মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৮ এপ্রিল ২০১০, ২৫ চৈত্র ১৪১৬
বার্সিলোনা সেমিতে মেসির চার গোল
স্পোর্টস রিপোর্টার ॥ শিরোপাধারী বার্সিলোনার দুরন্ত গতিতে বাধা হয়ে দাঁড়াতে পারেনি ইংলিশ দল আর্সেনাল। মঙ্গলবার রাতে নিজ মাটিতে অতিথি আর্সেনালকে পর্যদস্ত করে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলের সেমিফাইনালে পৌঁছে গেছে বর্তমান চ্যাম্পিয়নরা। ফলে টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জেতার পথে আরেকধাপ এগিয়ে গেল পেপ গার্ডিওলার দল। এ রাতে মাঠে অপ্রতিরোধ্য হয়ে ওঠেন বার্সিলোনার আর্জেন্টাইন তারকা ফরোয়ার্ড লিওনেল মেসি। মৌসুমের চতুর্থ হ্যাটট্রিকসহ আর্সেনালের জালে এ রাতে মোট চারবার বল জড়িয়েছেন মেসি। বার্সিলোনা . . .
অনেক আগেই গোপনে বিয়ে করেছেন শোয়েব-সানিয়া!
অবশেষে আয়েশা সিদ্দিকীকে ডিভোর্স
স্পোর্টস রিপোর্টার ॥ অবশেষে প্রথম স্ত্রী আয়েশা সিদ্দিকীকে ডিভোর্স করলেন পাকিস্তানী ক্রিকেটার শোয়েব মালিক। ভারতীয় টেনিস তারকা সানিয়া মির্জার সঙ্গে বিয়ের পথ পরিষ্কার করতে অনেক জল ঘোলা করার পর বুধবার আয়েশার সঙ্গে বিবাহ বিচ্ছেদের কাগজে স্বাক্ষর করেন পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক। আয়েশার পরিবারের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে এ খবর। এদিকে, ১৫ এপ্রিল প্রায় দোরগোড়ায়। শোয়েব-সানিয়া বিয়ের প্রস্তুতি তাই এগিয়ে চলছে দ্রুত গতিতেই। দুই পরিবারেরর পক্ষ থেকে চলছে জমকালো বিয়ে অনুষ্ঠানের সব প্রস্তুতি। কিন্তু ১৫ . . .
অস্ট্রেলিয়ান বোর্ডের চুক্তির আওতায় ২৫ ক্রিকেটার
সর্বোচ্চ দেড় মিলিয়ন ডলার পাচ্ছেন পন্টিং, ক্লার্ক, জনসন ও ওয়াটসন
স্পোর্টস রিপোর্টার ॥ সামনে এ্যাসেজ সিরিজ। আছে বিশ্বকাপ ক্রিকেট। এ দুই আসরের জন্য নির্বাচকরা পরিকল্পনা মাফিক এগিয়ে চলেছেন। সেই ধারায় ২০১০-১১ সালে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ক্রিকেট চুক্তিতে ২৫ ক্রিকেটারকে রাখা হয়েছে। চুক্তিতে অভিজ্ঞ ক্রিকেটারদের সঙ্গে আছেন প্রতিভাবান তরুণ ক্রিকেটাররা। ভবিষ্যত লক্ষ্য নির্ধারণ করেই এ পথে এগিয়ে যাচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। যেখানে রিকি পন্টিং, ব্রেট লিদের মতো অভিজ্ঞরাও আছেন। থাকছেন ওয়াটসন, সিডলদের মতো প্রতিভাবানরাও। আছেন মাইকেল ক্লার্ক, হাসিরাও। এ চুক্তি তরুণ প্রতিভাবানদের . . .
আসাদার নতুন লক্ষ্য ব্যালে স্কেটিংয়ের শিরোপা
স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্ব ফিগার স্কেটিংয়ের শিরোপা জয়ের পর এবার জাপানের স্কেটিং তারকা মাও আসাদার দৃষ্টি ব্যালে স্কেটিংয়ের দিকে। সদ্যসমাপ্ত বিশ্ব ফিগার স্কেটিংয়ের শিরোপা জয়ের পর তিনি স্কেটিংয়ের অন্যতম গ্ল্যামারাস এ ইভেন্টে সাফল্য পেতে চান। তুরিনে অনুষ্ঠিত বিশ্ব ফিগার স্কেটিংয়ে গৌরবময় সাফল্য ছিনিয়ে আনার পর স্বদেশে ফিরে তিনি এ কথা জানান। তিনি আরও উল্লেখ করেন, ভ্যাঙ্কুভার অলিম্পিকে দক্ষিণ কোরিয়ার প্রতিদ্বন্দ্বী কিম উ নার কাছে হেরে গিয়ে তিনি খুব কষ্ট পেয়েছিলেন। তখনই ঠিক করেন যেমন করেই হোক, এ হারের বদলা . . .
'মেসি এই জগতের নয়, অন্য গ্রহের'_ প্রতিপক্ষ কোচ ওয়েঙ্গারের অভিমত
স্পোর্টস রিপোর্টার ॥ বয়সে সে যখন তরুণ তখনই তার খেলার কৌশল দেখে আর্জেন্টাইন ফুটবল গ্রেট ডিয়েগো ম্যারাডোনা ঐ তরুণের মধ্যে নিজের প্রতিচ্ছবি দেখতে পেরেছিলেন। মন্তব্য করেছিলেন ওর ভবিষ্যত উজ্জ্বল। ফুটবল নিয়ে অসাধারণ টেকনিক আর মোহনীয় ছন্দের কারণেই ম্যারাডোনার হৃদয়ে ঠাঁই করে নিয়েছিলেন সেই তরুণ। এরপর থেকে শুধুই সাফল্যের সঙ্গেই পথ চলা। কখনও ক্লাবের হয়ে কখনও বা জাতীয় দলের হয়ে। নৈপুণ্যের পারদ কখনও নিচে নামেনি তার। সাফল্যের আলোকচ্ছটায় তিনি মুগ্ধ করেছেন সবাইকে। একের পর এক গোল তাকে আসীন করেছে ভিন্ন মাত্রায়। এতক্ষণে . . .
ভ্যালাডোলিড কোচ বরখাস্ত
স্পোর্টস রিপোর্টার ॥ স্প্যানিশ প্রিমেরা লীগে রেলিগেশনের শঙ্কায় থাকা ভ্যালাডোলিড এবার কোচ ছাঁটাই করেছে। রবিবার ভিলারিয়ালের কাছে ২-০ গোলে হারার একদিন পর ক্লাব কর্তৃপক্ষ কোচ অনেসিমো সানচেজকে বরখানত্ম করে। ৪১ বছর বয়সী সানচেজ ফেব্রুয়ারির ১ তারিখ থেকে দলের দায়িত্ব নেন। কিন্তু মাত্র দু'মাসের মাথায় চাকরি হারালেন তিনি। স্প্যানিশ লীগে বর্তমানে ভ্যালাডোলিড ৪৩ পয়েন্ট নিয়ে ১৯তম স্থানে রয়েছে। ৩ বছর পর প্রিমেরা লীগে খেলার সুযোগ পেয়েও তারা আবার রেলিগেশনের মুখে পড়েছে। সানচেজের অব্যাহতির খবর নিশ্চিত করে ক্লাব . . .
এনসিএল টি২০_ বর্ণাঢ্য লোগো উন্মোচন
ছয় বিভাগীয় দলের খেলোয়াড় তালিকা চূড়ান্ত
বিশেষ প্রতিনিধি ॥ আসর শুরুর প্রস্তুতি চলছিল আগে থেকেই। টাইটেল স্পন্সর ও টিভি প্রচার স্বত্বও নির্ধারিত হয়ে গিয়েছিল। তারপরও কিছু কাজ বাকি ছিল। তার প্রায় সবটাই শেষ হলো কাল বুধবার রাতে। জানা হয়ে গেল ছয় প্রতিযোগী দলের নাম এবং খেলোয়াড় তালিকাও। পাঁচ তারকা হোটেল ঢাকা শেরাটনের বলরুমে জমকালো ও বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হলো ডেসটিনি গ্রুপ এনসিএল টি২০ টুর্নামেন্টের নামকরণ ও দল পরিচিতি অনুষ্ঠান। জাতীয় দলের সাবেক অধিনায়ক ও বরেণ্য ক্রিকেট ব্যক্তিত্ব রকিবুল হাসানের উপস্থাপনা ও পরিচালনায় এ পরিচিতি অনুষ্ঠানে . . .
ঢাকা মোহামেডানের কাছে হার মুক্তিযোদ্ধার
বেতনের দাবিতে এ ম্যাচেও অনুপস্থিত বুকোলারা
স্পোর্টস রিপোর্টার ॥ মুক্তিযোদ্ধাকেও হারাল ঢাকা মোহামেডান। গতকাল বুধবার ৩-০ গোলে মুক্তিযোদ্ধার বিরুদ্ধে জয় তুলে নিয়েছে মতিঝিলপাড়ার দলটি। শাকিল ২টি ও নাসির ১টি গোল করেন। তবে ম্যাচটিতে জিততে প্রথমদিকে বেগ পেতে হয় সাদা-কালো শিবিরকে। একটা সময় মনে হচ্ছিল ম্যাচটি শেষ পর্যন্ত ড্রই হবে। কিন্তু দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ায় মোহামেডান। এক এক করে তিনটি গোল মুক্তিযোদ্ধার জালে জড়ায়। এ ম্যাচ জয়ে মোহামেডান তার অবস্থান বজায় রেখেছে। দ্বিতীয় স্থানেই রয়েছে। ১৫ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা ঢাকা আবাহনী থেকে ৪ পয়েন্ট . . .
ভিকারুননিসা-আগারগাঁও ফাইনাল আজ
স্পোর্টস রিপোর্টার ॥ সিটিসেল ঢাকা মহানগরী স্কুল মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনালে আজ মুখোমুখি হবে ভিকারুননিসা নূন স্কুল এ্যান্ড কলেজ-আগারগাঁও আদর্শ উচ্চ বিদ্যালয়। খেলাটি অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। গতকাল বুধবার ধানমণ্ডি সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্সে দু'টি সেমিফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। প্রতিপক্ষ দল স্যার জন উইলসন স্কুলকে টাইব্রেকারে ৩-০ গোলে পরাজিত করে ফাইনালে উন্নীত হয় ভিকারুননিসা নূন স্কুল। আরেক সেমিতে বিআইটিকে ১-০ গোলে পরাজিত করে ফাইনালে পৌঁছে যায় আগারগাঁও আদর্শ উচ্চ . . .
ঢাকা আবাহনীর ঘাম ঝরানো জয়
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ ॥ বাংলাদেশ পেশাদার ফুটবল লীগে নারায়ণগঞ্জ শুকতারার বিরুদ্ধে কষ্টার্জিত জয় পেয়েছে আবাহনী লিমিটেড। শুক্রবার বিকেলে নারায়ণগঞ্জের ওসমানী স্টেডিয়ামে শুকতারা যুব সংসদ ও আবাহনী লিমিটেডের মধ্যে এ খেলা অনুষ্ঠিত হয়। দেশের সর্বোচ্চ পেশাদার লীগের এ খেলায় পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা অপরাজিত আবাহনী লিমিটেড ১-০ গোলে শুকতারা যুব সংসদকে পরাজিত করে। খেলার ৬১ মিনিটে আবাহনীর স্ট্রাইকার ৮ নম্বর জার্সি পরিহিত খেলোয়াড় প্রাণতোষের ডান পায়ের জোরালো শটে শুকতারার জালে বল জড়ালে জয় নিশ্চিত হয় আবাহনী . . .
শিল্পার কাছে প্রীতির হার
রাজস্থান রয়্যালস ৯ উইকেটে জয়ী
স্পোর্টস রিপোর্টার ॥ লড়াইটা ছিল দুই বলিউড নায়িকার মধ্যে। এক. পাঞ্জাবের প্রীতি জিনতা এবং দুই. রাজস্থান রয়্যালসের শিল্পা শেঠি। তবে একপেশে ম্যাচে জয় হয়েছে শিল্পা শেঠিরই। জয়পুরে কোনরকম পাত্তা না দিয়ে কিংস ইলেভেন পাঞ্জাবকে ৯ উইকেটে পরাজিত করেছে রাজস্থান রয়্যালস। ১১ ম্যাচে ৬ জয় দিয়ে পয়েন্ট তালিকায় নিজেদের অবস্থান সুসংহত করল ওয়ার্ন বাহিনী। অন্যদিকে ১০ ম্যাচে ৮ পরাজয় নিয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে বিদায়ের প্রহর গুনছে কিংস ইলেভেন পাঞ্জাব। বাকি সব ম্যাচে জিতলেও সেমিফাইনালে যাওয়া হবে না প্রীতি জিনতাদের। ফলে সামনের . . .
ভারতের কাছে নেপাল নাকাল
স্পোর্টস রিপোর্টার ॥ মিরপুর শহীদ সোহরাওয়াদী ইনডোর স্টেডিয়ামে 'আইএইচএফ হ্যান্ডবল চ্যালেঞ্জ ট্রফির' দ্বিতীয় দিনের ভারত ৪৪-১১ গোলে বিধ্বস্ত করেছে প্রতিবেশী দেশ নেপালকে। প্রথমার্ধে ২২-৫ গোলে এগিয়ে ছিল ভারত। বিজয়ী দলের শমশের সিং সর্বোচ্চ ১৪ গোল করেন। অনুর্ধ-২১ বছর বয়সী (পুরুষ) এই প্রতিযোগিতায় মধ্যপ্রাচ্যের দেশ ইয়েমেন ৩৫-২৪ গোলে পরাজিত করেছে আফগানিস্তানকে। সেই সঙ্গে অর্জন করে নিয়েছে পূর্ণ তিন পয়েন্ট। খেলার প্রথমার্ধে ১৭-১০ গোলে এগিয়ে ছিল বিজয়ী দল ইয়েমেন। ইয়েমেনের পক্ষে সর্বোচ্চ তিন গোলদাতা হলেন_ . . .
বঙ্গবন্ধুর জন্মদিন, স্বাধীনতা দিবস-অভ্যন্তরীণ ক্রীড়া
গত ৫ এপ্রিল বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের কর্মচারী কল্যাণ সমিতির আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯০তম জন্মদিন, স্বাধীনতা দিবস ও অভ্যন্তরীণ ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ উপলক্ষে পরমাণু শক্তি কেন্দ্র, ঢাকার মিলনায়তনে এক আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। কর্মচারী কল্যাণ সমিতির পরমাণু শক্তি কেন্দ্র ইউনিটের সভাপতি শাহ জামালের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বিজয়ী ক্রীড়াবিদদের মধ্যে পুরস্কার বিতরণ করেন বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত . . .
সাত বছর পর সেমিতে ইন্টার মিলান
স্পোর্টস রিপোর্টার ॥ ন্যু-ক্যাম্পে বার্সিলোনা-আর্সেনালের জমজমাট ম্যাচের আগেই রাশিয়াতে চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগের ম্যাচে মুখোমুখি হয় সিএসকেএ মস্কো এবং ইন্টার মিলান। লড়াইটা সেমিতে যাওয়ার হলেও এই ম্যাচে ততটা উত্তেজনা ছিল না। তবে প্রত্যাশিত জয় তুলে নিয়েছে ইতালির জায়ান্টরা । ফলে সেমিতে বেশ সাবলীলভাবেই জায়গা করে নিল ইন্টার মিলান। প্রায় সাত বছর পর চ্যাম্পিয়ন্স লীগের সেমিফাইনালে জায়গা করে নেয়ায় আনন্দের মাত্রাটা একটু বেশিই ছিল ইন্টার মিলান শিবিরে। মঙ্গলবার রাতে বিদেশের মাটিতে দ্বিতীয় . . .
খোদাবক্স মৃধা স্মরণে শোকসভা ও মিলাদ
গত মঙ্গলবার বাংলাদেশ বেতারের নিজস্ব মিলনায়তনে বিশিষ্ট ধারাভাষ্যকার খোদাবক্স মৃধা স্মরণে শোকসভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধান অতিথি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার, ক্রীড়া সচিব মাহাবুব আহমেদ, বিশেষ অতিথি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সহসভাপতি বাদল রায়, সভাপতি আলফাজউদ্দীন আহমেদ, সাবেক ফুটবলার কায়সার হামিদ, শফিকুল ইসলাম মানিক, সাবেক ক্রিকেটার আকরাম খান, ফারুক আহমেদ, হাবিবুল বাশার, খালেদ মাসুদ, হাসিবুল হোসেন, জাতীয় দলের ক্রিকেটার মোহাম্মদ আশরাফুল, খোদাবক্স মৃধার . . .