মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১২ অক্টোবর ২০১১, ২৭ আশ্বিন ১৪১৮
আসল ওয়ানডে লড়াই বৃহস্পতিবার থেকে
বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ
মিথুন আশরাফ ॥ টি২০ ধুন্ধুমার খেলা। যেখানে শুধু ব্যাটসম্যানদের প্রাধান্যই থাকে। যত বেশি পারা যায় ব্যাটসম্যানরা শুধু বাউন্ডারি হাঁকাতে থাকে। আর বোলারদের অসহায় আত্মসমর্পণ করতে হয়। বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজে একটি টি২০ ছিল। সেটি শেষ হয় গতকাল মঙ্গলবার। এবার শুরু হবে আসল লড়াই। তিন ওয়ানডে ও দুটি টেস্ট হবে। আগামীকাল বৃহস্পতিবার হবে প্রথম ওয়ানডে। এই ম্যাচটি দিয়েই দুই দলের শক্তি পরীক্ষা শুরম্ন হয়ে যাবে। বাংলাদেশ না ওয়েস্ট ইন্ডিজ, সিরিজে জিতবে কে? এই আলোচনাও এখন হয়। আর সেটি ২০০৯ সালের কারণেই। ওয়েস্ট ইন্ডিজ . . .
সেমিফাইনালেও একতরফা রাজত্ব শেখ জামালের, জয় ১৬ গোলে
মহিলা ফুটবল লীগ
স্পোর্টস রিপোর্টার ॥ স্টেডিয়ামের গ্যালারিতে বসেছিল মাত্র তিনজন দর্শক। ভাল করে তাকাতে বুঝলাম পাহাড়ী এই ছেলেরা এলাকার মেয়েদের খেলা দেখতে ছুটে এসেছে মাঠে। লামন চিং মারমা, মম প্রম্ন ও সানি মারমা .. বয়সে তরম্নণ এই ছেলেরা খেলাধুলার সঙ্গে যুক্ত নয়। তবে ওদের বান্দরবানের মেয়ে অম্রাচিং মারমার দল শেখ জামাল জয় পেয়েছে বলে ওরা খুব খুশি। কিন্তু এই ধরনের এক পেশে জয়ে অনেককেই ঠিক খুশি দেখাল না। খেলাধুলার যে কোন আসরে কোন দল সেমিফাইনালে ১৬ গোল দিয়েছে এমন নজির খুব বেশি পাওয়া যাবে না। তাই যে আশঙ্কা করা হয়েছিল তাই হলো। . . .
বাংলাদেশ দলের স্বপ্নহীন কুয়েত যাত্রা!
এশিয়ান এয়ারগান চ্যাম্পিয়নশিপ
রুমেল খান ॥ বাংলাদেশ আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে যে খেলাটি দিয়ে একসময় সবচেয়ে বেশি সাফল্য পেয়েছে, তা শূটিং দিয়ে। নব্বই দশকে দৰিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ-ই ছিল শীর্ষে। কিন্তু সময়ের পরিক্রমায় সেই সোনালি সুদিন এখন আর নেই। শূটিং ফেডারেশনের কিছু কর্মকর্তার দুর্নীতি, স্বজনপ্রীতি, অদৰতা ও অপরিকল্পনায় ধ্বংস হওয়ার উপক্রম হয় খেলাটির। বর্তমানে সেই দুরবস্থা কাটিয়ে ওঠার চেষ্টা করছে ফেডারেশন। দায়িত্বে থাকা কর্মকর্তারা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন আগের সেই ক্রান্তিকাল কাটিয়ে উঠতে। মাঝে মধ্যেই আশা জাগানিয়া সংবাদ আসে শূটারদের . . .
ইংল্যান্ডকে পাল্টা জবাব দেয়ার অপেক্ষায় ভারত
স্পোর্টস রিপোর্টার ॥ ঘরের মাটিতে বদলা সিরিজ আসন্ন ভারতের। পরশু শুক্রবার পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটির মধ্য দিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে সে বদলার ময়দানী লড়াই শুরম্ন হচ্ছে। এছাড়া ভারতে একটি টি২০ও খেলবে ওয়ানডের বিশ্ব চ্যাম্পিয়ন ও টেস্টের নাম্বার ওয়ানরা। ভারতীয় ক্রিকেটপাগল ভক্তদের পৰ থেকে এটিকে দেখা হচ্ছে বদলা নেয়ার লড়াই হিসেবে। কারণ মাত্রই ক'দিন আগে ইংল্যান্ডে গিয়ে চরম ভরাডুবির মধ্য দিয়ে ইংলিশদের কাছে নাকানি-চুবানি খায় ধোনি বাহিনী। সে হিসেবে ক্রিকেট বলতে অজ্ঞান_ শতকোটি প্রাণের দেশ ভারতবাসী প্রতিশোধ . . .
দুঃসময়ের মুখোমুখি রুনি
স্পোর্টস রিপোর্টার ॥ নতুন মৌসুমটা ভালমতোই শুরু করেছিলেন ওয়েন রম্ননি। ম্যানইউর হয়ে গোলের পর গোল করে গত মৌসুমের ফর্মহীনতা ঝেটিয়ে বিদায় করেছিলেন ইংলিশ এই তারকা স্ট্রাইকার। জাতীয় দল ইংল্যান্ডের হয়েও ছিলেন ছন্দে। তবে ইউরো বাছাই পর্বের ম্যাচে একটি আকস্মিক ঘটনা বড্ড দুঃসময়ের মুখোমুখি দাঁড় করিয়েছে রুনিকে। ইউরো বাছাই পর্বের শেষ ম্যাচে মন্টেনিগ্রোর মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড। ২-২ গোলে ড্র হওয়া ম্যাচের ৭৪ মিনিটে লাল কার্ড পান রম্ননি। সেটি প্রতিপৰের এক খেলোয়াড়কে সজোরে লাথি মারার জের ধরে। সরাসরি লাল কার্ড পাওয়ার . . .
আমরা ক্রিকেটকে ভালবাসি'
স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশের মানুষ ক্রিকেটপাগল। এ ব্যাপারে সন্দেহের কোন অবকাশ নেই। গতকাল মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিরম্নদ্ধে হোমসিরিজের একমাত্র টি২০ ম্যাচের জন্য গ্যালারিভর্তি দর্শক আর স্টেডিয়াম এলাকায় হাজারো উৎসুক জনতার ভিড় সেটাই প্রমাণ করে। অথচ সর্বশেষবার যখন বাংলাদেশ জাতীয় দল ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয় তখন বেশ বাজেভাবেই হেরেছিল বাংলাদেশ। বিশ্বকাপের ওই ম্যাচে অনেক স্বপ্ন বুকে বেঁধেই ক্যারিবীয়দের বিরম্নদ্ধে নিজেদের পরিচিত মাঠ, পরিচিত উইকেটে মুখোমুখি হয় তারা। কিন্তু স্বপ্নটা . . .
দলীয় নৈপুণ্যকে কৃতিত্ব দিলেন মুশফিক
স্পোর্টস রিপোর্টার ॥ দুই বলে চার রানের প্রয়োজন। তখনই পেসার রবি রামপলকে মিড উইকেট দিয়ে উড়িয়ে মেরে বাংলাদেশের পরাজয় খরা ঘোচালেন অধিনায়ক মুশফিকুর রহীম। তবে কিছুদিন আগেই জিম্বাবুইয়ে সফরে ছক্কা মেরে দলকে জেতাতে গিয়ে আউট হয়েছিলেন তিনি। তবে ওই ঘটনাটিকে গতকালের তুলনায় আলাদা বলেই দাবি করলেন মুশফিক। তাঁর মতে, জিম্বাবুইয়ের বিরুদ্ধে তিনি ছাড়া আর কোন ব্যাটসম্যান ছিল না তাই ঝুঁকিটা নিতে হয়েছিল। কিন্তু এদিন আর সেই অবস্থা ছিল না, হাতে উইকেট থাকায় ঝুঁকিটা নিয়ে সফল হওয়ার সন্তুষ্টির হাসি দিলেন মুশফিক। গতকাল ওয়েস্ট . . .
বাংলাদেশের পাঁচ খেলোয়াড়ের জয়
এটিএফ জুনিয়র টেনিস
স্পোর্টস রিপোর্টার ॥ বিকেএসপি এশিয়ান অনুর্ধ-১৪ টেনিস চ্যাম্পিয়নশিপ গতকাল থেকে বিকেএসপিতে শুরু হয়েছে। উদ্বোধনী খেলায় বাংলাদেশের পাঁচ খেলোয়াড় জয় পান। ঈশিতা নেপালের বিজিশাকে ৬-১, ৬-০ গেমে, সাফিনা ৬-২, ৬-০ গেমে স্বদেশী পিংকীকে, আয়েশা ৬-০, ৬-১ গেমে নেপালের মাহিকাকে, রেবেকা স্বদেশী নাদিয়াকে ৬-২, ৬-৩ গেমে ও প্রীতি স্বদেশী ঝিলিককে ৬-২, ৬-৩ গেমে হারিয়ে শুভ সূচনা করে। প্রতিযোগিতায় উদ্বোধন করেন যুগ্ম-সচিব ও বিকেএসপির মহাপরিচালক (চলতি দায়িত্ব) এটিএম মোসত্মাফিজুর রহমান। প্রতিযোগিতায় ভারত, পাকিসত্মান, নেপাল, মালয়েশিয়া, . . .
রৌপ্য জয় পলাশের
সাউথ এশিয়ান বিচ গেমস
স্পোর্টস রিপোর্টার ॥ শ্রীলঙ্কায় অনুষ্ঠিতব্য 'সাউথ এশিয়ান বিচ গেমসের' লাইভ সেভিংয়ের রান সুইম রান ইভেন্টে বাংলাদেশের পলাশ চৌধুরী রৌপ্যপদক জয় করেছেন। গতকাল তিনি এ কৃতিত্ব দেখান। শ্রীলঙ্কা থেকে সাঁতার দলের ম্যানেজার জানিয়েছেন, পলাশ হাম্বানটোটায় এসে এ ইভেন্টটির সঙ্গে পরিচিত হন। এ খেলার ধরন হচ্ছে নির্দিষ্ট একটি স্থান থেকে দৌড় শুরম্ন করতে হবে। তা সম্পন্ন করার সঙ্গে সঙ্গেই সাগরে নেমে নির্দিষ্ট সীমানা পর্যনত্ম সাঁতার শেষে পাড়ে উঠে ফের দৌড় শুরম্ন করে মার্কিন পয়েন্টে এসে ইভেন্ট শেষ করতে হবে। তিনি . . .