মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০১১, ৫ মাঘ ১৪১৭
বিশ্বকাপ ক্রিকেট, বাংলাদেশ দল চূড়ান্ত!
আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষা
স্পোর্টস রিপোর্টার ॥ আসন্ন আইসিসি বিশ্বকাপ ক্রিকেটের দশম আসর এবারই প্রথম আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ (সঙ্গে আছে ভারত-শ্রীলঙ্কাও)। অনেক জাঁকজমকভাবে চলছে বিশ্বকাপের কাউন্টডাউন। তবে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের জন্য আরেকটি কাউন্টডাউন বা ৰণগণনাও কিন্তু চলছে। সেটি হচ্ছে ১৫ সদস্যের চূড়ান্ত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল ঘোষণা। এই দল ঘোষণার ৰণগণনা কিন্তু শেষ হতে পারত গতকালই। কিন্তু প্রতীৰার প্রহর প্রলম্বিত হয়েছে আরও। ইতোমধ্যেই শ্রীলঙ্কা, ভারত, হল্যান্ড, জিম্বাবুইয়ে ১৫ সদস্যের বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করেছে। বাংলাদেশসহ . . .
প্রথম দিনটি অঘটনহীন
ওজনিয়াকি শারাপোভা ভেনাস হেনিন শিয়াভোন লী নার শুভ সূচনা, হার সানিয়ার
স্পোর্টস রিপোর্টার ॥ বছরের প্রথম গ্র্যান্ডসস্নাম অস্ট্রেলিয়ান ওপেনের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট হচ্ছে মেয়েদের একক বিভাগ। সোমবার মেলবোর্নের রড লেভার এ্যারেনায় শুরু হয়েছে হার্ডকোর্টের আলোচিত এই জমাটি টেনিস আসরের ৯৯তম পর্ব। টেনিসপ্রেমীরা অনেকেই আশঙ্কা করেছিলেন_ প্রথম দিনেই না আবার বড় অঘটের শিকার হন তারকা খেলোয়াড়রা। কিন্তু না, সেরকম কিছু ঘটেনি। ভালয় ভালয় পার হয়েছে প্রথম দিনটি। জয় পেয়ে শুভ সূচনা করেছেন ড্যানিশকন্যা ক্যারোলিন ওজনিয়াকি, রম্নশকন্যা মারিয়া শারাপোভা, মার্কিন কৃষ্ণকন্যা ভেনাস উইলিয়ামস, বেলজিক-কন্যা . . .
৩৭ বছরের রেকর্ড ভাঙল বার্সিলোনা
আলমেরিয়ার সঙ্গে ড্র করে পিছিয়ে পড়ল রিয়াল
স্পোর্টস রিপোর্টার ॥ নতুন এক রেকর্ডের জন্ম দিল পেপ গার্ডিওলার বার্সিলোনা। ক্যাটালানরা এখন টানা ২৮ ম্যাচ অপরাজিত থাকা দল। ৩৭ বছর আগে অপরাজিত থাকার যে রেকর্ড জন্ম দিয়েছিল বার্সার ১৯৭৩-৭৪ মৌসুমের দলটি, পরশু রাতে সেই রেকর্ড মুছে দিয়ে নতুন রেকর্ডের জন্ম দিল পেপ গার্ডিওলার দল। একই সঙ্গে স্প্যানিশ লা লিগা ফুটবলে হ্যাটট্রিক শিরোপা জয়ের পথে আরেক ধাপ সামনে এগুলো গার্ডিওলার শিষ্যরা। পরশু রাতে স্প্যানিশ লা লিগায় মালাগার মুখোমুখি হয়েছিল বার্সিলোনা। আন্দ্রেস ইনিয়েসত্মা-ডেভিড ভিয়া-পেড্রো রডরিগুয়েজদের নৈপুণ্যে . . .
প্রত্যাশা পূরণ হচ্ছে না ইংলিশ ফুটবল তারকা বেকহ্যামের!
স্পোর্টস রিপোর্টার ॥ সময়টা মোটেও ভাল যাচ্ছে না ইংলিশ সুপারস্টার ডেভিড বেকহ্যামের। ক্যারিয়ারের পড়ন্ত বেলায় স্থায়ী ঠিকানা পাওয়া নিয়েই এখন মহাদুশ্চিন্তায় দিনাতিপাত করছেন সাবেক রিয়াল মাদ্রিদ তারকা। ২০০৩ সালে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদে পাড়ি জমানোর পর বেশ স্বর্ণসময় অতিবাহিত করেন স্টাইলিশ এই ফুটবলার। কিন্তু সান্টিয়াগো বার্নাবু্যতে শেষদিকে সময়টা যাচ্ছেতাই যাওয়ায় ঠিকানা বদল করতে বাধ্য হন। সেখান থেকে ২০০৭ সালে পাড়ি জমান অখ্যাত আমেরিকান মেজর সকার লীগের দল লস এ্যাঞ্জেলেস গ্যালারিতে। মূলত এখানে আসার পর . . .
নিস্তেলরয়কে স্বাগত জানাতে প্রস্তুত রিয়াল মাদ্রিদ
স্পোর্টস রিপোর্টার ॥ ডাচ তারকা রুড ভ্যান নিস্তেলরয় যদি চান তাহলে আবারও রিয়াল মাদ্রিদে ফিরতে পারেন। নিস্তেলরয় স্বাগত জানাতে প্রস্তুত হয়েই আছে স্প্যানিশ ফুটবল ক্লাবটি। এমনকি রিয়ালের পর্তুগীজ কোচ জোশে মরিনহোও বলছেন, 'নিসত্মেলরয় রিয়ালে ফিরতে চাইলে তাকে সাদরে বরণ করে নেব আমরা। তার জন্য রিয়ালের দরজা খোলাই রয়েছে।' প্রায় সাড়ে তিন বছর রিয়ালের জার্সিতেই ক্লাব ফুটবল খেলেছেন নিস্তেলরয়। স্প্যানিশ জায়ান্ট ক্লাবটির হয়ে মোট ৬৮ ম্যাচে ৪৬ গোলও লেখা রয়েছে এই ডাচ তারকা ফরোয়ার্ডের নামের পাশে। গত জানুয়ারিতে . . .
শেখ জামালের অবস্থা লেজেগোবরে
ঢাকায় পা দিয়েই লঙ্কান কোচ পাকির আলী দেখলেন বিশাল বাজেটে গড়া তার দলের করুণ পরিণতি
স্পোর্টস রিপোর্টার ॥ এখন কি গ্যালারিতে শোনা যাবে 'ওই আরামবাগ আইলো?' পাকির আলী আসার পরে দেখলেন_ লেফটেন্যান্ট শেখ জামাল ধানমণ্ডি ক্লাব লিমিটেডের অবস্থা লেজেগোবরে। ঢাকার মাঠে প্রত্যাবর্তনের পরে এমন এক অভিষেকের আশা নিশ্চয়ই করেননি এই শ্রীলঙ্কান। প্রচারের আলোটুকু সবখানি শুষে নিয়ে বড় বেশি মস্নান দেখাচ্ছিল পাকির আলীকে। শেখ জামালের অন্যান্য কর্মকর্তাও শুষ্ক মুখে ছড়িয়ে ছিটিয়ে ছিলেন খেলা শেষে। ওদিকে সবুজ রঙের জ্যাকেট পরে এক তরুণ তখন পৃথিবীর সবচেয়ে সুখী মানুষদের একজন। আরামবাগের কোচ মিলন মোলস্নাকে ৫৭ . . .