মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২ জানুয়ারী ২০১১, ১৯ পৌষ ১৪১৭
সোনার হরিণের প্রত্যাশায়...
মিথুন আশরাফ ॥ "ভাই, এত আগে না দাঁড়ালে টিকেট পাব? একেবারেই বিশ্বাস হয় না, যেদিন টিকেট ছাড়বে সেদিন এসে পাব। তাই একদিন আগেই টিকেটের জন্য লাইনে দাঁড়িয়েছি। বিশ্বকাপ হবে দেশে। সেই আসরের খেলা দেখব না_ তা কল্পনাই করা যায়না। অন্তত একটি ম্যাচ দেখতেই হবে।" -বক্তা মিরপুরের ব্যবসায়ী পলাশ মাহমুদ। গতকাল শনিবার মিরপুর-১ নম্বরে সিটি ব্যাংকের সামনে টিকেটের জন্য লম্বা লাইনে দাঁড়িয়ে তাঁর কণ্ঠে এমনই সুর। আজ রবিবার বিশ্বকাপের টিকেট পাওয়া যাবে। সিটি ব্যাংক ও অগ্রণী ব্যাংকের মানিগ্রাম শাখাগুলোতে দেশের ৮০ শাখায় . . .
নতুন বছরে ওজনিয়াকির অভিলাষ
স্পোর্টস রিপোর্টার ॥ জীবনে সাফল্য লাভের জন্য মানুষকে দু'রকম চেষ্টা করতে হয়। একটা হচ্ছে সাফল্য পাবার জন্য নিরন্তর নিরলস সুকঠিন সাধনা; আর একটা হচ্ছে সাফল্য পাবার পর সেটাকে ধরে রাখার জন্য আরেক সংগ্রামী লড়াইয়ে অবতীর্ণ হওয়া। যারা এই লড়াইয়ে শামিল হন, তারা ভালভাবেই উপলব্ধি করেন, প্রথমটির চেয়ে দ্বিতীয় লড়াইটিই আসল ও সবচেয়ে কঠিন। এ যেন মিলে যায় সেই চিরায়িত প্রবাদের সঙ্গে, 'মুকুট পরার চেয়ে তা রৰা করা কঠিন।' এই উপলব্ধি এখন ওজনিয়াকিরও। ড্যানিশ টেনিসকন্যা ক্যারোলিন ওজনিয়াকি এই মুহূর্তে এটিপি র্যাঙ্কিংয়ে . . .
ক্যাপ্টেন্সি হারানোটা শাপে বর ॥ পিটারসেন
স্পোর্টস রিপোর্টার ॥ এই যে ইংল্যান্ড ক্রিকেট দলের সাম্প্রতিক উন্নতি, সাফল্য, ধারাবাহিকতা_ এর জন্য সবচেয়ে বড় অবদান দু'জনের_ একজন এ্যান্ড্রু স্ট্রসের, অন্যজন কেভিন পিটারসেনের। স্ট্রসের অবদান দৰ নেতৃত্বের জন্য। আর পিটারসেনের অবদান নেতৃত্ব ছেড়ে দলকে পতনের মুখ থেকে বাঁচানোর! এই মন্তব্য স্বয়ং পিটারসেনেরই! 'ক্যাপ্টেন্সি হারানোর পর এই কথা এর আগে কোনদিন বলিনি। আজ বলতে দ্বিধা নেই। আমি যদি আজ দলের ক্যাপ্টেন থাকতাম, তাহলে ইংল্যান্ডের এ্যাশেজ জয়ের সম্ভাবনা খুবই কম থাকত। কেননা, আমি অধিনায়কত্ব মোটেও উপভোগ . . .
ফাইনালে নাদাল ও ফেদেরার
দুবাই ওপেন
স্পোর্টস রিপোর্টার ॥ কোন প্রতিযোগিতায় যদি কেউ একতরফাভাবে আধিপত্য বিস্তার করে, তাহলে সেটা হয়ে পড়ে পানসে, একেঘেয়ে ও আকর্ষণহীন। যদি সেয়ানে সেয়ানে টক্কর হয়, তাহলে লড়াই হয়ে ওঠে প্রাণবন্ত, রোমাঞ্চকর ও আকর্ষণীয়। সেটা উপভোগ করে সবাই। তেমনি ঘটনাই ঘটতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের মরম্নর দেশ আরব আমিরাতের আবুধাবিতে অনুষ্ঠিতব্য 'ওয়ার্ল্ড টেনিস চ্যাম্পিয়নশিপ' আসরের ফাইনালে। এই মুহূর্তে পুরম্নষ টেনিসের দুই বিশ্বসেরা ও চিরপ্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদাল ও রজার ফেদেরার একই আসরে অংশ নেবেন। আর সে আসরের ফাইনাল অনুষ্ঠিত . . .
ইব্রাহিমোভিচের প্রশংসায় সাচ্চি
স্পোর্টস রিপোর্টার ॥ তারকা স্ট্রাইকার হিসাবে সুইডিশ ইব্রাহিমোভিচের খ্যাতি মোটামুটি ভালই। স্পেনের লা লীগায় বার্সিলোনার হয়ে দুই মৌসুম খেলতে না খেলতেই হাঁপিয়ে ওঠা ইব্রাহিমোভিচ এখন ইতালির এসি মিলানে। তুলনামূলক এখানে বেশ ভাল খেলছেন তিনি। ১৬ ম্যাচে ৯ গোলের পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও ৮টি গোল। বলতে গেলে মিলানের পেস্নমেকারের দায়িত্বটাও ভালমতো পালন করছেন লম্বাকৃতির (৬ ফুট ৫ ইঞ্চি) এই খেলোয়াড়। ফলে সুইডিশ এই খেলোয়াড় দারম্নণ নজর কেড়েছেন এই ক্লাবের সাবেক কোচ এ্যারিগো সাচ্চির। ইব্রাহিমোভিচের প্রশংসা . . .
টিকেট_ ভুল বোঝাবুঝির ব্যাখ্যা দিলেন বিসিবি সভাপতি
স্পোর্টস রিপোর্টার ॥ টিকেট নিয়ে এতদিন অনেক কথা হয়েছে। সৃষ্টি হয়েছিল ধূম্রজাল। সেই ব্যাখ্যা দিলেন গতকাল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি আ হ ম মোস্তফা কামাল এমপি। আজ রবিবার বিশ্বকাপের টিকেট বিক্রি শুরম্ন হচ্ছে। একদিন আগে সংবাদ সম্মেলন করে সব পরিষ্কার করার চেষ্টা করলেন। কিন্তু উত্তপ্ত এই সংবাদ সম্মেলনে সব পরিষ্কার হলো? বিসিবি থেকে গত সপ্তাহে একটি মেইল করা হয়েছিল। সেখানে উলেস্নখ করা হয়েছিল, প্রতিটি ম্যাচে ১২৭০ টিকেট সৌজন্য হিসেবে নিচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। বাকি সব টিকেট বিক্রির . . .
অবসরে আর্জেন্টাইন তারকা আয়ালা!
স্পোর্টস রিপোর্টার ॥ আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছেন অনেক আগেই। এবার ক্লাব ফুটবলকেও বিদায় জানাচ্ছেন আর্জেন্টিনার সাবেক অধিনায়ক রবার্তো আয়ালা। এখনও প্রকাশ্য ঘোষণা বলতে যা বোঝায় তেমন কিছু বলেননি আয়ালা। তবে তার বর্তমান আর্জেন্টাইন ক্লাব রেসিং ক্লাবকে এমন সিদ্ধান্ত আয়ালা জানিয়ে দিয়েছেন বলে সংবাদ দিচ্ছে আর্জেন্টিনার মিডিয়াগুলো। ফলে অচিরেই হয়তো পর্দা নামছে আয়ালার সুদীর্ঘ ২০ বছরের পেশাদার ফুটবল ক্যারিয়ারে। আর্জেন্টিনার জার্সিতে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ ম্যাচ খেলা ফুটবলারদের মধ্যে আয়ালার স্থান দ্বিতীয়তে। . . .
রুনির গোলে জয় দিয়ে বছর শুরু ম্যানইউর
চ্যাম্পিয়ন চেলসি আজ মাঠে নামছে
স্পোর্টস রিপোর্টার ॥ গোল করাই তাঁর কাজ। কিন্তু প্রতিপৰের জাল খুঁজে পাচ্ছিলেন না। গত বছরটা এই গোল খরাই হয়ে উঠেছিল ওয়েন রম্ননির আৰেপের কারণ। তবে ২০১১ সালের প্রথম দিনটিতেই গোলের দেখা পেলেন এই ইংলিশ তারকা ফরোয়ার্ড। তাও আবার ম্যাচ শুরুর মাত্র ৩ মিনিটেই। শুধু গোল নয় , এ রাতে অসাধারণ ফুটবল উপহার দিয়েছেন রম্ননি। অনেকটা তার নৈপুণ্যেই জয় দিয়ে নতুন বছর শুরম্ন করল শিরোপা প্রত্যাশী ম্যানচেস্টার ইউনাইটেড। ইংলিশ লীগ ফুটবলে গত রাতে মুখোমুখি হয় রুনির দল ম্যানইউ এবং এবারের লীগের নবাগত দল ওয়েস্ট ব্রমউইচ। ম্যাচে ২-১ . . .
বার্সিলোনার লৰ্য নতুন বছরে জয়
স্পোর্টস রিপোর্টার ॥ গেল বছরটা খারাপ কাটেনি স্প্যানিশ জায়ান্ট বার্সিলোনার। লা লীগায় শুরুর দিকে পয়েন্ট তালিকায় ভাল অবস্থানে না থাকলেও বছর শেষে ঠিকই ছন্দে ফিরেছে পেপ গার্ডিওয়ালার দল। প্রতিপক্ষদের রীতিমতো নাচিয়ে পয়েন্ট তালিকার শীর্ষস্থানে তারাই। বছরের শেষ ম্যাচে এস্পানলকে ৫-১ গোলে পর্যদুস্ত করে নিজেদের নৈপুণ্যের বহির্প্রকাশ ঘটান মেসি-ভিয়ারা। শেষটার মতো শুরম্নটাও স্মরণীয় করতে আজ লা লীগায় মাঠে নামছে বার্সিলোনা। নু্য ক্যাম্পে ক্যাটালানদের প্রতিপক্ষ রেলিগেশন জোন থেকে মাত্র এক ধাপ উপরে থাকা লেভেনত্মে। বার্সিলোনার . . .
আরামবাগকে হারাল রহমতগঞ্জ
স্পোর্টস রিপোর্টার ॥ পেশাদার ফুটবল লীগের আসর বাংলাদেশ লীগের প্রথম রাউন্ডের খেলা শেষ হলো গতকাল। শেষ খেলায় জয়ী হিসেবে মাঠ ছেড়েছে রহমতগঞ্জ এমএফএস। কমলাপুরের বীরশ্রেষ্ঠ সিপাহী মোহাম্মদ মোসত্মফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত লীগের ছয় নম্বর ম্যাচে আরামবাগ ক্রীড়া সংঘকে ২-১ গোলে হারিয়ে দেয় রহমতগঞ্জ। জয়ী দলের হয়ে গোল করেন জামাল হোসেন ৩৩ মিনিটে ও নাইজিরিয়ান ফুটবলার পল ম্যাক জেমস ৫৪ মিনিটে। খেলার প্রায় শেষদিকে ৮৫ মিনিটে আরামবাগের হয়ে একটি গোল শোধ করেন লাইবেরিয়ান ফুটবলার বেঞ্জামিন কুপার। আজ থেকে মাঠে গড়াবে বাংলাদেশ . . .