মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৮ জুন ২০১১, ৪ আষাঢ় ১৪১৮
কাউন্টি খেলতে জুনেই ইংল্যান্ড যাচ্ছেন তামিম
মাঠে নামার সুযোগ পেলে অবশ্যই চেষ্টা করব নিজেকে প্রমাণ করতে
মিথুন আশরাফ ॥ নটিংহ্যামশায়ারের হয়ে কাউন্টি ক্রিকেটে খেলবেন বাংলাদেশ ওপেনার তামিম ইকবাল। কিন্তু এখনও তা বিশ্বাস করতে পারছেন না। আর তাই একটু অবিশ্বাসী সুরেই বলছেন, 'কাউন্টিতে খেলার স্বপ্ন সফল হলেই হয়।' এমনটি কেন হচ্ছে? তামিম নিজেই জানাচ্ছেন তা, 'বার বার এ রকমটি হয়েছে। আশা জেগেছে। আর নিভেছে। এবার যতক্ষণ পর্যন্ত মাঠে দলের সঙ্গে থাকতে না পারব, ততক্ষণ পর্যন্ত নিশ্চিত হব না। মাঠে থাকলেই কেবল কাউন্টিতে খেলার স্বপ্ন সফল হয়েছে বুঝব।' তামিমের আফসোস থাকাটাই স্বাভাবিক। মারকুটে ব্যাটসম্যান। . . .
আরেকটি দারুণ জয় উইন্ডিজের
শেষ ওয়ানডেতে ভারতের হার ৭ উইকেটে ॥ ম্যাচসেরা আন্দ্রে রাসেল, সিরিজ সেরা রোহিত শর্মা
স্পোর্টস রিপোর্টার ॥ এ যেন পাকিস্তানের বিরুদ্ধে সিরিজেরই পুনরাবৃত্তি। বিশ্বকাপের পর পাকদের বিরম্নদ্ধে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে প্রথম তিন ম্যাচ হেরে আগেই সিরিজ হারের স্বাদ পেয়েছিল স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। এরপর শেষ দু'টি ওয়ানডে জিতে কিছুটা মান বাঁচিয়েছিল ড্যারেন সামির দল। বিশ্বচ্যাম্পিয়ন ভারতের বিরম্নদ্ধেও একই পারফরমেন্সের পুনরাবৃত্তি করেছে বিশ্বকাপের প্রথম দুই আসরের শিরোপাধারী ক্যারিবীয় ক্রিকেট দল। পাঁচ ম্যাচ সিরিজে প্রথম তিনটি হেরে আগেই সিরিজ হারা উইন্ডিজ শেষ দু'টি ম্যাচ জিতে সিরিজ পরাজয়ের . . .
শেষ ম্যাচ জিতেই উৎসব করতে চাই
অভিব্যক্তি শেখ জামালের শ্রীলঙ্কান কোচ পাকির আলীর
শাকিল আহমেদ মিরাজ ॥ কমলা বলা হলেও আক্ষরিক অর্থে অনেকটা হলুদ রঙের জার্সিতে ভরে গিয়েছিল পশ্চিম গ্যালারি; সঙ্গে কপালে বাঁধা শেখ জামাল ধানমণ্ডির লোগো সংবলিত ফিতা। কারও হাতে শোভা পাচ্ছিল হলুদ-সবুজের মিশেলে আঁকা ফুটবলের নবজাগরণে শেখ জামালের অবদানের স্লোগান। সঙ্গে বাশির হুইসেল আর ঢোলের আওয়াজে। আহা... কত দিন এমন দৃশ্য দেখেনি ইতিহাসের সাক্ষী হয়ে দাঁড়িয়ে থাকা বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম। এই দিনটার দিকে তাকালে মনে হবে ফুটবল যেন ফিরে গিয়েছিল '৯০-এর দশকের সেই সোনালি সময়ে। শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে এনামুল-সুজনরা . . .
ভেনাসের হার স্টোসারের জয়
স্পোর্টস রিপোর্টার ॥ টেনিসের বিশ্বকাপখ্যাত উইম্বলডনের চূড়ান্ত লড়াই শুরুর আগে ইংল্যান্ডের ইস্টবোর্নে এখন চলছে 'প্রি উইম্বলডন' ইভেন্ট। যেখানে শেষবারের মতো ঝালাই নিজেদের সামর্থ্য ঝালাই করে নিচ্ছে বিশ্বের নামী দামী সব টেনিস তারকা। সেখানে গতকালের ম্যাচে শীর্ষ বাছাই ভেরেনা জেনারোভাকে হারিয়ে চমক দেখান অসি কুইন সামান্থা স্টোসার। ঘাসের কোর্টে তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে ৪-৬, ৭-৬ (৭/৪), ৬-৪ সেটে জয় তুলে নেন ২৭ বছরের কুইন্সল্যান্ড সেনসেশন। এ জয়ের ফলে ইস্টবোর্নে ওপেনের সেমিতে উঠে গেলেন বর্তমান . . .
পন্টিং থাকলে ক্যাটিচ কেন নয় ॥ ওয়ার্ন
স্পোর্টস রিপোর্টার ॥ সাম্প্রতিক সময়ে অস্ট্রেলিয়ান ক্রিকেটে কেন্দ্রীয় চুক্তি থেকে সাইমন ক্যাটিচের বাদ পড়া নিয়ে ঢের জল ঘোলা হয়েছে। আলোচিত এই ঘটনা নিয়ে এখনও চারদিকে আলোচনা অব্যাহত রয়েছে। ক্যাটিচকে বাদ দেয়া প্রসঙ্গে অসি নির্বাচকরা ২০১৩ সালে এ্যাশেজ সিরিজের জন্য নতুন উদ্বোধনী জুটি গড়ে তোলার কথা জানান। কিন্তু তাদের এ যুক্তি কিছুতেই মানতে পারেননি ক্যাটিচসহ আরও অনেকে। কেননা সাম্প্রতিক বছরগুলোতে অস্ট্রেলিয়ার হয়ে অন্যতম সেরা ধারাবাহিক ব্যাটসম্যান ক্যাটিচ। সফল একজন ব্যাটসম্যানকে বাদ দেয়া হয়েছে অথচ সাম্প্রতিক . . .
আজ মুক্তিযোদ্ধা পয়েন্ট হারালে চ্যাম্পিয়ন শেখ জামাল
স্পোর্টস রিপোর্টার ॥ এবারের পেশাদার ফুটবল লীগ শুরুর আগেই এমন একটা ইঙ্গিত ছিল। চতুর্থতম আসরে এসে সবচেয়ে জমজমাট বাংলাদেশ লীগের স্বাদ পেল দর্শকরা। মৌসুমের শুরুতে ফেডারেশন কাপ ফুটবলে ৬টি দলের হাড্ডাহাড্ডি লড়াই এমন ধারণার জন্ম দেয়। শেষ পর্যন্ত তাই হচ্ছে। গ্রামীণফোন পেশাদার লীগের ২১তম রাউন্ড শেষ করেও চ্যাম্পিয়ন কে হবে তা নিশ্চিত হয়নি। তবে কোচ পাকির আলীর কথা ধরলে ৯৯.৫ ভাগ সম্ভাবনা শেখ জামাল ধানমণ্ডি ক্লাব লিমিটেডের। আসলেই তাই। আগামী ২১ জুন মঙ্গলবার ব্রাদার্স ইউনিয়নের বিরম্নদ্ধে শেষ ম্যাচে তারা ড্র করলেই . . .
এভারটনের জোড়া গোলে ব্রাদার্স হারাল রহমতগঞ্জকে
স্পোর্টস রিপোর্টার ॥ গ্রামীণফোন পেশাদার লীগে ব্রাদার্স ইউনিয়ন শিরোপার রেসে ছিল না কখনও সেভাবে। এবারের আসরে সেরা খেলোয়াড় নির্বাচন করলে তাদের ব্রাজিলিয়ান প্লেমেকার এভারটন ডি সুজাকে অবশ্যই বিবেচনা করতে হবে। মাঠে বল নিয়ে এই ব্রাজিলিয়ানের ছুটে যাওয়া মানেই এক ধরনের শিল্প। গতকাল সেই শিল্পের ছোঁয়াতে বঙ্গবন্ধু স্টেডিয়ামে এভারটনের জোড়া গোলে ব্রাদার্স ২-১ ব্যবধানে বিধ্বস্ত করল রহমতগঞ্জ এমএফএসকে। এই জয়ের মধ্য দিয়ে কোটি টাকার সুপার কাপ ফুটবলে খেলা নিশ্চিত হলো গোপীবাগের দলটি। অন্যদিকে পুরনো ঢাকার রহমতগঞ্জ ছিটকে . . .
দশ কোরিয়ান ফুটবলার আজীবন নিষিদ্ধ
ম্যাচ ফিক্সিং
স্পোর্টস রিপোর্টার ॥ দক্ষিণ কোরিয়ান পেশাদার ফুটবল লীগে প্রথম ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ উঠেছিল ১৯৮৩ সালে। অভিযোগ প্রমাণিত হলেও ফুটবলারদের শাসত্মি ছিল তখন নিতান্তই কম। তবে ২৮ বছর পর একই অভিযোগ, অতঃপর প্রমাণিত। তবে শাস্তি সর্বোচ্চই হলো। যা এই দেশের ইতিহাসে প্রথমবারের মতো। পেশাদার ফুটবল লীগে ম্যাচ পাতানোর দায়ে ১০ ফুটবলারকে আজীবন নিষিদ্ধ করেছে দক্ষিণ কোরিয়া ফুটবল ফেডারেশন। গতকাল এই ঘোষণা দিয়েছে কোরীয় ফুটবল ফেডারেশনের ডিসিপিস্ননারি কমিটি। এর বাইরে এক ফুটবলারকে ৫ বছরের জন্য নিষিদ্ধও করা হয়েছে। চলতি বছরের . . .
রিয়ালকে বার্সার হুঁশিয়ারি
স্পোর্টস রিপোর্টার ॥ মৌসুম শেষ হয়ে গেলেও স্পেনের সেরা দুই ক্লাব বার্সিলোনা ও রিয়াল মাদ্রিদের পারস্পরিক সম্পর্ক আরও তিক্ততার দিকেই যাচ্ছে। ঐতিহ্যগতভাবে স্পেনের এই দুই ক্লাবের নামডাক অনেক আগে থেকেই। দুই দলের মুখোমুখি লড়াই 'এল ক্লাসিকো'ও বেশ চুটিয়ে উপভোগ করে বিশ্বের সব মানুষ। তবে গেল মৌসুমে মাসখানেকের মধ্যে চারটি এল ক্লাসিকো মজা দেয়ার পাশাপাশি দুই ক্লাবকে টেনে এনেছে লড়াইয়ের ময়দানে। থেমে থেমে চলছে তাদের বাকযুদ্ধ। প্রথমে রিয়াল মাদ্রিদের কোচ জোসে মরিনহো দিয়ে শুরু। চ্যাম্পিযন্স লীগের সেমিতে . . .
ট্রেমলেটের বিধ্বংসী বোলিং
ব্যাটিং বিপর্যয়ে শ্রীলঙ্কা
স্পোর্টস রিপোর্টার ॥ সিরিজ হার এড়াতে সাউদাম্পটনের রোজ বোলে চলমান তৃতীয় ও শেষ টেস্টে জয়ের বিকল্প নেই সফরকারী শ্রীলঙ্কার। কিন্তু টেস্টের দ্বিতীয় দিনে অন্তত সে স্বপ্নটা ফিকেই মনে হচ্ছে। সিরিজ নির্ধারণী এই টেস্টের দ্বিতীয় দিনেও বৃষ্টি প্রতিপক্ষ হিসেবে আবির্ভূত হয়েছে লঙ্কানদের জন্য। সেই যুক্ত হয়েছে ক্রিস ট্রেমলেটের বিধ্বংসী বোলিং ও চরম ব্যাটিং বিপর্যয়। গতকাল এই রিপোর্ট লেখার সময় বৃষ্টিতে খেলা বন্ধ ছিল। এ সময় দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনে শ্রীলঙ্কার সংগ্রহ ছিল ৯ উইকেটে ১৭৭ রান। দিলহারা ফার্নান্ডো ৩৩ ও চানাকা . . .
জাতীয় যুব কাবাডির ফাইনাল আজ
স্পোর্টস রিপোর্টার ॥ জাতীয় যুব কাবাডি প্রতিযোগিতার ফাইনাল খেলা আজ। শিরোপার জন্য লড়বে রাজশাহী জেলা ও ঢাকা জেলা। বিকেল ৪টায় কাবাডি স্টেডিয়ামে ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে। প্রথম সেমিফাইনালে রাজশাহী ১৩-১১ পয়েন্টে টাঙ্গাইলকে পরাজিত করে ফাইনাল নিশ্চিত করে। দ্বিতীয় সেমিফাইনালে ঢাকা ৩৭-১৬ পয়েন্টে যশোরকে পরাজিত করে ফাইনালে ওঠে। এর আগে সকালে প্রতিযোগিতায় সেমিফাইনাল নিশ্চিত করে টাঙ্গাইল জেলা, যশোর জেলা, রাজশাহী জেলা ও ঢাকা জেলা। টাঙ্গাইল জেলা ৩৬-১১ পয়েন্টে সিলেট জেলাকে, যশোর জেলা ৩৯-২৭ পয়েন্টে দিনাজপুর জেলাকে, . . .