মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১ জানুয়ারী ২০১১, ১৮ পৌষ ১৪১৭
পেছনে অফ ফর্ম, সামনে নিজ মাটিতে বিশ্বকাপ
কঠিন পরীক্ষায় মোহাম্মদ আশরাফুল!
মিথুন আশরাফ ॥ ২০১০ সালটি বাংলাদেশ সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলের কেমন গেল? আজ শনিবার শুরু হচ্ছে নতুন বছর। ২০১১ সাল। এই বছরটি কেমন যাবে? দুটি প্রশ্নের প্রথমটির উত্তর, একেবারেই ভাল যায়নি। দ্বিতীয়টি, জানা নেই। তা কেবল চাইলে আশরাফুলই নির্ধারণ করতে পারেন। বছরটি মধুর করে তুলতে পারেন। ব্যাটের ঝলক দেখিয়ে। আর তা না হলে এই বছরটি আগের চেয়েও খারাপ হতে পারে বাংলাদেশকে অনেক ম্যাচ জেতানো এই ব্যাটসম্যানের। বাংলাদেশ দল ২০০০ সাল থেকে এ পর্যন্ত টেস্ট খেলেছে ৬৮টি। জয় মাত্র ৩টিতে। হার ৫৯টি ম্যাচে। আর ড্র করে ৬টিতে। . . .
বছরের প্রথম দিনেই উত্তাপ ছড়ানোর অপেক্ষায় ইংলিশ প্রিমিয়ার লীগ
স্পোর্টস রিপোর্টার ॥ নতুন বছরের প্রথম দিনেই আজ নতুন করে উত্তাপ ছড়ানোর অপেৰায় ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবল। একে অপরের বিরম্নদ্ধে আজ মাঠে নামছে ম্যানচেস্টার ইউনাইটেড-ওয়েস্ট ব্রুম, লিভারপুল-বোল্টন, ম্যানচেস্টার সিটি-ব্লাকপুল, টোটেনহ্যাম-ফুলহ্যাম, বার্মিংহ্যাম-আর্সেনালসহ কয়েকটি দল। শিরোপা দৌড়ে থাকা ফেবারিটরা আজ নামলেও একমাত্র চেলসির খেলা আগামী কাল। ঘরের মাঠে দি ব্লুজদের প্রতিপক্ষ সেখানে এ্যাস্টন ভিলা। গত বছরটা মোটামুটি ভালোই কেটেছে স্যার আলেঙ্ ফার্গুসনের দল ম্যানচেস্টার ইউনাইটেড। বিশেষ করে চেলসিকে পেছনে . . .
বছরের আলোচিত ক্রীড়া সঙ্গীত, ওয়াকা-ওয়াকা
স্পোর্টস রিপোর্টার ॥ ইংরেজী নতুন বছরের প্রথম দিনটি আজ। নববর্ষকে বরণ করে নিচ্ছে বিশ্ববাসী। আনত্মর্জাতিক ক্রীড়া অঙ্গনের নব উদ্যোম নিয়ে এসেছে ২০১১ সাল। নিজ নিজ ৰেত্রে সাফল্যের খোঁজে প্রস্তুতি-পরিকল্পনা চলছে ক্রীড়াবিদদের মনে। সেটা যেমন ব্যক্তিগত সাফল্যের মানদণ্ডে, তেমনি দলীয় অর্জনের প্রেক্ষাপটেও। তবে নতুন বছরের উষালগ্নে পা রাখার পাশাপাশি বিদায়ী ২০১০ সালের সাফল্য-ব্যর্থতার হিসেবে-নিকেশও চলছে এখন। গত বছর আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে আলোচনার শীর্ষে ছিল কোন বিষয়গুলো সেসব নিয়ে চলছে বিচার বিশ্লেষণ। গত বছর আলোচিত . . .
অবশেষে দুঃখ প্রকাশ হামিদের
সতীর্থদের বিরুদ্ধে 'ফিক্সিং' অভিযোগ
স্পোর্টস রিপোর্টার ॥ পাকিস্তান ক্রিকেট দলের ক্রিকেটাররা নিয়মিতই 'স্পট ফিক্সিং' এবং 'ম্যাচ ফিক্সিং'-এর মতো ঘটনার সঙ্গে জড়িত থাকে_ ইয়াসির হামিদের বরাত দিয়ে এমন একটা মন্তব্য ছাপিয়ে দিয়েছিল ব্রিটিশ দৈনিক নিউজ অব দ্য ওয়ার্ল্ড। সংবাদ প্রকাশের পর পাকিস্তানের সাবেক ওপেনারটি অবশ্য দাবি করেন, কাউকেই এমন কোন কথা বলেননি তিনি। তবে চার মাস পর এই ঘটনার সত্যতা স্বীকার করে নিয়েছেন হামিদ। একই সঙ্গে সতীর্থদের সম্পর্কে এমন মন্তব্য করায় দুঃখ প্রকাশও করেছেন তিনি। এ বিষয়ে পাকিস্তান ক্রিকেট কর্তৃপক্ষের . . .
ছেঁটে ফেলা হচ্ছে ৫৬ ক্রিকেটার!
স্পোর্টস রিপোর্টার ॥ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ আইপিএলের চতুর্থ আসরের নিলাম অনুষ্ঠিত হবে আগামী ৮ ও ৯ জানুয়ারি ব্যাঙ্গালুরুতে। এ জন্য ইতোমধ্যেই ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে। আগের তিনটি আসরে আটটি দল অংশ নিলেও এবার তা বেড়ে দাঁড়িয়েছে দশে। কিন্তু কিংস ইলেভেন পাঞ্জাব ও রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর মালিকানাস্বত্ব নিয়ে সমস্যা হওয়ায় এবারের আইপিএলের ভাগ্যাকাশে কালো মেঘ দেখা দিয়েছিল। তবে সব প্রতিকূলতা পেরিয়ে আর ক'দিন পরেই নিলাম অনুষ্ঠিত হতে যাচ্ছে। তবে এর আগেই গুঞ্জন . . .
ফ্লাওয়ারের দৃষ্টিতে এখন সিডনি টেস্ট
ইংল্যান্ডের কোচ এ্যান্ডি ফ্লাওয়ার
স্পোর্টস রিপোর্টার ॥ মেলবোর্ন টেস্টে ইনিংস ব্যবধানে জয় দিয়ে ২৪ বছর এ্যাশেজের শিরোপা ধরে রেখেছে সফরকারী ইংল্যান্ড। পঞ্চম ও শেষ টেস্ট সিডনিতে। এই টেস্টের জয়-পরাজয় শিরোপা উৎসবের ওপর কোন প্রভাব পড়বে না ইংল্যান্ডের। তাই বলে বসে নেই ইংলিশরা। বিশেষ করে ইংল্যান্ডের জিম্বাবুইয়ান কোচ এ্যান্ডি ফ্লাওয়ার সিডনি টেস্টেও ভাল করতে মরিয়া। শেষ টেস্টেও অসি বাহিনীকে পর্যুদস্ত করতে পরিকল্পনা করছেন তিনি। সিরিজে ব্যবধান এখন ২-১। ফ্লাওয়ারের চোখ এখন ৩-১-এ। 'সিরিজ জেতা হয়ে গেছে বলে থেমে নেই আমরা। সিরিজের জয়ের ব্যবধান . . .