মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৮ জুন ২০১০, ৪ আষাঢ় ১৪১৭
যুক্তরাষ্ট্র-স্লোভেনিয়া চাপমুক্তির ম্যাচ আজ
স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দুই দলই সন্তুষ্টি নিয়ে মাঠ ছাড়তে পেরেছে। সেস্নাভেনিয়া ও যুক্তরাষ্ট্র দুই দলই পয়েন্ট পেয়েছে। আলজিরিয়ার বিরম্নদ্ধে জয় তুলে নিয়ে পূর্ণ ৩ পয়েন্ট পেয়েছে সেস্নাভেনিয়া। আর চিরপ্রতিদ্বন্দ্বি ইংল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করে ১ পয়েন্ট পেয়ে মাঠ ছেড়েছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় ম্যাচে দু'দলের জন্যই দ্বিতীয় পর্বে ওঠার পথ পরিস্কার করার ম্যাচ। সঙ্গে চাপমুক্তিরও ম্যাচ। যে দল জিতবে দ্বিতীয় পর্বে ওঠা নিশ্চিত করে ফেলবে দলটি। আর এমন ম্যাচে আজ জোহানেসবার্গের এলিস . . .
মধ্যমাঠের দুই প্রহরী ডনোভান-কোরেন যুদ্ধ
স্পোর্টস রিপোর্টার ॥ দু'জনই মধ্যমাঠের অতন্দ্র প্রহরী। দলের দুই সেরা ফুটবলার। গোল করান। গোল করেন। দলের প্রয়োজনে নিজেকে উৎসর্গ করে দেন। দলের চরম দুর্যোগ মুহূর্তে এগিয়ে আসেন। দলকে জেতান। দেশবাসীকে স্বসত্মি এনে দেন। আজ যুক্তরাষ্ট্র-সেস্নাভেনিয়া ম্যাচেও এ দু'জনের দিকেই দৃষ্টি সবার। দলের ভরসাও এ দু'জনই। মধ্যমাঠের সেরা তারকা। আক্রমণাত্মক মিডফিল্ড হিসেবেই পরিচিত যুক্তরাষ্ট্রের ল্যান্ডন ডনোভান এবং সেস্নাভেনিয়ার রবার্ট কোরেন। ম্যাচে স্পটলাইটেও এ দু'জনই। ল্যান্ডন ডনোভান যুক্তরাষ্ট্রের . . .
জার্মান ফুটবল_প্রাণে নয়া স্পন্দন
সোহেল রহমান ॥ 'ইতালিয়া ৯০' জয়ের পর বিশ্বকাপ স্পর্শ করে জার্মান লিয়েন্ড ফাঙ্ক বেকেনবাওয়ার ভবিষ্যদ্বাণী করেছিলেন "পূর্ব জার্মানির প্রতিভা যখন আমাদের আমাদের সঙ্গে আসবে, তখন আমাদের হারাদের হারানোর ৰমতা কারও থাকবে না। অবশিষ্ট বিশ্বের প্রতি আমি দুঃখিত।" মাত্র কয়েকদিন পরই বার্লিন প্রাচীর ভেঙ্গে এক হয় পূর্ব ও পশ্চিম জার্মানি। লোথার ম্যাথিউস, ক্লিনসম্যানদের সঙ্গে যুক্ত হন ম্যাথিয়াস সামাররা। ভবিষ্যত দ্রষ্টা নন বেকেনবাওয়ার। তাই অধিনায়ক ও কোচ হিসেবে বিশ্বকাপ জয়ের পর নিজেকের অন্য উচ্চতায় নিয়ে . . .
ব্রেডলির দৃষ্টিতে কেবলই জয়
স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপে ১৯৫০ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথমবার মুখোমুখি হয় যুক্তরাষ্ট্র। চিরপ্রতিদ্বন্দ্বী দলটির বিরম্নদ্ধে প্রথম ম্যাচেই জয় তুলে নেয় যুক্তরাষ্ট্র। সেই থেকে প্রতিশোধের আগুনে পুড়ে ইংল্যান্ড। সুযোগ ধরা দিয়েছিল এবার। কিন্তু ৬০ বছর পরও ইংলিশরা জয় তুলে নিতে পারেনি। মূলত ইংল্যান্ড গোলরৰক রবার্ট গ্রিনের ভুলে হয়নি। আর সেই ভুলই যুক্তরাষ্ট্রের জন্য সন্তুষ্টির কারণ হয়ে দাঁড়ায়। ইংল্যান্ডের বিরম্নদ্ধে ১-১ গোলে ড্র করে স্বসত্মি নিয়েই মাঠ ছাড়ে যুক্তরাষ্ট্র কোচ ও ফুটবলাররা। সেই সঙ্গে সমর্থকরাও . . .
এশিয়া কাপ ক্রিকেটে বাংলাদেশ শ্রীলঙ্কা ম্যাচ আজ
স্পোর্টস রিপোর্টার ॥ এশিয়া কাপ ক্রিকেটে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ। আজ শুক্রবার ডাম্বুলা স্টেডিয়ামে বাংলাদেশের প্রতিপৰ স্বাগতিক শ্রীলঙ্কা। টাইগারদের এশিয়া কাপ শুরম্ন হয়েছিল বুধবার। প্রথম দিনেই টাইগারদের মুখোমুখি ছিল ভারত। ধোনির দল ভারতের কাছে একেবারে নাজেহাল হয় শাকিববাহিনী। ম্যাচে শুরম্ন ভালই ছিল। কিন্তু মিডল অর্ডার ব্যাটসম্যানরা এমনই বাজে নৈপুণ্য দেখিয়েছেন যে ১৬৭ রানেই অলআউট হতে হয় বাংলাদেশকে। অথচ ১ উইকেট হারিয়ে ৮১ রান পর্যনত্ম গিয়েছিল বাংলাদেশ। ১৫৫ রানে ৫ উইকেট হারিয়েছিল। এর পর . . .
কোয়ার্টারে হেনিন, ক্লিস্টার্সের বিদায়
স্পোর্টস রিপোর্টার ॥ ইংল্যান্ডের ইস্ট বাউর্নেতে অনুষ্ঠিত এ্যাইগন ইন্টারন্যাশনালের শেষ চার অর্থাৎ সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয়েছেন সাবেক এক নম্বর র্যাঙ্কধারী বেলজিয়ামের কিম ক্লিস্টার্স। গতকাল বৃহস্পতিবার তিনি বেলারম্নশের ভিক্টোরিয়া আজারেঙ্কার কাছে হেরে যান ৭-৬ (১০-৮), ৬-৪ সেটে। এ ছাড়া সেমিতে খেলা নিশ্চিত করেছেন অস্ট্রেলিয়ার সামান্থা স্টোসার ও ফ্রান্সের মারিয়ন বার্তোলি। স্টোসার ৬-৭ (৫-৭), ৬-১, ৬-০ সেটে ব্রিটেনের এলেনা বালতাচাকে, বার্তোলি ৫-৭, ৬-৪, ৭-৬ (৭-৫) সেটে হারান স্পেনের মারিয়া জোসে মার্টিনেজ . . .
লিপ্পিকে সাচ্চির অনুরোধ
স্পোর্টস রিপোর্টার ॥ ট্যাকটিকস পরিবর্তনের জন্য মার্সেলো লিপ্পিকে অনুরোধ করেছেন আরিগো সাচ্চি। নিউজিল্যান্ডের বিরম্নদ্ধে আগামী ম্যাচের আগে এমন আবেদন সাবেক কোচের। আজ্জুরিরা তাদের বিশ্বকাপের প্রথম ম্যাচে ১-১ গোলে ড্র করেছে প্যারাগুয়ের সঙ্গে। এই ম্যাচে তারা ৪-৪-২ ফর্মেশন থেকে বের হয়ে এসে ৪-২-৩-১ পদ্ধতিতে খেলেছে। গেজেত্তা ডেল স্পোর্ট পত্রিকায় দেয়া এক সাৰাতকারে সাচ্চি এই নিয়ে বলেন, 'প্যারাগুয়ের বিরম্নদ্ধে ফলকে আমি খারাপ বলব না। তবে আরও বেশি ইতিবাচক হতে হবে। নিজেদের মনোভাব উজ্জীবিত রাখতে লিপ্পিকে ভবিষ্যত . . .