মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১১ অক্টোবর ২০১১, ২৬ আশ্বিন ১৪১৮
জিততে মরিয়া দু'দলই ॥ টি২০ ম্যাচ দিয়ে আজ শুরু বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ
মিথুন আশরাফ ॥ বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ না দুই স্পিনার শাকিব-বিশু, না পেসার-স্পিনার; না শুধু ব্যাটসম্যানদের সিরিজ এটি। এ নিয়ে তর্ক-বিতর্ক, গুঞ্জন চলছেই। বাংলাদেশের মাটিতে খেলা। তবে অনেকের মতে, সিরিজে স্পিনারদের রাজত্ব থাকবে। এখন সময় ভাল বলতে পারবে কি ঘটে। যদিও আজ মঙ্গলবার যখন একমাত্র টি২০ ম্যাচ দিয়ে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ শুরু হচ্ছে তখন দল ছাপিয়ে দুই দলের দুই স্পিনার শাকিব আল হাসান ও দেবেন্দ্র বিশুকে নিয়েই সবচেয়ে বেশি আলোচনা। সাড়া জাগাতে পারেন এই দুই স্পিনার-এমনই মনে করা হচ্ছে। যেমন বাংলাদেশ শিবিরে . . .
প্রতিটি ম্যাচ জয়ের জন্য খেলব ॥ মুশফিক
স্পোর্টস রিপোর্টার ॥ কথা গৎবাঁধা। একটু শক্তিশালী দলও প্রতিটি ম্যাচের আগে একই কথা বলবে। 'আমরা জয়ের জন্য নামব'। যা বলেছেন টি২০ ম্যাচ এবং সিরিজ পূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহীমও, 'প্রতিটি ম্যাচই আমরা জয়ের জন্য খেলব।' তবে মুশফিকের কণ্ঠে এই কথা গদবাধা লাগল না। মনে হলো আত্মবিশ্বাসের জ্বালানি। তার প্রতিটি কথাতেই বিশ্বাস আর জয় তুলে নেয়ার মজবুত ভিত গড়া মনে হলো। অধিনায়কত্ব পেয়ে যেন আরও শক্তি খুঁজে পেয়েছেন মুশফিক। শুরুতেই তাকে প্রশ্ন করা হলো তাই অধিনায়কত্ব নিয়েই। আপনার . . .
মুম্বাই_ চ্যাম্পিয়ন অব চ্যাম্পিয়ন্স
ম্যাচসেরা হরভজন, টুর্নামেন্ট সেরা মালিঙ্গা, সেরা ব্যাটসম্যান ওয়ার্নার
স্পোর্টস রিপোর্টার ॥ চ্যাম্পিয়ন্স লীগ টি২০-এর তৃতীয় আসরের শিরোপা জিতে নিল হরভজন সিংয়ের মুম্বাই ইন্ডিয়ান্স। পরশু চেন্নাইর এম চিদম্বরম স্টেডিয়ামে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরকে ৩১ রানে হারিয়ে এ কৃতিত্ব অর্জন করে গত আইপিএলের তিন নম্বর দল। ২০০৯ সাল থেকে বিশ্বের সেরা ক্লাবগুলোকে নিয়ে অনুষ্ঠিত হয়ে আসছে স্বল্পদৈর্ঘ্যের ধুন্ধুমার এ লড়াই। প্রথম আসরের শিরোপা জিতে অস্ট্রেলিয়ার ঐতিহ্যবাহী দল নিউ সাউথ ওয়েলস। আর গত আসরের শিরোপা উঠেছিল মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসের হাতে। ভারতের চেন্নাই, ব্যাঙ্গালোর . . .
নিজ মাটিতে বাংলাদেশ শক্ত প্রতিপক্ষ
বললেন ক্যারিবীয় অধিনায়ক সামি, তবে সাফল্যের বিষয়ে আত্মবিশ্বাসী তিনি
মামুন রশীদ ॥ সিরিজ শুরুর আগে ট্রফি নিয়ে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ফটোসেশন করলেন। ওই সময় চ্যাম্পিয়ন্স এবং রানার্সআপ ট্রফি দুটি নিজের দিকেই টেনে নিচ্ছিলেন ক্যারিবীয় অধিনায়ক ড্যারেন সামি। তার তুলনায় খর্বকায় বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহীম অবশ্য ট্রফি নিয়ে টানাটানির দিকে না গিয়ে মুচকি হেসেছেন এবং পরে সামিকে শুভকামনাও জানিয়েছেন। অধিনায়ক হিসেবে প্রথম যাত্রার আগমুহূর্তে মনে মনে মুশফিকুর কি চিন্তা করছিলেন তা জানা না গেলেও উইন্ডিজ অধিনায়ক সামি বেশ গুরম্নত্বই দিয়েছেন বাংলাদেশকে। ট্রফি নিয়ে ঠাট্টাই করেছিলেন . . .
এমিলি-মিঠুনের পরিবর্তে এনামুল-সবুজ
মনিজা রহমান ॥ এএফসি অনুর্ধ-১৯ ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব নিকোলা ইলিয়েভস্কির মনোযোগের প্রায় সবটুকুজুড়ে আছে এখন। আগামী ২৫ অক্টোবর থেকে ঢাকায় শুরু হবে এশিয়ার ৫ ফুটবল খেলুড়ে দেশের যুব ফুটবলারদের লড়াই। গতকাল দুপুরে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দেখা হতে মেসিডোনিয়ান কোচ তাঁর হাতে থাকা প্রতিযোগিতার ফিকশ্চার দেখালেন। বাংলাদেশের জন্য শিডিউল বেশ কঠিন হয়েছে বলে জানালেন তিনি। তাই বলে জাতীয় ফুটবল দলের হেড কোচ তাঁর মূল দায়িত্ব এক মুহূর্তের জন্য বিস্মৃত হচ্ছেন না। আগামী ডিসেম্বরে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে বাংলাদেশকে . . .
'স্মার্ট ক্রিকেট খেলতে হবে' ॥ কোচ স্টুয়ার্ট
স্পোর্টস রিপোর্টার ॥ জিম্বাবুইয়ে সফরে প্রথম এ্যাসাইনমেন্ট ছিল বাংলাদেশ কোচ স্টুয়ার্ট ল'র। এবার দ্বিতীয় এ্যাসাইনমেন্ট। জিম্বাবুইয়ের বিরুদ্ধে দলকে নাকানিচুবানি খেতে দেখেছেন। এবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে চান দল যেন ভাল করে। আর সেই ভাল করার জন্য দলকে স্মার্ট ক্রিকেট খেলতে হবে। উজ্জ্বলতা ছড়াতে হবে। সেটিই বললেন স্টুয়ার্ট। আজ টি২০ ম্যাচ। সিরিজ শুরু হয়ে যাচ্ছে। এরআগে সোমবার এই কথাই বলেন বাংলাদেশ কোচ। গুরম্নত্ব দেন অনেক বিষয়ে। বাংলাদেশ অধিনায়কের দায়িত্ব এখন মুশফিকুর রহীমের কাঁধে। তার বিষয়ে বলা দিয়েই . . .
বিচ সকারে স্বর্ণ বাংলাদেশের
স্পোর্টস রিপোর্টার ॥ অংশ নেবে কি নেবে না এই নিয়ে দোদুল্যমানতা ছিল বাংলাদেশ ফুটবল দলের। এর আগে এশিয়ান বিচ গেমসে আমন্ত্রণ পেয়েও রৰা করতে পারেনি বাফুফে (বাংলাদেশ ফুটবল ফেডারেশন)। এবার সেই আমন্ত্রণ গ্রহণ করেই সবাইকে চমকে দিল বাংলাদেশ। প্রথম বিচ সকারে অংশ নিয়েই স্বর্ণ জিতল তারা। গতকাল শ্রীলঙ্কার হাম্বানটোটায় অনুষ্ঠানরত প্রথম সাউথ এশিয়ান বিচ গেমসের বিচ সকারের ফাইনালে বাংলাদেশ টাইব্রেকারে শ্রীলঙ্কাকে হারিয়ে সোনালি সাফল্যের মুখ দেখে। নির্ধারিত সময়ে খেলা ৯-৯ গোলে ড্র থাকায় টাইব্রেকারে গড়ায় ম্যাচ। সেখানে বাংলাদেশ . . .
ফ্রান্সের দরকার এক পয়েন্ট
ইউরো বাছাই , টানা দশম জয়ের লক্ষ জার্মানি ও হল্যান্ডের
স্পোর্টস রিপোর্টার ॥ ইতোমধ্যেই ৫টি দেশ ২০১২ ইউরোর মূল পর্বের খেলা নিশ্চিত করেছে। দলগুলো হলো জার্মানি, হল্যান্ড, ইতালি, স্পেন ও ইংল্যান্ড। আজ রাতে নির্ধারিত হবে আরও চারটি দল, যারা সরাসরি খেলবে ইউরোর মূল আসরে। আজ জয় পেলেই মূল পর্বের খেলা নিশ্চিত হবে ফ্রান্স, পর্তুগাল, গ্রিস ও রাশিয়ার। ফ্রান্সের বেলায় অবশ্য ড্র করলেও চলবে। ঘরের মাঠে তারা খেলবে বসনিয়া হার্জেগোভিনার সঙ্গে। বসনিয়া জিতে গেলে সে ৰেত্রে ফ্রান্সকে পেস্ন অফ খেলে আসতে হবে মূল পর্বে। জয়ের লক্ষে আজ মাঠে নামছে পতর্ুগাল-ডেনমার্ক, জর্জিয়া-গ্রিস, . . .
সেমিফাইনালেও কি আজ সাবিনাদের চমক!
মহিলা ফুটবল লীগ
স্পোর্টস রিপোর্টার ॥ সেমিফাইনাল কি সেমিফাইনালের মতো হবে? ওয়ালটন মহিলা ফুটবল লীগের প্রথম সেমিতে আজ মুখোমুখি শেখ জামাল ধানমণ্ডি ক্লাব লিমিটেড বনাম ফরাশগঞ্জ স্পোর্টিং। নকআউট পর্বেও ধানমণ্ডির মেয়েরা একটি একপেশে জয় নিয়ে মাঠ ছাড়বে বলে ধারণা করা হচ্ছে। আরামবাগকে ২৬ গোল দেয়ার পরে এ নিয়ে অনেক কথা হচ্ছে। কেউ কেউ বলছেন, এ রকম জয় লীগের ইমেজ নষ্ট করেছে। কেউ বলছেন, গোলবন্যা দেখে ব্রাদার্স ইউনিয়নের নাম প্রত্যাহার করে নিয়েছে মানমর্যাদার ভয়ে। শেখ জামালের কোচ মোশাররফ বাদল অবশ্য এসব ভাবছেন না। গতকাল ধানমণ্ডি মহিলা . . .