মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১ ডিসেম্বর ২০১৪, ১৭ অগ্রহায়ন ১৪২১
জিম্বাবুইয়েকে হোয়াইটওয়াশের ম্যাচ আজ
মিথুন আশরাফ ॥ সংবাদ সম্মেলন শেষ। যখন আর কোন প্রশ্ন থাকল না, তখন জিম্বাবুইয়ে ব্যাটসম্যান হ্যামিল্টন মাসাকাদজা মুখে এক গাল হাসি নিয়ে বাংলায় বললেন, ‘শেষ!’ সবাই আশ্চর্য, এ কী; জিম্বাবুইয়ানের মুখে বাংলা কথা! সেই বাংলা কথাটাও আবার স্পষ্টভাবে ‘শেষ’। সেই শেষই দেখবে জিম্বাবুইয়ে। ওয়ানডে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচ আজ। হয়ত শেষটাও হার দিয়েই হবে জিম্বাবুইয়ের। তাহলেই জিম্বাবুইয়েকে হোয়াইটওয়াশ করে দেবে বাংলাদেশ। টেস্টের পর ওয়ানডেতেও জিম্বাবুইয়েকে হোয়াইটওয়াশ করার গৌরব অর্জন করবে বাংলাদেশ। পারবে . . .
কোচ মরিনহোর অস্বীকার ॥ মেসির জন্য চেলসির চার শ’ কোটি!
স্পোর্টস রিপোর্টার ॥ লিওনেল মেসির বার্সিলোনা ছাড়ার গুঞ্জনে খবর দিয়েছে ‘এক্সপ্রেস নিউজ’। সংবাদ মাধ্যমটি লিখেছে আর্জেন্টাইন খুদে জাদুকরকে পেতে ২০ কোটি পাউন্ড খরচ করবে ইংলিশ ক্লাব চেলসি। বাংলাদেশী মুদ্রায় যা ৪১৯ কোটি প্রায়! ‘বার্সায় ভাল নেই গোল মেশিন মেসি’, এমন খবর প্রচারের পর থেকেই তাকে পেতে মরিয়া হয়ে ওঠে বিশ্বজুড়ে সব ক্লাব। কিন্তু চেলসি এত টাকা পাবে কোথায়? স্পোর্টস সামগ্রী নির্মাতা প্রতিষ্ঠান এ্যাডিডাস নাকি অর্থের যোগান দেবে। তবে শুক্রবারের এ খবর শনিবারই নাকচ করে দিয়েছেন জোসে . . .
নাখোশ শারাপোভা...
স্পোর্টস রিপোর্টার ॥ শুক্রবার থেকে ফিলিপিন্সের রাজধানী ম্যানিলায় বসেছে ইন্টারন্যাশনাল প্রিমিয়ার টেনিস লীগের (আইপিটিএল) জম জমাট আসর। পিট সাম্প্রাস থেকে এ্যান্ডি মারে, মারিয়া শারাপোভা থেকে সানিয়া মির্জাসহ কে নেই এই আয়োজনে। ম্যানিলায় যেন তারার হাট। তবে আসর শুরু হতেই অনাহুত বিতর্কে উঠে এসেছে শট-ক্লক! যা নিয়ে চরম উষ্মা প্রকাশ করেছেন ডাকাবুকো অনেক তারকা। রুশ গ্ল্যামার কুইন শারাপোভা তো মহাবিরক্ত। এটিকে ডিজগাস্টিং, স্নোজ বলে উল্লেখ করেন ২৭ বছরের টেনিস ললনা। অভিনব এই শট-ক্লক আসলে কী? দুটি পয়েন্টের মাঝে, . . .
জয়ের জন্যই খেলতে চাই ॥ মাসাকাদজা
জিম্বাবুইয়ের অভিজ্ঞ ব্যাটসম্যান মনে করেন হোয়াইটওয়াশ এড়ানো সম্ভব
স্পোর্টস রিপোর্টার ॥ আর একটি ম্যাচ হারলেই হোয়াইটওয়াশের লজ্জা। ইতোমধ্যেই সিরিজ হারিয়েছে সফরকারী জিম্বাবুইয়ে। তাই আর সেটা নিয়ে চিন্তা করে লাভ নেই। আগের চারটি ওয়ানডে নিয়ে তাই কোন দুশ্চিন্তা করছে না দলের কেউ। এবার সামনে এগিয়ে যাওয়ার দিকে দৃষ্টি সবার। পঞ্চম ও শেষ ওয়ানডেতে তাই জয়ের লক্ষ্যেই মাঠে নামবে জিম্বাবুইয়ে। বাংলাদেশকে হারানোর সামর্থ্য আছে কিন্তু ব্যাটিং-বোলিং একই সঙ্গে জ্বলে না ওঠার কারণে হারতে হয়েছে। আজ সিরিজের শেষ ম্যাচের আগে রবিবার সকালে দীর্ঘ তিন ঘণ্টার অনুশীলন শেষে সংবাদ সম্মেলনে এসব কথা বললেন . . .
প্রিমিয়ার ক্রিকেট লীগ ॥ ষড়যন্ত্রের অভিযোগ, বিসিবি সভাপতির কাছে চিঠি রূপগঞ্জের
স্পোর্টস রিপোর্টার ॥ চলতি প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট ক্রিকেট লীগে টানা পাঁচ ম্যাচ জেতে শীর্ষে ছিল লিজেনন্ডস অব রূপগঞ্জ। নামে নতুন একটি দল হলেও গত আসরে তারা গাজী ট্যাংক ক্রিকেটার্স নামে খেলে শিরোপা জয়ের গৌরব অর্জন করে। এবারও শুরুটা সেভাবেই করেছিল দলটি। কিন্তু টানা দুই ম্যাচ হেরে গেছে দলটি। বিভিন্ন কৌশলে রূপগঞ্জকে শিরোপা বঞ্চিত করতে ষড়যন্ত্র হচ্ছে বলে অভিযোগ করেছে দলটি। সে কারণেই মাঠে ও খেলার ওপর খারাপ প্রভাব পড়ছে বলে দাবি করা হয়েছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কিছু ক্ষমতাশালী কর্মকর্তার কারণেই . . .
মাশরাফির ভাবনায় ৫-০
সিরিজের শেষ ম্যাচ আজ
স্পোর্টস রিপোর্টার ॥ হাতে যখন সুযোগ ধরা দিয়েছে ৫-০ করার, তখন কী আর এর বিকল্প ভাবা যায়। বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও তা ভাবছেন না। আজ সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডের আগে তাই মাশরাফি ৫-০ ব্যবধান ছাড়া আর কিছুই ভাবতে পারছেন না। নিজেই বলেছেন, ‘৪-১ চিন্তাই করছি না।’ ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে মাশরাফির বলা কথাগুলো এখানে তুলে ধরা হলো। * ৪-১ বেশি খারাপ- মাশরাফি বিন মর্তুজা ॥ অবশ্যই এটা চিন্তা করছি না। চারটা ম্যাচ জেতার পরে অবশ্যই সব খেলোয়াড়রাই আত্মবিশ্বাসী। ক্রিকেটে এটা . . .
রিয়াল মাদ্রিদের রেকর্ড টানা ১৬ জয়
স্পোর্টস রিপোর্টার ॥ নিজেদের টানা জয়ের নতুন রেকর্ড গড়েছে রিয়াল মাদ্রিদ। শনিবার স্প্যানিশ লা লিগায় স্বাগতিক মালাগাকে ২-১ গোলে হারিয়ে টানা ১৬তম জয় পেয়েছে গ্যালাক্টিকোরা। এ্যাওয়ে ম্যাচে ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের হয়ে গোল দুটি করেন ফরাসী স্ট্রাইকার করিম বেনজমা ও ওয়েলস তারকা গ্যারেথ বেল। চলতি মৌসুমে লীগে নিজেদের মাঠে প্রথম হারের স্বাদ পেয়েছে মালাগা। ম্যাচের শেষ দিকে স্প্যানিশ মিডফিল্ডার ইস্কো দুই হলুদ কার্ড দেখে মাঠ ছাড়লে বাকি সময় দশজন নিয়ে খেলতে হয় কার্লো আনচেলোত্তির দলকে। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে আগের . . .
ম্যানচেস্টার ইউনাইটেডের দাপুটে জয়
স্পোর্টস রিপোর্টার ॥ ভঙ্গুর অবস্থা থেকে ধীরে ধীরে ঘুরে দাঁড়াচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড। ইংলিশ প্রিমিয়ার লীগে শনিবার দাপুটে জয়ে সে স্বাক্ষরই রেখেছে লীগের ইতিহাসের সর্বাধিক ২০ বারের চ্যাম্পিয়নরা। ঘরের মাঠ ওল্ডট্রাফোর্ডে ম্যানইউ ৩-০ গোলে পরাজিত করে অতিথি হালসিটিকে। রেড ডেভিলসদের হয়ে গোলগুলো করেন ক্রিস স্মালিং, অধিনায়ক ওয়েন রুনি ও ডাচ্ তারকা রবিন ভ্যান পার্সি। ইপিএলের এবারের আসরে এই প্রথম টানা তিনটি ম্যাচ জিতল ইউনাইটেড। লীগে এখনও নিজেদের অপরাজেয় যাত্রা অব্যাহত রেখেছে চেলসি। তবে পরশু এ্যাওয়ে ম্যাচে তাদের . . .
শারজায় ইনিংস হার পাকিদের, সিরিজ ড্র
স্পোর্টস রিপোর্টার ॥ শারজা টেস্টে শক্তিধর পাকিস্তানকে ইনিংস ও ৮০ রানের বড় ব্যবধানে হারিয়ে তিন ম্যাচের সিরিজ ১-১এ ড্র করল নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে পাকিস্তানকে ৩৫১ রানে গুড়িয়ে দেয়ার পর ৬৯০ রানের পাহাড় গড়ে কিউইরা। ৩৩৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ২৫৯ রানে অলআউট হয় পাকিরা! খেলার একদিন বাকি থাকতেই হার মানে মিসবাহ-উল হকের দল। আবুধাবির প্রথম টেস্টে ২৪৮ রানে জিতেছিল তারা। দুবাইয়ের দ্বিতীয়টি ড্র হয়। এ জয়ে তাই পিছিয়ে পড়েও সিরিজ ড্র করল ব্রেন্ডন ম্যাককুলামের নিউজিল্যান্ড। ১০ উইকেট নিয়ে ম্যাচসেরা বিজয়ী . . .