মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০১০, ২ আশ্বিন ১৪১৭
নতুন কিছু উপহার দিতে চান পন্ট
বোলিং কোচ হিসেবে বাংলাদেশ মিশন শুরু
স্পোর্টস রিপোর্টার ॥ বিমানবন্দর থেকে সোজা মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে। এর পরই শুরু হলো পরিচয় পর্ব। সেই সঙ্গে স্পেশালিস্ট বোলিং কোচ হিসেবে গতকাল বৃহস্পতিবারই ইয়ান পন্টের বাংলাদেশ মিশনও শুরু হয়ে গেল। প্রথমদিনেই ঘোষণা দিয়ে বসলেন বোলিংয়ে টাইগারদের নতুন কিছু উপহার দিতে চান। দৰিণ আফ্রিকার পেসার ডেল স্টেইন এখন বিশ্বে নামকরা পেসারদের একজন। প্রতিপৰ ব্যাটসম্যানরা তাঁর বলে নাসত্মানাবুদ হচ্ছে দিনের পর দিন। এই বোলারের হাতেখড়ি পন্টের ক্যারিশমাতেই। মাত্র ৬ সপ্তাহ স্টেইনকে বোলিং শেখানোর সুযোগ পেয়েছেন পন্ট। আর . . .
হিগুয়াইনের জোড়া গোলে রিয়াল মাদ্রিদেরও শুভ সূচনা
স্পোর্টস রিপোর্টার ॥ গত কয়েকটি মৌসুম তেমন আশাতীত সাফল্য পাচ্ছে না বিশ্বের সবচেয়ে সেরা, ধনী ও জনপ্রিয় ক্লাব রিয়াল মাদ্রিদ। তারকা ফুটবলার দলে ভিড়িয়েও প্রত্যাশিত সাফল্য বগলদাবা করতে না পারায় এবার তারা রদবদল করেছে কোচের। গত মৌসুমে ইতালিয়ান লীগে ইন্টার মিলানকে সাফল্য ভাস্বর করা জোসে মরিনহোকে তারা নিয়োগ দেয় কোচ হিসেবে। স্বাভাবিকভাবেই এবারের মৌসুমে সাফল্য পাওয়ার ব্যাপারে বেশ আত্মপ্রত্যয়ী স্পেনিশ ক্লাবটি। কিন্তু মৌসুম মাঠে গড়ানোর পর সান্টিয়াগো বার্নাবু্যর ক্লাবটিকে তেমন ঔজ্জ্বল্য ছড়াতে দেখা যায়নি। মৌসুমপূূর্ব . . .
সতর্ক বার্সিলোনা
এ্যাটলেটিকো মাদ্রিদের মাঠে আগের তিন ম্যাচেই হার
স্পোর্টস রিপোর্টার ॥ রিয়াল মাদ্রিদের আধিপত্য খর্ব করে গত কয়েক মৌসুম লা লীগায় দুর্দান্ত সাফল্য দেখিয়ে চলেছে বার্সিলোনা। বিশেষ করে গত দুই মৌসুমে আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির জাদুকরি নৈপুণ্যে তাক লাগানো সাফল্য পায় বার্সা। সঙ্গতকারণেই এবার তারা হ্যাটট্রিক শিরোপা জয়ের লৰ্যে মিশন শুরু করেছে। কিন্তু পেপ গার্ডিয়ালার দল বর্তমানে কিছুটা হলেও চাপের মধ্যে রয়েছে। এর কারণ লীগের দ্বিতীয় ম্যাচেই অপ্রত্যাশিত পরাজয়। ১১ সেপ্টেম্বর মেসি, ভিয়ারা ০-২ গোলে হার মানে হারকিউলাসের কাছে। এর আগে লীগের উদ্বোধনী ম্যাচে রেসিং . . .
গুয়াংজু ওপেনে জয় সানিয়া মির্জার
স্পোর্টস রিপোর্টার ॥ বিয়ের পর ভাবা হয়েছিল, ক্যারিয়ারের মোড় ঘুরবে। কিন্তু দেখা যাচ্ছে, আগের পর্যায়েই রয়ে গেছে তার পারফরমেন্স। যার কথা বলা হচ্ছে, তিনি মির্জা। সানিয়া মির্জা। ভারতের সুন্দরী-তরুণী এই টেনিস খেলোয়াড়টির ক্ষেত্রে যা হয়_ কোন টুর্নামেন্টে শুরুটা করেন দুর্দান্তভাবেই। আসরের মাঝপথে গিয়েই হারিয়ে ফেলেন দিশা। পাততাড়ি গুটিয়ে নিতে হয় তাকে। অনেক সম্ভাবনার অপমৃত্যু ঘটিয়েছেন অনেক দুর্বল ও অখ্যাত প্রতিপৰের কাছে হেরে। তার ভক্ত-সমর্থক-অনুরাগীরা সবাই এখন উদ্বিগ্ন হয়ে অপেৰা করছেন 'গুয়াঝু ওপেনে'ও . . .
বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন বললেন ॥ নির্ধারিত সময়েই ঘরোয়া ফুটবল
এশিয়াডের ফুটবল ক্যাম্প ২৫ সেপ্টেম্বর পর্যন্ত, শেখ জামালকে তিন শিরোপার প্রতিশ্রুতি সার্বিয়ান কোচদ্বয়ের, বাফুফে সভাপতির সঙ্গে সাক্ষাত
স্পোর্টস রিপোর্টার ॥ গুয়াংজু এশিয়ান গেমসের জন্য অনুর্ধ-২৩ ফুটবল দলের ক্যাম্প ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করার কথা জানিয়েছিলেন জাতীয় দল ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান বাদল রায়। বাফুফে (বাংলাদেশ ফুটবল ফেডারেশন) সভাপতি কাজী সালাউদ্দিন মাঝামাঝি একটি তারিখ দেবার কথা বলেছেন। সেই হিসেবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে ফুটবল ক্যাম্প। কারণ ফেডারেশন কাপের খেলা শুরম্ন হবে ৭ অক্টোবর থেকে। টুর্নামেন্ট শুরুর আগে অন্তত দুই সপ্তাহ অনুশীলনের সময় দিতে চান ক্লাবগুলোকে। ফেডারেশন কাপ কি পেছানো হবে? সালাউদ্দিন বললেন, 'কোনভাবেই . . .
আয়োজকদের লক্ষ মহিলা ফুটবলে জাগরণ
ঢাকায় এএফসি অনুর্ধ-১৯ মহিলা ফুটবল ২০-২৪ সেপ্টেম্বর
স্পোর্টস রিপোর্টার ॥ দেশে মহিলা ফুটবলের জাগরণ সৃষ্টি করতে ঢাকায় এএফসি অনুর্ধ-১৯ মহিলা ফুটবল আয়োজন করছে বাফুফে (বাংলাদেশ ফুটবল ফেডারেশন)। আগামী ২০-২৪ সেপ্টেম্বর এএফসি অনুর্ধ-১৯ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপ-২০১১ কোয়ালিফিকেশন রাউন্ড-১-এ গ্রুপ-বি'র খেলা ঢাকার কমলাপুরস্থ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। প্রতিপৰ তিন দেশ জর্ডান, ভারত ও ইরান শক্তিমত্তায় বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে। সেই হিসেবে প্রতিদ্বন্দ্বিতা সৃষ্টি করা ছাড়া বাংলাদেশ দলের সামনে লৰ্য বলতে সেভাবে কিছু নেই। বাফুফের মহিলা . . .
কঠোর হবে আইসিসি ॥ পাওয়ার
স্পোর্টস রিপোর্টার ॥ স্পট ফিক্সংয়ের ঘটনা অচিরেই ক্রিকেট থেকে দূর করার প্রত্যয় ব্যক্ত করেছেন আইসিসি সভাপিত শারদ পাওয়ার। তিনি বলেছেন, 'ক্রিকেটের মর্যাদা ৰুণ্ন্ন করার মতো কোন বিষয় কখনই মেনে নেবে না আইসিসি। ক্রিকেটে কোন দুর্নীতিকে প্রশ্রয় দেয়া হবে না।' পাকিসত্মান ক্রিকেট বোর্ড (পিসিবি) সভাপতি ইজাজ বাটের সঙ্গে বৈঠকশেষে মিডিয়াকর্মীদের কাছে এমন প্রত্যয় ব্যক্ত করেছেন শারদ পাওয়ার। যিনি বর্তমানে একাধারে আইসিসি সভাপতি এবং ভারতের কৃষিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। চলতি বছর আগস্ট মাসে লর্ডসে পাকিসত্মান-ইংল্যান্ড . . .
'নো বল' নিয়ে সন্দেহ আম্পায়ার টনি হিলের
স্পোর্টস রিপোর্টার ॥ লর্ডস টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে দুই পাক বোলার মোহাম্মদ আমির ও মোহাম্মদ আসিফের করা দুটি নো বল নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন ওই ম্যাচের আম্পায়ার নিউজিল্যান্ডের টনি হিল। তিনি বলেছেন, দুই পেসারের দুটি নো বল সন্দেহের সৃষ্টি করেছে, যা নিয়ে বর্তমান তুমুল বিতর্ক চলছে। তবে টনি হিলের মতে, ওই দুটি নো বল কোন দুর্নীতির সঙ্গে জড়িত নয়। 'বল করার সময় দুই বোলারের পা অস্বাভাবিকভাবে ক্রিজের বাইরে চলে গিয়েছিল। আমি মাঠেই আলাপ করেছিলাম বিলি বাউডেনের সঙ্গে।' তবে টনি হিলের মতে, তখন ক্রিজে সাবলীলভাবে . . .