মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৮ জানুয়ারী ২০১১, ১৫ মাঘ ১৪১৭
অস্ট্রেলিয়ান ওপেনে চীনা বিপ্লব!
স্পোর্টস রিপোর্টার ॥ বছরের প্রথম গ্র্যান্ডসস্নাম অস্ট্রেলিয়ান ওপেন বৃহস্পতিবার দুটি বড় ঘটনা প্রত্যৰ করেছে। কোন গ্র্যান্ডসস্নাম না জিতেও গত বছর অবিশ্বাস্য সাফল্যে র্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে উঠে আসেন ডেনমার্কের টেনিস তারকা ক্যারোলিন ওজনিয়াকি। চলতি বছরও শীর্ষস্থান অৰুণ্ন রেখে শুরম্ন করেছিলেন ক্যারিয়ারে গ্র্যান্ডসস্নাম জয়ের খরা দূর করার মিশন। কিন্তু আরও একবার হতাশ হতে হয়েছে ডেনিশ রাজকন্যাকে। গতকাল অস্ট্রেলিয়ান ওপেনের মহিলা এককের প্রথম সেমিফাইনালে তাকে বিদায় করেছেন চীনের বর্ষীয়ান তারকা লী না। অসাধরাণ এই . . .
নাম প্রত্যাহার করে নিলেন আরভিন
জিম্বাবুইয়ে বিশ্বকাপ স্কোয়াড
স্পোর্টস রিপোর্টার ॥ প্রত্যেক ক্রিকেটারের লালিত স্বপ্ন থাকে জাতীয় দলে যতদিন সম্ভব খেলা চালিয়ে যাওয়া। বিশ্বকাপ ক্রিকেটে সেই স্বপ্ন আরও গাঢ় হতে থাকে। তীব্র বাসনা থাকে দলের হয়ে বিশ্বকাপে অংশগ্রহণ করা। তবে এক্ষেত্রে ব্যতিক্রম জিম্বাবুইয়ের ক্রেইগ রিচার্ড আরভিন। যে কিনা বিশ্বকাপের প্রাথমিক ও চূড়ান্ত স্কোয়াডে থাকা সত্ত্বেও না খেলার সিদ্ধান্ত নিয়েছেন। কারণটা আহামরি কিছু নয়, কাউন্টি ক্রিকেটে হ্যাম্পশায়ারে খেলাটা তিনি চালিয়ে যেতে চান চলতি বছরের শেষ পর্যন্ত। আরভিনের এমন সিদ্ধান্তে হতবাক জিম্বাবুইয়ের ক্রিকেটের . . .
বেঞ্জেমা চমকে ফাইনালের স্বপ্নে রিয়াল
স্পোর্টস রিপোর্টার ॥ আবারও কোপা ডেল রে ফুটবলের ফাইনালে খেলার স্বপ্নে বিভোর স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। যদিও এ স্বপ্নে খানিকটা আশঙ্কার ছাপও লেগে রয়েছে। তবে আপাতত শঙ্কার চেয়ে সম্ভাবনা উজ্জ্বল। আর তাই ৭ বছর পর স্প্যানিশ কোপা ডেল রে ফুটবলের ফাইনালে খেলার স্বপ্নে উদ্দীপ্ত এখন রিয়াল শিবির। দলকে এ স্বপ্নে বিভোর করছেন ফরাসী তারকা ফুটবলার করিম বেঞ্জেমা। রিয়ালের হয়ে দুই রাতের ব্যবধানে আরেকবার গোল করেছেন এ ফরাসী ফরোয়ার্ড। আর ওই গোলেই পরশু রাতে কোপা ডেল রে ফুটবলে সেমিফাইনালের প্রথম লেগে জয় সঙ্গী হয়েছে রিয়াল . . .
ফাইনালের দোরগোড়ায় বার্সিলোনা
স্পোর্টস রিপোর্টার ॥ স্প্যানিশ কোপা ডেল রে ফুটবলের ফাইনাল প্রায় নিশ্চিত করেই ফেলল ২৫ বারের চ্যাম্পিয়ন বার্সিলোনা। পরশু রাতে সেমিফাইনালের প্রথম লেগের খেলায় বড় জয় নিয়েই মাঠ ছাড়ল পেপ গার্ডিওলার দল। এ রাতে আলমেরিয়াকে ৫-০ গোলে বিধ্বস্ত করে আসরে সর্বাধিকবার শিরোপাজয়ী বার্সিলোনা। ফলে এক ম্যাচ হাতে রেখে ফাইনাল অনেকটাই নিশ্চিত করে রাখল ক্যাটালানরা। বার্সাকে পাশ কাটিয়ে আসরের ফাইনালে জায়গা করে নিতে হলে সেমিফাইনালের দ্বিতীয় লেগে কম করেও ৬-০ গোলের ব্যবধানে জয় পেতে হবে আলমেরিয়াকে। দুই দলের শক্তির বিচারে যা আলমেরিয়ার . . .
সুপার লীগের দ্বিতীয় ম্যাচ আজ
স্পোর্টস রিপোর্টার ॥ প্রিমিয়ার ক্রিকেট লীগের সুপার লীগ পর্বে ছয়টি দলের দ্বিতীয় ম্যাচ আজ শুক্রবার। বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে আবাহনী-ক্রিকেট কোচিং স্কুল (সিসিএস), বিকেএসপিতে মোহামেডান-গাজী ট্যাঙ্ক এবং রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে ওল্ড ডিওএইচএস-বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ক্রিকেট দল মুখোমুখি হবে। তিনটি ম্যাচই গুরুত্বপূর্ণ। সুপার লীগ শেষেই চ্যাম্পিয়ন হচ্ছে কোন্ দল তা নির্ধারণ হয়ে যাবে। আগের ম্যাচে আবাহনী হারাতে সুপার লীগ আরও জমে উঠেছে। লীগের প্রথম পর্ব শেষে আবাহনীর সঙ্গে মোহামেডানের পয়েন্ট . . .
মুক্তিযোদ্ধার বিরুদ্ধে আজ আন্ডারডগ মোহামেডান
স্পোর্টস রিপোর্টার ॥ গত পেশাদার লীগে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র কোন পাত্তাই পেত না ঢাকা মোহামেডান স্পোর্টিংয়ের কাছে। সেই চিত্র এখন অন্যরকম। গ্রামীণফোন পেশাদার লীগের পঞ্চম রাউন্ড শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা মুক্তিযোদ্ধাকে এবারের মৌসুমে সবচেয়ে ব্যালান্সড দল বলতেই হবে। ৫ ম্যাচের মধ্যে মাত্র একটিতে তারা হেরেছে। তাও আবার তারকাখচিত শেখ জামাল ধানমণ্ডি ক্লাব লিমিটেডের বিরুদ্ধে। টানা তিন জয় নিয়ে তারা এখন ফর্মের উত্তুঙ্গে। অন্যদিকে ঢাকা মোহামেডান প্রথম তিন ম্যাচে জয়ের পরে শেষ দুই খেলাতে হেরে এখন অনেকটা . . .
ভাগ্যের সহায়তায় জয় লিভারপুলের
স্পোর্টস রিপোর্টার ॥ চলতি ইংলিশ প্রিমিয়ার লীগে এমন দুর্দশা আগে কখনও দেখেনি লিভারপুল। ১৭ শিরোপা জেতা অল রেডরা প্রতি ম্যাচেই যেন ধুঁকছে রীতিমতো। ব্যর্থতার দায়ে তো বিদায়ই নিলেন কোচ রয় হডসন। নতুন দায়িত্ব পাওয়া ডালগিস্নসও ছন্দে আনতে পারছেন না দলকে। পয়েন্ট তালিকায় কখনও অবনমন এলাকায়, কখনও এর চেয়ে ওপরে_ এমন হতশ্রী অবস্থায় পরশু রাতে প্রিমিয়ার লীগের একমাত্র ম্যাচে ফুলহ্যামকে ১-০ গোলে পরাজিত করেছে লিভারপুল। ফলে পয়েন্ট তালিকায় এক লাফে সপ্তম স্থানে (২৪ ম্যাচে ৩২ পয়েন্ট) উঠে এসেছে স্টিভেন জেরার্ডের দল। তবে ম্যাচের . . .
অপ্রস্তুত ইডেনে হচ্ছে না ভারত-ইংল্যান্ড ম্যাচ
স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপ ক্রিকেট আসন্ন, অথচ এখনও ভেনু্য নিয়ে দুশ্চিন্তা কাটছে না আইসিসির। বৃহস্পতিবার ক্রিকেটের নিয়ামক সংস্থার ভাবনা আরও ঘনীভূত হয়েছে ভারতের অন্যতম প্রধান ভেনু্য কলকাতার ইডেন গার্ডেন নিয়ে। এদিন আইসিসি জানিয়েছে, এখনও বিশ্বকাপের জন্য প্রস্তুত নয় কলকাতার ভেনু্য। সংস্থাটি নিশ্চিত করে আরও জানিয়েছে, ইডেন গার্ডেনে ফেব্রুয়ারির ২৭ তারিখে ভারত ও ইংল্যান্ডের মধ্যকার প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হওয়া সম্ভব নয়। কেননা তার আগে এই ভেনু্য পুরোপুরি খেলার উপযোগী হবে না। আইসিসি এই ম্যাচের জন্য ভারতীয় . . .
গাঙ্গুলীও 'না' বললেন
স্পোর্টস রিপোর্টার ॥ টি২০ ক্রিকেটের আসর আইপিএলে শেষ পর্যন্ত হয়ত দল পাচ্ছেন সৌরভ গাঙ্গুলী। নিলামে কোন দল আগ্রহ না দেখালেও শেষ পর্যন্ত ভারতের সাবেক অধিনায়ককে দলে টানতে চাইছে আসরের নবাগত দল কোচি। ভারতীয় মিডিয়াগুলোর বদৌলতে এমন একটা খবর চাউড় হয়েছিল বাতাসে। কিন্তু এ সংবাদ সঠিক নয় বলে দাবি করে কোচি কর্তৃপক্ষ। এবারে সেই একই দাবি করলেন ভারতের সবচেয়ে সফল অধিনায়ক হিসেবে রেকর্ড খাতায় নাম লেখানো সৌরভ গাঙ্গুলী। শুধু কোচি নয়, আইপিএলের কোন দলই তার সঙ্গে যোগাযোগ করেনি বলে দাবি করেছেন গাঙ্গুলী। কোচির আগ্রহ সম্পর্কে . . .