুইডেন ছাড়া বাদবাকি দেশগুলো নিজ নিজ গ্রুপের সেরা হয়ে মূলপর্বে জায়গা করে নিয়েছে। নয়টি গ্রম্নপের মধ্যে সেরা রানার্সআপ হয়ে চূড়ান্ত পর্বের ছাড়পত্র পেয়েছে সুইডিশরা। পরশু বাছাইপর্বের শেষ গ্রম্নপ ম্যাচে ফ্রান্স ১-১ গোল বসনিয়া হর্জেগবেনিয়ার সঙ্গে ড্র করে 'ডি' গ্রম্নপের . . .
ফাইনালে শেখ জামালের প্রতিপক্ষ মোহামেডান
স্পোর্টস রিপোর্টার ॥ ওয়ালটন মহিলা ফুটবল লীগের শেষ অঙ্ক মঞ্চায়িত হবে আগামীকাল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। মহাভারতের কুর-পা-বের লড়াইয়ের মতো অনিবার্য নিয়তি বলা যায়। ফাইনালের শেষ যুদ্ধে সবাই ধরে রেখেছিল ঢাকা মোহামেডান বনাম শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের মধ্যে খেলা হবে। শেষ পর্যনত্ম সেটাই হয়েছে। গতকাল দ্বিতীয় সেমিফাইনালে মোহামেডান ৩-০ গোলে দিপালী যুব সংঘকে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে নাম লিখিয়েছে ফাইনালে। আগের দিন শেখ জামাল ১৬-০ গোলে ফরাশগঞ্জ স্পোর্টিংকে পরাসত্ম করে প্রথম দল হিসেবে চলে যায় ফাইনালের মঞ্চে। এই . . .
ভারত-ইংল্যান্ড ওয়ানডে দল ঘোষণা
স্পোর্টস রিপোর্টার ॥ ভারতের মাটিতে আগামীকাল থেকে শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ড পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ। সিরিজকে সামনে রেখে দু'দলই তাদের ওয়ানডে দলের খেলোয়াড়দের নাম ঘোষণা করেছে। ভারতের নেতৃত্বে রয়েছেন যথারীতি মহেন্দ্র সিং ধোনি আর ইংল্যান্ডের এ্যালিস্টার কুক। ভারত দল ॥ মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), গৌতম গাম্বীর, পার্থিব প্যাটেল, আজিঙ্কিয়া রাহানে, বিরাট কোহলি, মনোজ তিওয়ারি, সুরেশ রায়না, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন আশ্বিন, রাহুল শর্মা, বরম্নণ অরম্নণ, ঊমেষ যাদব, বিনয় কুমার, শ্রীনাথ অরবিন্দ ও প্রবীণ . . .
মাজেদ বোমায় ক্রিকেট বিশ্বে তোলপাড়
ফিক্সিংয়ের বিচার
স্পোর্টস রিপোর্টার ॥ লন্ডনের সাউথওয়ার্ক ক্রাউন কোর্টে সপ্তাহ খানেক আগে বিচারের জন্য যখন তিন অভিযুক্ত সালমান বাট, মোহাম্মদ আসিফ ও মোহাম্মদ অমিরকে ডাকা হয়েছিল_ তখনই অনুমান করা হয়েছিল স্পট ফিঙ্ংি কলঙ্ক এবার নতুন পথে মোড় নেবে। পাকিসত্মানী ক্রিকেটারদের নিয়ে নাড়াচাড়া করবেন আর সবকিছু পানির মতো সমাপ্ত হবে; এমনটি কল্পনা করাও বোকামি! হয়েছেও তাই। অবশ্য কেবল পাকত্রয় নয়, এবার ক্রাউন কোর্টে ঝড় তুলেছেন ফিঙ্ংি তথা ম্যাচ পাতানোর মূল হোতা পাকিসত্মানী বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক মাজহার মাজেদ। যেভাবে একে একে গোটা বিশ্বের . . .