মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৬ জুন ২০১০, ২৩ জ্যৈষ্ঠ ১৪১৭
টোরেস আমার চেয়েও সেরা ॥ ভিলা
স্পোর্টস রিপোর্টার ॥ বর্তমান ফুটবল বিশ্বে তারকা ফুটবলারদের মধ্যে সেরাদের একজন ডেভিড ভিলা। স্পেনের হয়েই শুধু নয়, লীগপর্বেও তার ঝলক প্রশংসনীয়। লা লীগা ও বিশ্ব ক্লাব চ্যাম্পিয়ন বার্সিলোনার হয়ে তাঁর চমকের শেষ নেই। এবারের বিশ্বকাপেও স্পেন তাঁর দিকেই তাকিয়ে থাকবে। কিন্তু এ ফুটবলার নিজেকে নয়, দলের আরেক সতীর্থ টোরেসকেই তাঁর থেকেও সেরা মানছেন। এবারের বিশ্বকাপে স্পেন সম্বন্ধে ফিফা ডট কমকে দেয়া তাঁর স্বাৰাতকারে তা ফুটে উঠেছে। বর্তমানে স্পেন ফর্মের তুঙ্গে রয়েছে। এবারের বিশ্বকাপে স্পেনই অনেকের বাজির তালিকায় রয়েছে। . . .
আর্জেন্টিনা বিশ্বকাপ জিততে পারবে না ॥ লুলা
মেসি-তেভেজদের সেঙ্ স্বাধীনতা দেয়া ঠিক হয়নি!
স্পোর্টস রিপোর্টার ॥ আর্জেন্টিনা না ব্রাজিল-বিশ্বকাপ ফুটবল মানেই যেন এমন বিতর্ক অবধারিত। দৰিণ আফ্রিকা বিশ্বকাপে কি এর ব্যতিক্রম ঘটতে পারে? অবশ্যই না। আর্জেন্টিনা না ব্রাজিল এবারের বিশ্বকাপ জিতবে সেটা নিয়ে চলছে জোর বিতর্ক। নিজ নিজ দলকে এগিয়ে রাখছেন লাতিন আমেরকিরা এই দুই ফুটবল পরাশক্তির ভক্তরা। ক্রীড়াপ্রেমী হিসেবে সুনাম রয়েছে ব্রাজিল প্রেসিডেন্ট লুলা ডা সিলভার। বিশ্বকাপ সামনে রাখে তাই চুপ করে বসে নেই তিনিও। যোগ দিয়েছেন 'ব্রাজিল-আর্জেন্টিনা' বিতর্কে। বাজি ধরেছেন নিজ দেশ ব্রাজিলের পৰে। কোচ . . .
কাপেলোর দৃষ্টিতে এবারের তারকা ডওসন
নিজেকে অভিশপ্ত ভাবছেন ফার্ডিনান্ড
স্পোর্টস রিপোর্টার ॥ ইংল্যান্ড স্কোয়াডে শেষ মুহূর্তে সুযোগ পেয়েছেন মাইকেল ডওসন। রিও ফার্দিনান্দের ইনজুরিই তাঁকে ইংল্যান্ডের চূড়ানত্ম স্কোয়াডে স্থান করে দিয়েছে। আর এ সুযোগটি পেয়ে আপস্নুত ডওসন। টোটেন-হামের সেন্টার ডিফেন্ডার নিজেকে প্রমাণ করতে এটাকেই আসল সুযোগ হিসেবে ধরে নিয়েছেন, 'এটাই আমার আসল সুযোগ। নিজেকে প্রমাণ করার এর চেয়ে মোৰম সুযোগ আর হাতে পারে না। সুযোগটি পেয়ে আমি মহাখুশি। আশা করছি তা কাজে লাগাতে পারব।' ডওসন যখন নিজের সম্বন্ধে এমন মনত্মব্য করছেন, তখন ইংল্যান্ড কোচ ফেবিও কাপেলোর দৃষ্টিতে . . .
ম্যারাডোনার কারণেই স্বপ্ন দেখছেন মেসি
স্পোর্টস রিপোর্টার ॥ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ ফুটবলে আর্জেন্টিনা কতটা সাফল্য পাবে তা নিয়ে ভক্ত-সমালোচকদের শঙ্কা-আশঙ্কা থাকতে পারে। তবে ফিফা বর্ষসেরা লিওনেল মেসি নিশ্চিত এবারের বিশ্বকাপটা জিতে নেবে তার দেশ আর্জেন্টিনাই। বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত ফুটবলারটি স্বপ্ন দেখছেন ১২ জুলাই জাহানেসবার্গে বিশ্বকাপ ট্রফি হাতে উলস্নাস করছে আর্জেন্টিনা। বিশ্বফুটবলে লেখা হচ্ছে আর্জেন্টাইনদের বীরত্বগাথা। মেসির এমন স্বপ্নের প্রেরণা কোথায় জানেন কি ? মেসিকে প্রেরণা পাচ্ছেন তার দেশে জন্ম নেয়া কিংবদনত্মি ফুটবলার দিয়াগো . . .
ইনজুরি_ ব্রাজিল ক্যাম্প ত্যাগ বাস্তোসের
স্পোর্টস রিপোর্টার ॥ দৰিণ আফ্রিকা বিশ্বকাপে দলগুলোর জন্য যেন বড় প্রতিপৰ হয়ে দাঁড়িয়েছে ইনজুরি সমস্যা। যে কারণে একের পর এক তারকা ফুটবলার ঝরে পড়ছেন বিশ্বকাপ থেকে। ইনজুরির করাল গ্রাসে পড়েছেন ব্রাজিলিয়ান লেফট-ব্যাক মাইকেল বাসত্মোসও। শুক্রবার দৰিণ আফ্রিকার মাটিতে দলের অনুশীলন চলাকালে এক সতীর্থের চ্যালেঞ্জের মুখে পড়ে ডান গোড়ালিতে ব্যথা পান বাসত্মোস। ২৬ বছর বয়সী এই লেফট-ব্যাককে সঙ্গে সঙ্গে মাঠে থেকে সরিয়ে নেন ব্রাজিল স্কোয়াডের মেডিক্যাল টিম। . . .
বিশ্বকাপ_ফুটবল জাদুকরদের মেলা
ইদানীং বাংলাদেশের আকাশজুড়ে ব্রাজিল, আর্জেন্টিনা মাঝে মাঝে ইতালি, ইংল্যান্ড, জার্মানি এরকম ফুটবল পরাশক্তি দেশগুলোর পতাকা উড়ছে। প্রচ- গরমের মধ্যে হঠাৎ মেঘলা আকাশজুড়ে শীতল বন্য বিকেলে_নীল-হলুদ, আকাশী-সাদা বর্ণের পতাকাগুলো সত্যি সত্যি মন ভরিয়ে দেয়। কি অদ্ভুত মোহনী শক্তি ফুটবলের, নিমিষেই আমরা দেশবাসী সকলেই নিমগ্ন হই। মনের অজানত্মেই তৈরি হতে থাকি ব্রাজিল বা আর্জেন্টিনার পৰে যে কোন ধরনের ঝুঁকি নিতে। এদেশের ১৫ কোটি মানুষের প্রাণের খেলা ফুটবল। আমরা নিঃসন্দেহে ফুটবলপাগল জাতি। আমাদের আকাশজুড়ে পতাকার বাহার পৃথিবীর . . .
শাকিবের ৫ উইকেট, জবাব ভালই দিচ্ছে টাইগাররা
বিশেষ প্রতিনিধি ॥ ওল্ডট্রাফোর্ড টেস্টের শুরম্নর সঙ্গে লর্ডসের মিল অনেকটাই। ক্রিকেট মক্কায়ও দ্বিতীয় দিন ৫ উইকেট দখল করে ইংলিশ মিডল ও লেট অর্ডারকে তুলনামূলক কম রানে বেঁধে ফেলেছিলেন সাহাদাত হোসেন রাজিব। নারায়ণগঞ্জের ঐ দীর্ঘদেহী পেসারের বোলিং কার্যকরিতায় ১৩৫ রানে শেষ ৬ উইকেট হারিয়েছিল ইংলিশরা। রাজিব একাই পেয়েছিলেন ৫ উইকেট। ওল্ডট্রাফোর্ড টেস্টের দ্বিতীয় দিনও প্রায় একই ঘটনা ঘটল। এবারও দ্বিতীয় দিন আরেক বাংলাদেশ বোলার ৫ উইকেট দখল করে ইংলিশ মিডল ও লেট অর্ডার ব্যাটিংয়ের লেজ কম রানে গুটিয়ে দিয়েছেন। তবে এবার . . .
প্রস্তুতি ম্যাচে চীনের কাছে ধরাশায়ী ফ্রান্স আতঙ্কিত কোচ ডমেনেখ
স্পোর্টস রিপোর্টার ॥ 'ম্যাচ হারলে সেটা অবশ্যই বাজে ব্যাপার। আমাদের সমস্যা হচ্ছে, সামর্থ্য থাকার পরও আমরা সে অনুযায়ী খেলতে পারছি না। মনে হচ্ছে আমাদের মধ্যে সজীবতা ও সৃজনশীলতার ঘাটতি আছে।' যিনি এ মনত্মব্য করেছেন, তিনি হচ্ছেন ফ্রান্স জাতীয় ফুটবল দলের কোচ রেমন্ড ডমেনেখ। গত বিশ্বকাপে রানার্সআপ ফ্রান্স দলেরও কোচ ছিলেন তিনি। চীনের কাছে প্রীতি ম্যাচে ১-০ গোলে হেরে যাবার পর এমন প্রতিক্রিয়া ব্যক্ত করেন তিনি। এই পরাজয়ে ভীত হওয়ার কথাও স্বীকার করেছেন তিনি। যত নেতিবাচক বিশেষণ আছে, তার সবই দেয়া হয়ে গেছে। . . .
ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লাম শিয়াভোনের
দ্বৈতের শিরোপা উইলিয়ামস বোনদের
স্পোর্টস রিপোর্টার ॥ ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ডস্লাম ট্রফি জিতলেন ইতালির ফ্রান্সেসকা শিয়াভোন। একই ব্যাপার হতে পারত অস্ট্রেলিয়ার সামান্থা স্টোসারের বেলাতেও। গতকাল শনিবার রোঁলা গ্যারোতে অনুষ্ঠিত মহিলা এককের ফাইনালে স্টোসারকে ৬-৪, ৭-৬ সেটে পরাজিত করে ফ্রেঞ্চ ওপেনের নতুন চ্যাম্পিয়ন হিসেবে আবিভর্ূত হন শিয়াভোন। এদিকে পুরম্নষ বিভাগে ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিততে আর মাত্র একটি জয় থেকে দূরে আছেন দুই নম্বর র্যাঙ্কধারী স্পেনের রাফায়েল নাদাল। সেখানে প্রতিপৰ হিসেবে তিনি পাচ্ছেন সুইডেনের রবিন সোদারলিংকে। সোদারলিংয়ের . . .
তিনজাতি টুর্নামেন্ট থেকে ভারতের বিদায়
জিম্বাবুইয়ে-শ্রীলঙ্কা ফাইনালে
স্পোর্টস রিপোর্টার ॥ আর কোন হিসেবের প্রয়োজন পড়ল না। ভারত হেরেই তিনজাতি টুর্নামেন্ট থেকে বিদায় নিল। গতকাল শনিবার হারারেতে শ্রীলঙ্কার কাছে ৬ উইকেটে হারতেই বিদায় ঘটল ভারতের। দিনেশ চাদিমালের কাছেই মূলত হারতে হলো ভারতকে। ক্যারিয়ারের প্রথম ওয়ানডে শতক করে ভারতের বিদায় ঘণ্টা বাজিয়েছেন চাদিমালই। সেই সঙ্গে এ জয়ে শ্রীলঙ্কার ফাইনালে খেলা নিশ্চিত হয়ে গেল। আগেই স্বাগতিক জিম্বাবুইয়ে নিশ্চিত করেছে শিরোপা নির্ধারণী ম্যাচে খেলা। আর তাই আগামীকাল জিম্বাবুইয়ে-শ্রীলঙ্কা ম্যাচটি আনুষ্ঠানিকতায় পরিণত হলো। কারণ ভারতের এ হারে . . .
আরেকটি স্বর্ণ সাবরিনার
স্পোর্টস রিপোর্টার ॥ জাতীয় শূটিং প্রতিযোগিতায় আবার স্বর্ণপদক পেয়েছেন দেশের অন্যতম মহিলা শূটার সাবরিনা সুলতানা। গতকাল গুলশান শূটিং কমপেস্নঙ্ ে৫০ মিটার রাইফেল থ্রি-পজিশনে ৫৬৫ পয়েন্ট স্কোর করে স্বর্ণ জিতেছেন ঢাকা রাইফেল ক্লাবের এই কৃতী শূটার। একই দলের শারমিন শিল্পা ৫৫৬ স্কোর করে রৌপ্য ও বিকেএসপি শূটিং ক্লাবের তৃপ্তি দত্ত ৫৪৯ পয়েন্ট স্কোর করে পেয়েছেন ব্রোঞ্জ। এর আগে গত বৃহস্পতিবার মহিলাদের বিভাগে ৫০ মিটার রাইফেল প্রোনে স্বর্ণপদক লাভ করেছিলেন সাবরিনা। এ ছাড়া গতকাল শনিবার আরও দুটি ইভেন্টের নিষ্পত্তি হয়। . . .